LED লাইটের ব্যবসা করে কিভাবে হবেন সফল ব্যবসায়ী | How To Become A Successful Entrepreneur In LED Light Business 1

LED লাইটের ব্যবসা বর্তমান সময়ে পৃথিবীর সর্বত্র বিচরণ করছে। আপনিও যদি LED লাইটের ব্যবসা শুরু করেন তাহলে আপনি সফল উদ্যোক্তা হতে পারবেন। বর্তমান সময়ে পুরনো বৈদ্যুতিক বাল্ব বদলে মানুষ প্রতিটা বাড়ির প্রতিটি ঘরেই LED লাইট ব্যবহার করছে।

এলইডি লাইট এর ভালো নাম ‘লাইট-এমিটিন-ডায়োড’(LED)। বর্তমান প্রযুক্তির বিজ্ঞানের অগ্রগতির কারনে হ্যালোজেন লাইট এবং পুরনো বৈদ্যুতিক বাল্ব বদলে চলে এসেছে LED লাইটের ব্যবহার।
আমাদের প্রত্যেকের বাড়িতেই এখন LED লাইট আমরা ব্যবহার করি তাই আপনি যদি LED লাইটের ব্যবসা শুরু করেন তবেই আপনি বুদ্ধিমানের কাজ করবেন। ব্যবসা সেই জিনিসটা নিয়ে করা উচিত যে জিনিসটা মার্কেটে বেশি ট্রেন্ডিং এ চলছে এবং ভবিষ্যতেও চলবে। ভারত শুধু নয় বাংলাদেশের প্রতিটা ঘরে ঘরে বর্তমানে LED আলো ব্যবহার করছে মানুষ। তাই যুগ উপযোগী ব্যবসা হিসেবে LED লাইটের ব্যবসা আপনাকে করে তুলবে সফল ব্যবসায়ী।

গতবছর ভারত সরকার সম্পূর্ণ দেশে ডোমেস্টিক এফিশিয়েন্ট লাইটিং প্রোগ্রাম (Domestic Efficient Lighting Program) চালু করেছে । ভারত সরকার এই যোজনা টার নাম দিয়েছে উজালা যোজনা। এখনো পর্যন্ত ভারতের বিভিন্ন জায়গায় উজালা যোজনা কাজ শুরু হয়ে গেছে এবং সফল হয়েছে।

LED Light Business
LED লাইটের ব্যবসা

Table of Contents

LED লাইটের ব্যবসা করতে কত টাকা লাগে? (How much does it cost to trade LED lights?)

LED লাইটের ব্যবসা করতে আপনার খরচ হবে কম করে 1 লক্ষ থেকে 2 লক্ষ টাকা। তবে আপনি চাইলে LED লাইটের ব্যবসা আরো ছোট এবং অল্প টাকা দিয়ে শুরু করতে পারেন যাতে আপনার খরচ হবে 20 থেকে 30 হাজার টাকার মতো।
এই অল্প টাকায় ব্যবসা করতে হলে আপনাকে চাঁদনী মার্কেট থেকে LED লাইটের সমস্ত পার্টস গুলো হোলসেল দামে অল্প কিনে ব্যবসা করতে হবে।

তবে আপনি যদি আপনার ব্যবসাতে 3 লক্ষ টাকা ইনভেস্ট করেন তাহলে আপনি প্রতিমাসে 20 থেকে 25 হাজার টাকা ইনকাম করতে পারবেন। বর্তমান সময়ে LED লাইটের কম্পানি গুলি অল্প টাকা দিয়ে শুরু করে আজ তারা কোটি কোটি টাকা ইনকাম করছে তাদের ব্যবসা থেকে। তাই আপনি যদি LED লাইটের ব্যবসা শুরু করেন তাহলে অল্প পুঁজি দিয়ে শুরু করে ব্যবসাটি বড় করতে পারেন, অথবা একেবারে বেশি পুঁজি লাগিয়ে বেশি টাকা ইনকাম করতে পারেন।

LED লাইটের ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন হয়?

LED লাইটের ব্যবসা করার জন্য 10/10 ফুটের এক কামরা ঘর হলেই আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন। কারণ LED লাইট তৈরি করার জন্য খুব বেশি জায়গার প্রয়োজন পড়বে না। আপনি যদি বড় আকারের ব্যবসা করেন তাহলে আপনার বড় কোন ঘরের প্রয়োজন পড়বে, তবে ব্যবসায় শুরুতে যদি আপনি ছোট করে শুরু করেন তাহলে ছোট যেকোনো ঘরের মধ্যে বসে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন।
তবে LED লাইটের ব্যবসা করার জন্য আপনার পরিবারের মানুষজনরা যে সময় ফাঁকা থাকবে, সে সময় আপনি চাইলে তাদেরকে দিয়ে LED লাইট বানাতে পারেন।

এলইডি লাইটের ব্যবসা করার জায়গা নির্বাচন-

এলইডি লাইটের ব্যবসা করার জন্য বিভিন্ন জায়গা আপনি নির্বাচন করতে পারেন। তবে LED লাইটের ব্যবসার উপযুক্ত জায়গা হবে বড় কোন মার্কেট, ইলেকট্রনিক্স মার্কেট, গ্রামীণ বাজার ইত্যাদি।

এলইডি লাইট ব্যবসা করার জন্য আপনাকে মার্কেটের মধ্যে একটি দোকান ভাড়া নিতে হবে, তারপর সেই দোকান থেকে আপনি ব্যবসা করতে পারেন। আর যদি চান আপনি কোন দোকান বানিয়ে ব্যবসা করতে তাহলে আপনি করতে পারেন।
এলইডি লাইটের ব্যবসা করার জন্য সবচেয়ে উপযুক্ত জায়গা হল ইলেকট্রনিক মার্কেট। ইলেকট্রনিক মার্কেটে যদি আপনার দোকান থাকে সেখান থেকে আপনি ব্যবসা করলে হোলসেলার হিসেবে অনেক বড় বড় ব্যবসায়ীকেও আপনি এলইডি লাইট বিক্রি করতে পারবেন। আবার পাইকারি খুচরা বিক্রি করতে পারবেন।

কেন মানুষ LED লাইট ব্যবহার করে? (Why do people use LED lights?)

LED লাইট যে আলো নির্গত করে তা দৃশ্যমান অপরিবাহী এবং খুবই ছোট্ট বৈদ্যুতিক প্রবাহের মধ্য দিয়ে যায়। এলইডি লাইট বিভিন্ন রঙের হয়ে থাকে। দীর্ঘ সময় ধরে ব্যবহারের পরেও মানুষের চোখে কোন আঘাত পরেনা। এছাড়াও LED লাইট খুব অল্প পরিমাণে ইলেকট্রিক ব্যবহার করে ফলে বেশি ইলেকট্রিক বিল আসে না। উদাহরণ হিসেবে বলা যায় 100 ওয়ার্ড এর বৈদ্যুতিক বাল্ব আলো দেবে তার থেকে বেশি পরিমাণ আলো 10w এলইডি বাল্ব দিতে পারে। এই কারণগুলোর জন্যই বেশি এবং আন্তর্জাতিকভাবে LED লাইটের ব্যবহার বেড়ে যাচ্ছে। সেই জন্য মানুষ এখন সিএসএল, টিউবলাইট ব্যবহার করছেন।

LED লাইটের রিটেল ব্যবসা (LED Light Retail Business)

আপনি LED লাইটের রিটেল ব্যবসা করতে পারেন। আপনাকে প্রথমে নির্ণয় করতে হবে আপনি কি ধরনের এলইডি লাইট বানাচ্ছেন যেমন LED টিউব লাইট, LED বাল্ব, LED ইন্ডাস্ট্রিয়াল ল্যাম্প ইত্যাদি। আপনাকে এলইডি লাইটের রিটেল ব্যবসা করার জন্য একটি দোকান খুলে বসতে হবে এবং সেখান থেকে আপনি খুচরা ব্যবসা গুলি করতে পারবেন। ক্ষুদ্র ব্যবসা করার জন্য আপনি আপনার নিকটবর্তী কলেজ বিশ্ববিদ্যালয় কিংবা বড় কোন সমাবেশে এলইডি লাইট সরবরাহ করতে পারেন।

LED লাইটের ব্যবসা যখন আপনি করবেন তখন অবশ্যই আপনাকে নজরে রাখতে হবে আপনার লোকাল মানুষের চাহিদা কেমন। কোন ধরনের লাইট তারা বেশি পছন্দ করে, সেই অনুযায়ী আপনি আপনার দোকানে যদি সেই ধরনের লাইট রাখেন, তাহলে খুব তাড়াতাড়ি আপনার এলইডি লাইট গুলি বিক্রি হয়ে যাবে। এছাড়াও আপনি অনলাইন পদ্ধতিতে রিটেল ব্যবসা করতে পারেন। বর্তমানে অনেক ব্যবসায়ী আছেন যারা শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই রিটেল ব্যবসা করে থাকেন।

LED লাইটের হোলসেল ব্যবসা (LED light wholesale business)

আপনি যদি কোন দোকান না করে সরাসরি কোম্পানি থেকে হোলসেল ব্যবসা করতে চান তাহলে LED লাইটের রিটেল ব্যবসা লাইটের হোলসেল ব্যবসা করতে পারেন। হোলসেল ব্যবসা করার জন্য আপনাকে বিভিন্ন দোকানে দোকানে গিয়ে হোলসেল রেটে তাদেরকে LED লাইট বিক্রি করতে হবে। এছাড়াও আপনি যদি হোলসেল ব্যবসা করেন তাহলে রিটেলার ব্যবসায়ীদের থেকে আপনাকে বেশি টাকা ইনভেস্ট করতে হবে এই ব্যবসায়।

সঠিক জায়গা নির্বাচনের পর আপনাকে বেশ কিছু মারকেটিং ফেলার তৈরি করতে হবে যারা আপনার কাছ থেকে এলইডি লাইট গুলো নিয়ে রিটেল মার্কেটে বিক্রি করবে রিটেলার এর কাছে। এছাড়াও আপনি চাইলে অনলাইনে এলইডি লাইটের হোলসেল ব্যবসা করতে পারেন। বর্তমানে ই-কমার্স বিজনেস এর মধ্য দিয়ে অনেক নতুন নতুন ব্যবসায়ীরা বৃহৎ আকারের ব্যবসা শুরু করেছেন। এছাড়াও আপনি যখন LED লাইটের ব্যবসা করবেন তখন আপনাকে এলইডি লাইট স্টোর করে রাখতে হবে। কারণ কিছু কিছু সময় LED লাইটের ব্যাপকহারে চাহিদা বাড়ে সেই চাহিদার সময় আপনাকে মার্কেট এর সমস্ত এলইডি লাইট গুলি বিক্রি করতে হবে।

অবশ্যই পড়ুন- আয়ুর্বেদ ওষুধের ব্যবসা

LED বাল্ব তৈরি করতে কি কি মেশিন লাগে?

এলইডি লাইট তৈরি করার জন্য আপনার অল্পকিছু মেশিনের প্রয়োজন, এবং এইসব মেশিন গুলি প্রথমে কিনতে আপনার বেশ কিছু টাকা খরচ হতে পারে। তবে আপনি চাইলে এই মেশিনগুলো ছাড়া LED লাইটের ব্যবসা করতে হলে রিটেল ব্যবসা করতে পারেন। এলইডি লাইট তৈরি করার জন্য যে সকল মেশিন এর প্রয়োজন হয় সেগুলি হল-

মেশিন ও যন্ত্রাংশটাকা
সোল্ডারিং মেশিন300-400 টাকা
কম্পনেন্টফোর্মিং মেশিন80-90 হাজার টাকা
ডিজিটাল মাল্টিমিটার500 টাকা
সিলিং মেশিন1400 টাকা
এলসিআর মিটার2500 টাকা
লাক্স মিটার1200 টাকা
ড্রিলিং মেশিন1500-1700 টাকা
টেস্টার20-50 টাকা

এলইডি লাইট তৈরীর মেশিন কোথায় পাওয়া যায়?

এলইডি লাইট বানানোর মেশিন গুলি থাকে সেইসব মেশিন গুলি আপনি চাইলে বড়বাজার হোলসেল মার্কেট থেকে পেয়ে যাবেন। এছাড়াও চাঁদনিচক ইলেকট্রনিক্স মার্কেট থেকে LED বাল্ব তৈরি মেশিন পেয়ে যাবেন। ইন্ডিয়ামার্ট ওয়েবসাইট থেকে অনলাইনে এলইডি বাল্ব তৈরির মেশিন কিনতে পারবেন। বর্তমানে অ্যামাজনের LED বাল্ব তৈরির মেশিন পাওয়া যায়। এছাড়া পশ্চিমবঙ্গের অনেক বড় বড় মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানি যেমন স্বর্ণাভ ইন্ডাস্ট্রিজ, সাহা ইঞ্জিনিয়ারিং ইত্যাদি কোম্পানি থেকে সরাসরি আপনি মেশিন কিনে ব্যবসা করতে পারেন।

LED light business
এলইডি লাইটের ব্যবসা

LED লাইট তৈরির জন্য প্রয়োজনীয় মেশিন গুলি কি কি?

LED লাইট তৈরির জন্য প্রয়োজনীয় সকল মেশিন লাগে সেই সব মেশিন গুলি হল-

  • PCB সমাবেশ মেশিন
  • LED সমাবেশ মেশিন
  • SMD চিপস মাউন্ট মেশিন
  • টিউব লাইট সমাবেশ মেশিন
  • ড্রিলিং মেশিন
  • উচ্চগতির মাউন্টিং মেশিন
  • মোমবাতি সমাবেশ মেশিন

আরো পড়ুন- কিভাবে গার্মেন্টস বায়িং হাউসের ব্যবসা করা যায়?

LED লাইট তৈরি করতে কি কি কাঁচামাল লাগে?

LED লাইটের ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে এলইডি লাইটের সম্পূর্ণ কাঁচামাল অল্প দামে কিনতে হবে। আপনি যে সকল কাঁচামাল কিনবেন সেগুলি সম্পূর্ণই আপনি পেয়ে যেতে পারেন ম্যানুফ্যাকচারার কোম্পানির কাছ থেকে। অথবা আপনি চাঁদনী মার্কেট এর হোলসেলার এর কাছ থেকে সমস্ত ইলেকট্রনিক্স কাঁচামাল গুলি কিনতে পারেন। LED লাইট তৈরি করার জন্য যে সকল কাঁচামাল লাগে সেগুলি হল-

মেশিন ও যন্ত্রাংশটাকা
লেড চিপস1100-1200 টাকা
শৃঙ্ক ডিভাইস400-500 টাকা
প্লাস্টিক বডি5-10 টাকা
মেলটিক ক্যাপ হোল্ডার1-3 টাকা
কানেক্টিং তার200-300 টাকা
প্লাস্টিক গ্লাস3-4 টাকা
সোল্ডারিং ফ্লাক্স50-70 টাকা
রেক্টিফিয়ের মেশিন8-10 টাকা

এলইডি লাইটের ব্যবসা করার জন্য কি কি লাইসেন্স লাগে? (What kind of license is required to trade LED lights?)

আপনি যদি একজন সফল ব্যবসায়ী হতে চান তাহলে অবশ্যই LED লাইটের ব্যবসা শুরু করার আগে ব্যবসায় প্রদত্ত লাইসেন্স গুলি সংগ্রহ করবেন। ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় যেসকল লাইসেন্স বা কাগজপত্র লাগে তার সংক্ষিপ্ত আলোচনা করা হল-

  • আপনি কি ধরনের কম্পানি তৈরি করতে চাইছেন সেই অনুযায়ী তার অংশীদারিত্ব অথবা মালিকানার একটি এলএসসি(LSC) বা প্রাইভেট লিমিটেড কোম্পানির কাগজপত্র।
  • যে জায়গাটি আপনি ভাড়া নিয়ে ব্যবসা শুরু করবেন সেই জায়গার দলিল সহ কাগজপত্র।
  • GST লাইসেন্স।
  • ট্রেড লাইসেন্স।
  • দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এনজিও লাইসেন্স
  • ট্রেডমার্ক যা আপনার ব্যবসার ব্যান্ড নামটিকে সুরক্ষিত করে রাখবে।
  • MSME মন্ত্রকের লাইসেন্স
  • BIS সার্টিফিকেট (ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড)
  • আপনি যদি এলইডি পণ্যগুলি বিদেশে রপ্তানির পরিকল্পনা করেন তাহলে ভারত সরকারের কাছ থেকে IEC কোন প্রয়োজন বা রপ্তানি কোড প্রয়োজন।

LED ব্যবসায় সরকারি ঋণ

আপনি যখন LED লাইটের ব্যবসা শুরু করবেন তখন যদি আপনার পুঁজি কম থাকে তাহলে আপনি সরকারের কাছ থেকে ঋণ নিতে পারেন। বর্তমানে সরকার আপনার ব্যবসার অনুপাতে 50 হাজার টাকা থেকে 70 হাজার টাকা শুরুর দিকে ঋণ দিয়ে থাকে। এছাড়া আপনি যদি বড় করে ব্যবসা শুরু করেন তাহলে আপনার বিনিয়োগ পুঁজির অনুপাতে আপনি সরকারের কাছ থেকে ঋণ নিতে পারেন।

LED লাইট তৈরি করার পদ্ধতি (How to make LED lights)

LED লাইট তৈরি করার পদ্ধতি খুবই সহজ। আপনাকে যদি একবার ভালোভাবে শিখিয়ে দেওয়া যায় যে কিভাবে আপনি LED লাইট তৈরি করবেন, তাহলে আপনি একবার শিখেই LED লাইট বানাতে পারবেন। তবে বর্তমানে এলইডি লাইট তৈরি করার জন্য যে সকল মেশিন ব্যবহার করা হয় সেসব মেশিন ম্যানুয়াল হয়ে থাকে আমার অটোমেটিক হয়ে থাকে। অটোমেটিক এল ই ডি লাইট তৈরির মেশিন দিনে প্রচুর পরিমাণে এলইডি লাইট তৈরি করতে পারেন। এলইডি লাইট তৈরি করার জন্য আপনি বাজার থেকে সমস্ত কাঁচামাল কিনে নিয়ে আসবেন।

কাঁচামাল গুলির মধ্য এলইডি বাল্বের উপরের প্লাস্টিক এবং নিচের গোলাকৃতি প্লাস্টিক আলাদা আলাদা করে থাকে। এলইডি বাল্ব এর সার্কিট ও আপনি ইলেকট্রনিক্স মার্কেট থেকে হোলসেল রেটে পেয়ে যাবেন। আপনার কাজ হবে শুধুমাত্র সার্কিটটা এলইডি বাল্ব এর উপরের প্লাস্টিকের সাথে টাইট করে লাগানো, সার্কিট লাগানোর সময় ওপরের অ্যালুমিনিয়াম কভার এর সাথে সার্কিটটা তাতাল দিয়ে জয়েন্ট করে দিতে হবে। যাতে বৈদ্যুতিক সংযোগ হলেই এলইডি বাল্ব জ্বলে ওঠে। এরপর নিজের গোল কভার টা লাগিয়ে একবার ইলেকট্রিকের চেক করে নেবেন যে এলইডি বাল্ব জ্বলছে কিনা। LED বাল্প যদি জ্বলে, তখন আপনি বাল্বের ওপরের অংশে আপনার কোম্পানির নাম লাগানো স্টিকার লাগিয়ে সেটা বিক্রি করার জন্য প্রস্তুত করে ফেলতে পারেন।


এই সমস্ত প্রক্রিয়াটা শুধুমাত্র রেডিমেড এলইডি বাল্ব তৈরি করার প্রক্রিয়া। সিএফএল বাল্ব তৈরি করার জন্য অবশ্যই অটোমেটিক ইলেকট্রিক মেশিন দরকার। আপনি যখন মেশিন কিনবেন এবং যে মেশিন বিক্রেতার কাছ থেকে আপনি মেশিন কিনবেন সেখান থেকেই আপনাকে শিখিয়ে দেওয়া হবে কিভাবে এলইডি বাল্ব তৈরি করতে হয়।

How to make LED lights
LED লাইট তৈরি করার পদ্ধতি

এলইডি লাইটের প্যাকেজিং কিভাবে করা হয়?

এলইডি লাইট তৈরি হয়ে যাবার পর সেই লাইট গুলি প্যাকেট করার কাজটা আপনাকে করতে হবে অবশ্যই। বাজারে রেডিমেড এলইডি বাল্বের প্যাকেট পাওয়া যায়। আপনি চাইলে এইসব এলইডি লাইটের প্যাকেট কিনে এলইডি বাল্ব গুলি ভরে বাজারে বিক্রি করতে পারেন। এছাড়া আপনি চাইলে আপনার কোম্পানির নাম লোগো লাগানো আলাদা করে এলইডি বাল্ব এর প্যাকেট তৈরি করতে পারেন। আপনার কোম্পানির নাম লোগো লাগানো এলইডি বাল্ব এর প্যাকেট হলে এতে আপনার কোম্পানির নাম যেমন বাড়বে তেমনি মার্কেটিং টাও খুব সুন্দর হবে। তবে ব্যবসার শুরুতে আপনি রেডিমেট এলইডি বাল্বের প্যাকেট নিয়ে ব্যবসা করতে পারেন।


প্যাকেজিং হয়ে যাওয়ার পর দশটা করে এলইডি বাল্ব একসাথে একটি বড় প্যাকেটের মধ্যে ভরে হোলসেলার এবং রিটেইলারদের কাছে বিক্রি করতে পারেন। মনে রাখবেন যত সুন্দর করে প্যাকেজিং হবে ততো বেশি পরিমাণে এলইডি লাইট বিক্রি হওয়ার সম্ভাবনা বাড়বে। কারণ বর্তমান সময়ে মানুষ সুন্দরোতার দিকে বেশি আকর্ষিত হয়।

অবশ্যই পড়ুন- পেপার প্লেট বিজনেস আইডিয়া

LED লাইটের ব্যবসায় লাভ কেমন হয়?

আপনি যখন এলইডি লাইট তৈরি করবেন সেই এলইডি লাইট তৈরি করার জন্য আপনার প্রয়োজনীয় কাঁচামাল কিনতে কেমন খরচ হচ্ছে,যাতায়াত ব্যবস্থা এবং কর্মচারীদের বেতন সবকিছু মিলিয়ে এক একটি বাল্ব তৈরি করতে কত খরচ হচ্ছে সেইটা আপনাকে নির্ণয় করতে হবে প্রথমে। তারপর সেই দাম অনুযায়ী আপনি মার্কেটে বিক্রি করতে পারেন এলইডি বাল্ব গুলি। তবে বলা যেতে পারে ন্যূনতম এক একটি 3 ওয়ার্ডের এলইডি বাল্ব তৈরি করতে আপনার খরচ হবে 3 টাকা থেকে 4 টাকার মতো। সেই তিন ওয়াটের বাল্ব আপনি বিক্রি করতে পারেন বাজারে পাইকারি দরে 10 টাকা দামে। খুচরো মার্কেট থেকে আমরা সেই LED কিনি 15 থেকে 20 টাকা দামে। হলে ধরা যেতে পারে একটা এলইডি বাল্ব বিক্রি করে আপনার লাভ থাকবে 6 টাকা থেকে 7 টাকা পর্যন্ত।

বর্তমানে এলিডি কোম্পানির গুলি প্রতি মাসে কোটি কোটি টাকা ইনকাম করছে LED লাইট তৈরি করে। আপনিও যদি LED লাইটের ব্যবসা করেন তাহলে ন্যূনতম 50 হাজার টাকা প্রতি মাসে ইনকাম করতে পারবেন।

ভারতের শীর্ষ 5টি LED কোম্পানি কি কি? (Top 5 LED Companies in India)

এলইডি লাইট তৈরির কোম্পানি ভারতের ব্যাপকভাবে ব্যবসা করছে। বর্তমানে ভারতের এলইডি ব্যবসা 50 শতাংশ বৃদ্ধি পেয়েছে। সবচেয়ে বড় বড় পাঁচটি এলইডি কোম্পানি হলো-

  1. ফিলিপস ইলেকট্রনিক্স ইন্ডিয়া লিমিটেড
  2. হ্যাভেলস ইন্ডিয়া লিমিটেড
  3. বাজাজ
  4. SYSKA LED
  5. অসরাম ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড

এছাড়াও আরো অনেক ইন্টারন্যাশনাল এবং নন ব্যান্ডের মত অনেক কোম্পানি ভারতে রয়েছে যারা শুধুমাত্র এলইডি লাইট তৈরি করে কোটি কোটি টাকা কামাচ্ছে।

LED লাইট বিদ্যুৎ সাশ্রয় করে এবং গরীব গ্রামাঞ্চলের মানুষের কাছে বর্তমানের বিদ্যুৎ আলো সংযোগ স্থাপনের প্রধান মাধ্যম হয়েছে এলইডি লাইট। এলইডি লাইটের ব্যবসা শুরু করে ব্যবসায়িক উদ্যোগ প্রতি হয়েছেন অনেক ছোট ছোট ব্যবসায়ী। আপনিও চাইলে ছোট, মাঝারি, কিংবা বড় আকারের এলইডি লাইটের ব্যবসা করে আপনিও সফল উদ্যোক্তা হতে পারেন।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

এলইডি লাইটের ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 1 লক্ষ টাকা থেকে 2 লক্ষ টাকা খরচ হয়।

সেই সময় LED লাইটের দোকান কোথায় দেওয়া যায়?

উত্তর: যেকোনো বড় রাস্তার ধারে বা বাজার এলাকাতে LED লাইটের দোকান দেওয়া যায়।

এলইডি লাইটের মেশিনের দাম কত?

উত্তর: সব ধরনের মেশিন 1 লাখ থেকে 2 লক্ষ টাকা খরচ হয় এলইডি লাইটের ব্যবসা করার জন্য।

এলইডি লাইটের ব্যবসায় লাভ কত?

উত্তর: 50 হাজার টাকা থেকে 1 লাখ টাকা এই ব্যবসায় লাভ করা যায়।

কলকাতার কোথায় কম দামে LED লাইট পাওয়া যায়?

উত্তর: কলকাতার চাঁদনী মার্কেটে সবথেকে কম দামে এলইডি লাইট পাওয়া যায়।

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

স্ক্রাবার তৈরির ব্যবসা

বিনা পুঁজিতে মাসে আয় করুন 1 লক্ষ টাকা

Leave a Comment