সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা | Mustard oil dealership business,Right now 1

বর্তমানে আমরা সবাই জানি আমাদের প্রত্যেকের খাদ্য তালিকায় সরিষার তেল ছাড়া অনেক কিছুই অচল। আপনি যদি সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনি সফলতা পাবেন। ভারত কিংবা বাংলাদেশ প্রতিটা জাগার মানুষই রান্নার কাজে ব্যাপক পরিমাণে সরিষার তেল ব্যবহার করে। এই কারণে নিত্য প্রয়োজনীয় খাদ্য তালিকায় সরিষার তেল প্রথম সারিতে রয়েছে। তাই প্রতিদিন প্রতিটা মুদিখানা দোকানের সরিষার তেলের বিক্রি প্রচুর পরিমাণে থাকে। আপনি যদি সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করেন এবং ডিলার হিসাবে প্রতিটা মুদিখানা দোকান এবং মার্কেটে সরিষার তেল বিক্রি করেন তাহলে আপনার সফলতা আসবে অবশ্যই। চলুন দেখে নেওয়া যাক সরিষার তেলের ডিলারশিপ কিভাবে পাবেন এবং আপনি কি পদ্ধতিতে সরিষা তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করবেন।

Table of Contents

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা কেমন?

যেকোনো ডিলারশিপ ব্যবসা করার জন্য আপনাকে দুই প্রকার পদ্ধতিতে টাকা বিনিয়োগ করতে হবে। প্রথমে ডিলারশিপ এর জন্য কোম্পানিকে ডিপোজিট মানি হিসাবে কিছু টাকা বিনিয়োগ করতে হবে। দ্বিতীয়ত আপনাকে স্টক কেনার জন্য আরও কিছু টাকা বিনিয়োগ করতে হবে।
ঠিক এই পদ্ধতিতে আপনি যদি সরিষার তেলের ডিলারশিপ নিতে চান তাহলে আপনার এলাকায় যেসব সরিষার কোম্পানির তেল সাধারণ মানুষ বেশি পরিমাণে কিনে তা দেখে আপনি সেই কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন এবং টাকা বিনিয়োগ করে ডিলার হতে পারেন।

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে কত টাকা বিনিয়োগ করতে হয়?

সাধারণত একটি কোম্পানির ডিলারশিপ নেওয়ার জন্য আপনাকে কমপক্ষে 1 লক্ষ টাকা থেকে 2 লক্ষ টাকা ডিপোজিট করতে হবে। কোম্পানি অনুযায়ী ডিপোজিট এর টাকা আরো কম হতে পারে। তবে সাধারণত বড় কোম্পানির কাছ থেকে ডিলারশিপ নিতে গেলে আপনাকে মিনিমাম 1 থেকে 2 লক্ষ টাকা বিনিয়োগ করতে অবশ্যই হবে। এরপর আপনি ডিলারশিপ পেয়ে গেলে স্টক কেনার জন্য বা সরিষার তেল কিনার জন্য কমপক্ষে 1 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। তাহলে এক কথায় বলা যেতে পারে সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে গেলে আপনাকে কমপক্ষে 2 থেকে 3 লক্ষ টাকা বিনিয়োগ করতে হচ্ছে।

অবশ্যই পড়ুন- বাড়ির বউদের জন্য সেরা ১০টি ব্যবসার আইডিয়া

সরিষার তেলের ডিলারশিপ নিয়োগ শর্ত কি কি?

সাধারণত সরিষার তেলের কোম্পানি কাছ থেকে আপনি যখন ডিলারশিপ নেবেন তখন প্রতিটা কোম্পানি তাদের নিয়ম অনুযায়ী বিভিন্ন প্রকার শর্ত আপনার কাছে রাখতে পারে। তবে প্রায় ই যে সকল শর্ত কোম্পানিটা দিয়ে থাকে সেগুলি হল-

  • আপনার নাগরিকত্বের প্রমাণপত্র থাকতে হবে।
  • ব্যাবসায়িক সকল প্রকার লাইসেন্স রাখতে হবে।
  • স্টোর রুম বানাতে হবে।
  • সময় মত কোম্পানির কাছে লেনদেনের টাকা মেটাতে হবে।
  • তেল ডেলিভারি জন্য কোন গাড়ির ব্যবস্থা করতে হবে।
সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা
Mustard oil dealership business

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসায় গোডাউন কেমন হওয়া উচিত?

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা আপনি যখন শুরু করবেন তখন অবশ্যই আপনাকে একটা ন্যূনতম বড় সাইজের গোডাউন তৈরি করতে হবে। এই গোডাউনের আয়তন কমপক্ষে 150 থেকে 200 বর্গফুট অবশ্যই হতে হবে। আপনি যদি আরো বড় গোডাউন তৈরি করতে চান তাহলেও করতে পারেন তবে বেশি ছোট গোডাউন করে ব্যবসা শুরু করবেন না। তিলের গোডাউন টা অবশ্যই রাস্তার ধারে আপনাকে তৈরি করতে হবে কিংবা ভাড়া নিতে হবে। এই কারণে গোডাউন রাস্তার ধারে দরকার কারণ তেল এর গাড়ি থেকে তেল আনলোডিং কিংবা লোডিং করার জন্য রোডের পাশে হলে ভালো হয়। এছাড়াও আপনি যখন কোন দোকানে মাল ডেলিভারি করবেন তখন আপনার সুবিধা হবে যদি আপনার গোডাউনের রোডের পাশে হয়।

সরিষার তেলের ডিলারশিপ নেবার জন্য কি কি ডকুমেন্ট লাগে?

সাধারণত সরিষার তেলের ডিলারশিপ নিতে গেলে আপনাকে বেশ কয়েক রকমের ডকুমেন্ট আগে থেকে রেখে দিতে হবে।

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • জিএসটি নাম্বার
  • গোডাউন যে জায়গায় রয়েছে তার দলিল
  • ট্রেড লাইসেন্স

ছোট কোম্পানির কাছ থেকে আপনি যদি ডিলারশিপ নেন তাহলে হয়তো আপনার আরো অল্প ডকুমেন্টের প্রয়োজন হবে। আসলে ছোট কোম্পানি ডিলারশিপ দেবার জন্য বেশি কিছু চাহিদা করে না। তাই আপনার সুবিধা বেশি ভালো হবে যদি আপনি ছোট কোন কোম্পানির কাছ থেকে ডিলারশিপ নেন ।

ব্যবসার আগে মার্কেট রিসার্চ করুন

প্রতিটা ব্যবসায়ী ব্যবসা শুরু করার আগে মার্কেট রিসার্চ কে ভীষণ গুরুত্বপূর্ণ মনে করেন। মার্কেট রিচার্জ করলে যে জিনিস গুলো আপনার ব্যবসার জন্য প্রয়োজনীয় তা আপনি ভালভাবে বুঝতে পারবেন। আপনি যখন সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই আপনাকে মার্কেট রিচার্জ করতে হবে। মার্কেট রিসার্চের মধ্য দিয়ে আপনি জানতে পারবেন সাধারণ মানুষ কোন কোম্পানির তেল বেশি খায় কোন কোম্পানির ডিল এর কত দাম মার্কেটে এবং বাজারে চাহিদা কেমন আছে সেই কোম্পানির তেলের ইত্যাদি।

আবার লোকাল মার্কেটে যদি কোন সরিষার তেলের কোম্পানি থেকে থাকে তাহলে আপনি লোকাল মার্কেট এর তেলের কোম্পানির কাছ থেকে ডিলারশিপ নিতে পারেন। আবার বড় যে সকল কোম্পানির রয়েছে তাদের কাছ থেকে ডিলারশিপ নেওয়ার জন্য কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন। কিভাবে আপনার মার্কেটে রিসার্চের মধ্য দিয়ে অনেক আইডিয়া বেরিয়ে আসবে যা আপনার ব্যবসার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আরো পড়ুন- বেকারি ব্যবসা শুরু করুন

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে?

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে গেলে আপনাকে বেশ কয়েক রকমের লাইসেন্স নিতে হবে। তবে ব্যবসায় শুরুতে আপনি শুধুমাত্র জিএসটি নাম্বার তৈরি করে ব্যবসা চালিয়ে যেতে পারেন। জি এস টি নাম্বার করা থাকলে আপনারই ব্যবসা করার ক্ষেত্রে অনেক সুবিধা আপনি পাবেন। আর বাকি সকল লাইসেন্স আপনি ধীরে ধীরে নিতে পারেন যখন আপনার ব্যবসা বড় হতে থাকবে তখন। আপনি যেহেতু ব্যবসা করছেন তাই আপনাকে অবশ্যই ট্রেড লাইসেন্স নিতে হবে। এছাড়া আপনাকে দোকান আইনের অধীনে একটি রেজিস্ট্রেশন নাম্বার নিতে হবে। আর আপনার কাছে যদি একাধিক কর্মচারী কাজ করে আপনাকে তাহলে শ্রম আইনের অধীনে একটি রেজিস্ট্রেশন করাতে হবে।


এইসব লাইসেন্স ও রেজিস্ট্রেশন এর জন্য আপনি আপনার নিকটবর্তী পঞ্চায়েত অফিস অথবা বিডিও অফিসে যোগাযোগ করতে পারেন। আবার আপনি যদি চান বর্তমানে অনলাইনের মাধ্যমে প্রতিটা লাইসেন্স রেজিস্ট্রেশন এর ওয়েবসাইটে গিয়ে অনলাইনে এপ্লাই করতে পারেন। আর আপনি যদি লাইসেন্স বিষয়ে বিস্তারিত জানতে চান তাহলে আপনি দেখতে পারেন এই লিংকে- ব্যবসায় প্রয়োজনীয় লাইসেন্স

সরিষার তেলের মার্কেটিং কিভাবে করবেন?

সাধারণত আপনি যখন সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করবেন তখন আপনাকে মার্কেটিং করার জন্য বেশি মাথা ঘামাতে হবে না। কারণ বিভিন্ন বড় কোম্পানির কাছ থেকে আপনি যখন ডিলারশিপ নেবেন তখন আপনার কাছে পাঠিয়ে দেওয়া হবে সকল সরিষার তেল, আর আপনার নিকটবর্তী বাজার গুলি আপনার কাছ থেকেই কিনবে তেল। এছাড়া আপনি যখন সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করবেন তখন আপনি আপনার নিকটবর্তী এলাকার বাজার, বড় মুদিখানার দোকান এবং ছোট ছোট ডিস্ট্রিবিউটরদের কাছে অ্যাডভার্টাইজমেন্ট করতে পারেন।

Mustard oil dealership business
সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা

কিভাবে সরিষার তেলের ডিলারশিপ পাওয়া যায়?

যদি সরিষার তেলের কোম্পানি আপনার নিকটবর্তী লোকাল এলাকাতে হয়ে থাকে তাহলে আপনি সরাসরি কোম্পানিতে গিয়ে ডিলারশিপ নিতে পারেন। সরিষার তেলের বড় কোম্পানির কাছ থেকে ডিলারশিপ নিতে চান তাহলে আপনাকে ইন্টারনেটে সার্চ করে দেখতে হবে যে আপনার নিকটবর্তী শহরে সেই কোম্পানির কোন অফিস আছে কি না । যদি অফিস থেকে থাকে তাহলে সেই অফিসে গিয়ে আপনি ডিলারশিপ নিতে পারেন। কিংবা সরাসরি অনলাইনে কোম্পানির ওয়েবসাইটে গিয়ে মার্কেটিং ম্যানেজারের সঙ্গে কথা বলে ডিলারশিপ নিতে পারেন। বড় কোম্পানির ডিলারশিপ নেওয়ার জন্য তাদের ওয়েবসাইটে নিচে দেওয়া হল আপনারা দরকার অনুযায়ী যোগাযোগ করতে পারেন।

  • Maa Tara Oil Mill 628 No, Diamond Harbour Road, Barisha, Kolkata-700008 Contact: 03324475088
  • Pure Edible Oil, Technotronics, 105/2/1, Raja Subodh Chandra Mallick Road, Kolkata-700047 Contact: 03329711040
  • Durga Oil Mill, M-106, TG Road, Fatepur Bazar, Garden Reach, Kolkata Contact: 03324691912
  • Ganesh Mustard Oil, Prag Oil Mill, Terminus, BG-12, Action Area, 1B, Rajarhat, Kolkata-700156 Contact: 03323456789
  • Balaji Oil Mill, 8/B, Baurnfield Lane, Mominpur, Kolkata-700027
  • New Nilmoni Oil Mill, P-101, 2, Kalindi Housing Estate, Kolkata-700089 Contact: +919831757018
  • Mathur Pure Oil Mill Jora Payra Khanki Tel, Jujarsaha Bazar, Dhulagore Howrah-711302 Contact: 03214251234
  • Ilish Brand Mustard Oil, Thana Road, Bara Bazar, Katwa, Burdwan- 713130 Contact: +919153588266
  • Shiv Surya Brand Mustard Oil, A R Mustard Oil Mill, Ishwaritala Road, Post- Natunganj, Burdwan- 713102 Contact: +919434167607
  • Gauri Shankar Mustard Oil Mill, Hospital Road, Sampritipally, Bethuadahari, Nadia West Bengal- 741126 Contact:
  • Trishul Oil Mill, 12, Raja Subodh Chandra Mallick Road, Ganguly Bagan, Kolkata- 700084 Contact: +919874228206
  • Magrahat Oil Mill, Belandapur, Magrahat-II West Bengal- 743355 Contact: +917003943644
  • KMP Mustard Oil, Kanchan Oil Industries Limited, P 336, CIT Road, Phoolbagan, Kolkata- 700054 Contact: 03340069070/71

অবশ্যই পড়ুন- হোয়াটসঅ্যাপের সাহায্যে কিভাবে ব্যবসা করা যায়?

তেল ডেলিভারির ব্যবস্থা নেওয়া

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে গেলে অবশ্যই আপনাকে ডেলিভারির জন্য ছোট গাড়ির ব্যবস্থা করতে হবে। তোমাকে যখন কোন দোকান কিংবা সাব ডিস্ট্রিবিউটার তেলের অর্ডার দেবে তখন তাদের দোকানের ডেলিভারি করার জন্য আপনাকে ছোট গাড়ির ব্যবস্থা রাখতে হবে। এর জন্য আপনি ব্যবসা শুরুর দিকে টোটো জাতীয় ছোট গাড়ি ভাড়া নিয়ে ব্যবসার কাজ করতে পারেন। তবে পরবর্তীকালে ব্যবসা শুরু হয়ে গেলে ব্যবসার লাভের টাকা দিয়ে আপনি এই ধরনের ছোট কোন গাড়ি কিনে ডেলিভারি করতে পারেন।

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসায় লাভ কত?

তেলের ডিলারশিপ ব্যবসাতে লাভের পরিমাণটা সাধারণত ওঠানামা করতে পারে কোম্পানি অনুযায়ী। তবে এক কথায় বলা যেতে পারে সরিষার তেল বিক্রি করে আপনি 6% থেকে 8% লাভ রাখতে পারেন। আবার আপনি যখন কোন হোলসেলার কে বেশি পরিমাণে সরিষার তেল বিক্রি করবেন তখন লাভের পরিমাণ টা একটু কমে গিয়ে 3% থেকে 5% হয়ে যেতে পারে। কারণ সেই হোলসেলার ও লাভ রাখবে তেলে তার জন্য একটু অল্প ছাড় দিয়ে আপনি তাদের থেকে বিক্রি করতে পারেন। একজন তেলের ডিস্ট্রিবিউটার প্রতিমাসে কমপক্ষে 30 হাজার টাকা থেকে 70 হাজার টাকা লাভ করতে পারেন তার ব্যবসায়।

জিজ্ঞাসিত প্রশ্ন ও F.A.Q

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা শুরু করতে কত টাকা লাগে?

উত্তর: 2 লক্ষ টাকা থেকে 4 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে এই ব্যবসায়।

সরিষার তেলের ডিলারশিপ ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন?

উত্তর: 150 বর্গফুট থেকে 200 বর্গ ফুট জায়গার প্রয়োজন।

সরষের তেলের ডিলারশিপ ব্যবসায় লাভ কত?

উত্তর: 30 হাজার টাকা থেকে 70 হাজার টাকা এই ব্যবসায় লাভ থাকতে পারে।

সরিষা তেলের ব্যবসা কোথায় করা যায়?

উত্তর: সরিষার তেলের ব্যবসা আপনি গ্রাম শহর যেকোনো জায়গাতেই করতে পারেন।

বাংলাদেশের কোথায় সরিষার চাষ হয়?

উত্তর: যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা ও মেহেরপুরে সরিষা চাষ হয়।

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

হস্তশিল্পের ব্যবসা করে প্রতিমাসে 50000 টাকার আয়

দুধের ব্যবসা করে 50 হাজার টাকা আয়

Leave a Comment