লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা | ১টি অল্প টাকায় ব্যবসার আইডিয়া আপনি শুরু করতে পারবেন আজই | 1 Small Business Ideas Start RIGHT NOW

Table of Contents

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা (Liquid hand wash making business) | Liquid hand wash toirir babsa

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা আপনাকে করে তুলতে পারে লাখপতি থেকে কোটিপতি। কারণ বর্তমান সময়ে প্রত্যেকটা বাড়িতেই হ্যান্ডওয়াশ খুব নিত্যপ্রয়োজনীয় জিনিসের মধ্যে পড়ে গেছে। করোনার জন্য প্রত্যেকটা মানুষই এখন তার কাছে একটা করে হ্যান্ডওয়াশ লাগছে।

image 129252 1546533407
লিকুইড হ্যান্ড ওয়াশ

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরির ব্যবসায় কত টাকা খরচ হয়?(How much does a liquid hand wash business cost?)| Liquid hand wash toirir babsai koto taka khoroch

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি করতে খুব বেশি খরচ হয় না আর তাই এই ব্যবসা শুরু করতে আপনার মাত্র 10,000 টাকা থাকলেই শুরু হয়ে যাবে। আপনার ব্যবসার শুরুটা 10000 টাকা দিয়ে হলেও পরে আপনি রি ইনভেস্ট করে এই ব্যবসার দ্বিগুণ গতিতে বাড়িয়ে তুলতে পারেন।

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা
লিকুইড হ্যান্ড ওয়াশ

হ্যান্ডওয়াশ তৈরীর উপাদান কি কি লাগে?(What are the raw materials for making handwash?) | Hand wash toiri korte ki ki lage

•SLES লিকুইড (70%)
•লিকুইড গ্লিসারিন
• লবণ
•সুগন্ধি ফ্রেগরেন্স (সেন্ট)
•সাইনার পাউডার
•বিভিন্ন কালারের রং
যা হ্যান্ডওয়াশ কে দেখতে সুন্দর করে
এই সকল কাঁচামাল হলেই আপনি লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি করতে পারবেন।

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি কাঁচামাল কোথায় পাওয়া যায়? | Liquid hand wash toirir kachamal kothai pawa jai

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরীর উপাদান গুলি আপনি যেকোনো কেমিক্যাল দোকানে পেয়ে যাবেন কিংবা কলকাতার বড় বাজারে মাল অ্যাভেলেবল থাকে। বাংলাদেশ হলে আপনি আপনার নিকটবর্তী ঢাকার যে বড় মার্কেট আছে সেখান থেকে আপনি পেয়ে যাবেন বা যেখানে বড় মার্কেট সেই মার্কেটে এই সকল জিনিস গুলি কিনতে পাওয়া যায়।
তবুও আমি নিচে কিছু নাম্বার দিয়ে দিলাম এবং যেখান থেকে আপনি সংগ্রহ করবেন সেই সকল জায়গার ঠিকানা দিয়ে দিলাম।

হ্যান্ডওয়াশ তৈরীর ব্যবসা করতে কতটা জায়গার প্রয়োজন হয়? | hand wash toirir babsa korte koto boro jaigar dorkar hoi

আপনি যেহেতু প্রথমে বাড়িতে ছোট করে ব্যবসা শুরু করতে চান তাহলে আপনার একদম ছোট জায়গা হলেও এই ব্যবসা শুরু করতে পারেন। বা বলা যায় 10/12 ফুটের যেকোনো ঘর হলেই আপনি এই ব্যবসার নিঃসন্দেহে শুরু করতে পারবেন। পরে ব্যবসা বড় হলে তখন জায়গার পরিমাণটাও একটু বাড়াতে হবে।

হ্যান্ডওয়াশ তৈরীর মেশিন

আপনার ব্যবসা যত বড় হতে থাকবে তত আপনার হ্যান্ডওয়াশ এর চাহিদাও বাড়তে থাকবে, তাই আপনাকে পরবর্তীকালে হ্যান্ডওয়াশ তৈরি করার জন্য মেশিন কিনতে হতে পারে । এবং সেই মেশিন কিনলে আপনি অনেক বেশি পরিমাণে হ্যান্ডওয়াশ তৈরি করতে পারবেন। যেমন মার্কেটে বেশি পরিমাণে বিক্রি করতে পারবেন।

হ্যান্ডওয়াশ তৈরীর মেশিন
হ্যান্ডওয়াশ তৈরীর মেশিন

হ্যান্ডওয়াশ তৈরির নিয়ম?(Rules for making handwash?)
| বাড়িতে কিভাবে সাবান তৈরি করব | barite kivabe saban toiri korbo

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি কিছু নিয়মাবলী রয়েছে এই নিয়ম গুলি জানলে আপনি নিজেই ঘরেতে হ্যান্ডওয়াশ তৈরি করতে পারবেন। SLES লিকুইড নিয়ে 5 লিটার জলে মিশাতে হবে আর মনে রাখবেন অনুপাত যেন থাকে।
অর্থাৎ 5 লিটার জল হলে একলিটার SLES লিকুইড। তারপরেতে গ্লিসারিন লিকুইড মেশাতে হবে। এবং ক্রমাগত নাড়তে হবে যাতে এটা ঘন হয় এবং ঘন হওয়ার জন্য আপনাকে সাধারণ লবণ মেশাতে হবে 50 থেকে 70 গ্রামের মতো।

তারপর যত নাড়তে থাকবেন দেখবেন ঘনত্ব ঠিক হয়ে যাচ্ছে এবং ঘনত্ব যখন অনেক মোটা হয়ে যাবে সেই মুহূর্ত গন্ধ হওয়ার জন্য অরেঞ্জ ফ্লেভার বা আপনার যে ফ্লেভারের সুগন্ধি নিয়ে এসেছেন সেই টি দিয়ে দিতে হবে। তারপর আরো কিছুক্ষণ নাড়ার পরে আপনি সামান্য কয়েক ফোঁটা রং মেশানো এবং তার সাথে সাইনার পাউডার দিন যাতে আপনার হ্যান্ডওয়াশ চকচক করতে থাকে।

এইভাবে কিছুক্ষণ করার পরেই হ্যান্ডওয়াশ তৈরি হয়ে যাবে।

লিকুইড হ্যান্ডওয়াশ তৈরীর ব্যবসায় কি কি লাইসেন্সের প্রয়োজন হয়? | Liquid hand wash toirir babsai ki ki licence lage

আপনি ব্যবসা প্রথমে ছোট করে যদি শুরু করেন তাহলে আপনার শুধুমাত্র ট্রেড লাইসেন্স হলেই হয়ে যাবে। এই ট্রেড লাইসেন্স আপনি আপনার নিকটবর্তী পঞ্চায়েত কিংবা শহর হলে কর্পোরেশন থেকে পেয়ে যাবেন। আপনার ব্যবসায় যখন প্রতিমাসে দু’লক্ষ থেকে চার লক্ষ টাকা ইনকাম করা শুরু করবেন তখন আপনার GST লাইসেন্স দরকার হবে।

dettol original handwash pump 200 ml 600x686 1

হ্যান্ডওয়াশ প্যাকেজিং কিভাবে করা হয়? (How is handwash packaging done?)

মনে রাখবেন যে জিনিসটা যত দেখতে সুন্দর হয় সেই জিনিসটা ততই বেশি পরিমাণে বিক্রি হয়। তাই প্যাকেজিং জিনিসটা অনেক গুরুত্বপূর্ণ জিনিস। বাজার থেকে হ্যান্ডওয়াশ ভরার জন্য যে কন্টেনার আপনি কিনে আনবেন সেই কনটেইনারের ভিতরে পরিমাণমতো লিকুইড হ্যান্ড ওয়াশ ভরে দিন। তারপর আপনার কোম্পানির নাম সহ ব্র্যান্ডের ছবি সুন্দর ডিজাইন করা যে ছবি রয়েছে সেটা এই কন্টেইনারের গায়ে লাগিয়ে দিন এবং সুন্দর করে প্লাস্টিকে মুড়ে এটি বাজারে বিক্রি করার জন্য প্রস্তুত করুন।

লিকুইড হ্যান্ড ওয়াশ মার্কেটিং কিভাবে করতে হয়?(How to do Liquid Hand Wash Marketing?)

বাজারে লিকুইড হ্যান্ড ওয়াশ যে বিক্রি হয় তার 500ml এর দাম 180 টাকা থেকে 150 টাকার মধ্যে থাকে।
কিন্তু আপনার 500ml হ্যান্ডওয়াশ তৈরি করতে খরচ হয় মাত্র 60 থেকে 70 টাকা। তাহলে বুঝতেই পারছেন আপনার লাভটা 2-3 গুণ করতে পারেন একটা স্যানিটাইজার বিক্রি করে। চেষ্টা করবেন আপনি বাজারের থেকে কম দামে অর্থাৎ আপনার লাভ একটু কম রেখে 140 টাকায় 500ml হ্যান্ডওয়াশ বিক্রি করতে।

প্রতিদিন আপনি যদি 10 -20 বোতল সেল করেন তাহলে আপনার লাভ থেকে যাবে এক থেকে দেড় হাজার টাকা। মানে আপনি চোখ বুজিয়ে মাসে 50 হাজার টাকা কামিয়ে ফেলতে পারেন শুধুমাত্র প্রতিদিন 10-20টা হ্যান্ডওয়াশ বিক্রি করে।

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা
লিকুইড হ্যান্ড ওয়াশ

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা করতে কি কি প্রবলেম হতে পারে?What could be the problem in doing business of making liquid hand wash?

বাজারের অনেক নামিদামি কোম্পানির হ্যান্ডওয়াশ বিক্রি হচ্ছে তাই আপনাকে আপনাকে কোয়ালিটি ওপরে প্রথমে জোর দিতে হবে আর দামটাও সস্তা রাখতে হবে তাদের থেকে। তা না হলে আপনি এই ব্যবসায় সফল হতে পারবেন না। আর মনে রাখবেন প্রথমে আপনার নিকটবর্তী লোকাল মার্কেট ধরতে হবে এবং পরে ধীরে ধীরে আপনাকে আপনার পাইকারি বড় মার্কেটের দিকে যেতে হবে এবং আপনার হ্যান্ডওয়াশ গুলো পাইকারি মার্কেটে বিক্রি করার চেষ্টা বেশি করে করতে হবে কারণ পাইকারি মার্কেট থেকে অনেক বড় বড় শহরে এবং অনেক লোকাল জায়গাতে হ্যান্ডওয়াশ পৌঁছে যেতে পারে।

অল্প খরচায় ব্যবসার নতুন আইডিয়া দেখুন-

ডিসওয়াস বার তৈরির ব্যবসা, / পেন তৈরির ব্যবসা, / স্ক্রাবার তৈরির ব্যবসা / হাওয়াই চপ্পল তৈরির ব্যবসা

15 thoughts on “লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা | ১টি অল্প টাকায় ব্যবসার আইডিয়া আপনি শুরু করতে পারবেন আজই | 1 Small Business Ideas Start RIGHT NOW”

Leave a Comment