মোবাইল কভারের ব্যবসা করুন 5 হাজার টাকায় | Wholesale business of mobile covers right now

বর্তমান সময়ে মোবাইল ফোনের ব্যবহার এতটাই বেশি বেড়ে গেছে যে আপনি যদি মোবাইল কভারের ব্যবসা করেন তাহলে খুব দ্রুততার সাথে এই ব্যবসায় সফলতা পাবেন। আজকের এই পোস্টে আপনাদের জানাবো কোথা থেকে মোবাইল কভার কিনলে আপনি সবথেকে কম দামে কিনতে পারবেন এবং মার্কেটে বিক্রি করে অধিক লাভ পাবেন। ইউটিউবে অনেক ভিডিও থাকলেও মোবাইল কভারের কোম্পানি থেকে মোবাইল কেনার ভিডিও বাংলাতে তেমন দেখা যায় না। তাই আজ সেই সকল মোবাইল কভার তৈরীর কোম্পানির যোগাযোগ নাম্বার নিচে দিয়ে দেব আপনারা চাইলে তাদের সাথে কথা বলে ব্যবসা করতে পারবেন।

Table of Contents

মোবাইল কভারের ব্যবসা কিভাবে শুরু করবেন? (How to start mobile cover business?)

মোবাইল কভারের ব্যবসা অত্যন্ত লাভজনক একটি ব্যবসা। যেহেতু দিনে দিনে মানুষের ব্যবহৃত মোবাইলের সংখ্যা বাড়ছে এবং তা প্রটেক্ট করার জন্য মোবাইল কভারের চাহিদাও বাড়ছে। আপনি যদি এই ব্যবসা অত্যন্ত কম পুঁজি দিয়ে শুরু করতে চান এবং ব্যবসায় অধিক মুনাফা কামাতে চান তাহলে অবশ্যই আপনাকে সঠিক জায়গা থেকে মোবাইল কভার কিনতে হবে। আজকে এখানে সেই সঠিক জায়গার ঠিকানা দেওয়া হল।

অবশ্যই পড়ুন- মোবাইল ফোনের ব্যবসা করে মাসে 50 হাজার টাকা আয়

মোবাইল কভারের পাইকারি মার্কেট কোথায়? (Where is the wholesale market for mobile covers?)

আপনি যদি ছোট করে মোবাইল কভারের ব্যবসা শুরু করেন সে ক্ষেত্রে আপনি আপনার নিকটবর্তী শহরের বড় মার্কেট গুলিতে যোগাযোগ করতে পারেন এবং মোবাইল কভার অল্প দামে কিনতে পারেন। কলকাতার চাঁদনী চক এবং খিদিরপুরের ফ্যান্সি মার্কেট মোবাইল কভার বিক্রির জন্য প্রসিদ্ধ। বাংলাদেশে যারা থাকেন তারা ঢাকার গুলিস্তানে অনেক মোবাইল পার্টস সহ কভারের দোকান পাবেন সেখান থেকে চাইলে মোবাইল কভার কিনতে পারেন। অল্প নামে মোবাইল কভার কিনতে গেলে আপনাকে পাইকারি মার্কেটে অবশ্যই আসতে হবে। আর এই পাইকারি মার্কেট গুলো সব সময় বড় শহরের মধ্য হয়ে থাকে। তবে সব থেকে কম দামে মোবাইল কভার কিনতে গেলে মোবাইল কভার তৈরির কোম্পানির কাছ থেকে সরাসরি কিনুন।

Mobile cover shop
মোবাইল কভারের দোকান

মোবাইল কভার তৈরির কোম্পানি কোথায় আছে? (Where are the mobile cover making companies?)

মোবাইল কভারের ব্যবসা করতে গেলে আপনাকে জানতে হবে মোবাইল কভারের কোম্পানি কোথায় আছে। তবে ছোট করে ব্যবসা করতে হলে আপনি আপনার নিকটবর্তী যে কোন বড় পাইকারি মোবাইল কভার মার্কেট থেকে মোবাইল কভার কিনে ব্যবসা করতে পারেন। কারণ একটি মোবাইল কভার কোম্পানি, কমপক্ষে 5 হাজার টাকা থেকে 20 হাজার টাকার কমে প্রোডাক্ট বিক্রি করে না। তবে আপনি যদি মোবাইল কভারের পাইকারি ব্যবসা করেন সেক্ষেত্রে আপনি নিজে মোবাইল কভার কোম্পানির কাছ থেকে মোবাইল কভার কিনে ব্যবসা করতে পারেন। বর্তমানে ভারতের দিল্লি মুম্বাই এবং ব্যাঙ্গালোরে একাধিক বড় বড় মোবাইল কভার তৈরির কোম্পানি রয়েছে।

আপনি ভারতের যে রাজ্যেই থাকুন না কেন বা বাংলাদেশ থেকে এইসব কোম্পানিতে ফোন করে সরাসরি মোবাইল কভার কিনে নিয়ে নিজের এলাকার রিটেল মার্কেটে ব্যবসা করতে পারেন। এই মোবাইল কোম্পানিগুলিতে 5 টাকা থেকে 200 টাকার মধ্যে বিভিন্ন ভ্যারাইটিসের মোবাইল কভার বিক্রি হয়। মোবাইল কভারের ব্যবসা করতে হলে এই রকম অল্প দামে মোবাইল কভার কিনে নিয়ে গিয়ে লোকাল মার্কেটে অথবা পাইকারি মার্কেটে বিক্রি করা যেতে পারে। বর্তমানে ভারতের যে বড় বড় মোবাইল কভার তৈরির কোম্পানিগুলি রয়েছে সেই সব কোম্পানির ঠিকানা নিচে দেওয়া হল।

  • Address – 3/38 Regarpura Karol bagh, delhi – 110005, Content – 9716687924
  • Shop Name: GL Tempered Address: 18/2857, Shop No-3, Network Plaza, Basement, Karol Bagh, New Delhi-110005, (Nearest metro Karol Bagh), Contact Numbers:- 7011988305
  • Abdullah Telecom Gulisthan Shopping Complex Level-05, Shop no-4/68 Dhaka-1000 ঢাকা-১০০০ Mobile+IMO: 01957-698083 01642-910933

মোবাইল কভারের দাম কত? (How much does mobile cover cost?)

মোবাইল কভারের পাইকারি ব্যবসা করতে হলে আপনাকে জানতে হবে মোবাইল কভারের পাইকারি রেট কত রয়েছে। তবে আপনি যদি সরাসরি কোম্পানি থেকে মোবাইল কভার কেনেন তাহলে মোবাইল কভারের দাম খুবই কম হয় এবং সেই রেটটা জানা থাকলে আপনি নিজে মোবাইল কভারের পাইকারি ব্যবসা করতে পারেন। বর্তমানে মোবাইল কভার কোম্পানিগুলি যে রেটে মোবাইল কভার বিক্রি করে তা হল-

  • কিপ্যাড ফোনের কভার- 5 টাকা
  • ট্রান্সপারেন্ট মোবাইল কভার- 10-14 টাকা
  • ইউভি প্রিন্ট মোবাইল কভার- 17 টাকা
  • ইউভি প্রিন্ট ক্যামেরা প্রটেকশন কভার- 30 থেকে 35 টাকা।
  • ফ্লিপ কভার-50 থেকে 60 টাকা।
  • লেদার ফ্লিপ কভার- 70 থেকে 75 টাকা।
  • ব্ল্যাক TPO – 12 টাকা (যারা কাস্টমাইজ কভার প্রিন্টিং করে তারা কেনেন)

মোবাইল কভার কেনার শর্ত

আপনি যদি মোবাইল কভারের ব্যবসা শুরু করতে যান এবং খুবই কম দামে মোবাইল কভার কিনতে চান সরাসরি কোম্পানি থেকে তাহলে আপনাকে বেশ কিছু শর্ত মেনে কিনতে হবে। অর্থাৎ আপনি যে কোন কভার কেনার জন্য কমপক্ষে 1 হাজার পিস অর্ডার করতে হবে। যেমন ট্রান্সপারেন্ট মোবাইল কভার যখন কোম্পানি থেকে কিনবেন তখন কমপক্ষে 1 হাজার পিস অর্ডার করতে হবে। আবার ইউভি প্রিন্ট মোবাইল কভার যখন অর্ডার করবেন তখন কমপক্ষে 5 হাজার থেকে 7 হাজার পিস অর্ডার করতে হবে। এই অর্ডার গুলি সব রকম ফোনের জন্য হতে পারে তবে কমপক্ষে এক হাজারের ওপর অর্ডার করতে হবে।

যত বেশি পরিমাণে আপনি অর্ডার করবেন তত দাম কমই মোবাইল কভার কিনতে পারবেন। অর্থাৎ 12 টাকা দামের কভার যদি আপনি 10 হাজার পিস অর্ডার করেন তাহলে প্রতি কভারের দাম দাঁড়াবে 10 টাকা করে। বিভিন্ন মোবাইল কভার কোম্পানি মোবাইল কভার বিক্রির আগে বিভিন্ন ধরনের শর্ত জানিয়ে দেয়। আপনারা চাইলে নিজে কোম্পানিতে গিয়ে পছন্দ করে মোবাইল কভার কিনতে পারেন আবার অনলাইনে ছবি পাঠিয়ে অর্ডার করতে পারেন। অনলাইনে অর্ডার করলেও সেই কভার পৌঁছে যাবে আপনার দেওয়া ঠিকানায়।

আরো পড়ুন- মোবাইল সিকিউরিটি ব্যবসা

কত ধরনের মোবাইল কভার হয়? (How many types of mobile cover are there?)

মোবাইল কভারের ব্যবসা করতে হলে জানতে হবে মোবাইল কভারের প্রকারভেদ সম্পর্কে। বর্তমানে মার্কেটে বহু ধরনের মোবাইল কভার বিক্রি হয় এবং সেই সব মোবাইল কভারের নামও ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আর আপনি যখন নিজে মোবাইল কভারের ব্যবসা শুরু করবেন তখন আপনাকে অবশ্যই জানতে হবে প্রতিটি মোবাইল কভারের নাম সম্পর্কে। বর্তমানে প্রচলিত মোবাইল কভারগুলি হলো-

  1. ম্যাগনেট ফ্লিপ মোবাইল কভার
  2. স্মোক এস মোবাইল কভার
  3. স্মোক শাটার মোবাইল কভার
  4. স্মোক উইথ ক্যামেরা প্রটেকশন মোবাইল কভার
  5. প্রিন্ট উইথ ক্যামেরা প্রটেকশন মোবাইল কভার
  6. ইউভি প্রিন্ট মোবাইল কভার
  7. লেদার TPO মোবাইল কভার
  8. স্মোক পকেট উইথ ক্যামেরা প্রটেকশন
  9. জিক জ্যাক ক্যামেরা প্রটেকশন মোবাইল কভার
  10. ওয়াটার গ্লিটার মোবাইল কভার
  11. গ্লিলু গ্লিটার মোবাইল কভার
  12. সিলিকন কি রিং কেস
  13. মিরর কিটি মোবাইল কভার
  14. বারবি ডল মোবাইল কভার
  15. ট্রান্সপারেন্ট মোবাইল কভার
  16. লেদার ফ্লিপ কভার
Wholesale business of mobile covers
মোবাইল কভারের পাইকারি ব্যবসা

কিভাবে মোবাইল কভারের মার্কেটিং করবেন?

মোবাইল কভারের ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে ভালোভাবে মার্কেটিং করতে হবে। বর্তমানে যদিও মোবাইল কভারের চাহিদা সব বাজারেই অনেক বেশি পরিমাণে রয়েছে তাই অল্প মার্কেটিং করলেও আপনি ভালোভাবে ব্যবসা করতে পারবেন। আর আপনি যদি একটি বিশেষ বড় এলাকাজুড়ে ব্যবসা করতে চান তাহলে আপনাকে ভালো করে মার্কেটিং করতে হবে। তাই আপনি যে পদ্ধতিতে মার্কেটিং করলে মোবাইল কভার দ্রুততার সাথে বিক্রি করতে পারবেন তা হলো –

  • মোবাইল কভারের পাইকারি মার্কেটে মোবাইল কভার বিক্রি করুন। আপনার এলাকার মোবাইল কভার পাইকারি মার্কেট গুলিতে যে সকল দোকানদার রয়েছে তাদের সঙ্গে কথা বলে অল্প রেটে মোবাইল কভার বিক্রি করার চেষ্টা করুন। আপনি নিজে সরাসরি কোম্পানি থেকে মোবাইল কভার কিনে আনুন।
  • আপনার এলাকা এবং আশেপাশের সমস্ত মোবাইল ফোনের দোকানগুলিতে মোবাইল কভার বিক্রি করুন।
  • বিভিন্ন এলাকাতে একাধিক ডিস্ট্রিবিউটর তৈরি করে তাদের মোবাইল কভার বিক্রি করে আপনার ব্যবসা আরো বড় করে তুলুন।
  • দুই এক জন সেলসম্যান হিসেবে কর্মচারী নিযুক্ত করে তাদের দিয়ে বিভিন্ন এলাকায় এলাকায় মোবাইল দোকানগুলিতে মোবাইল কভার বিক্রি করার চেষ্টা করুন।
  • অ্যামাজন, ফ্লিপকার্ট, ইন্ডিয়ামার্ট এর মত ওয়েবসাইটগুলিতে নিজস্ব বিজনেস একাউন্ট খুলে মোবাইল কভার বিক্রি করুন এই ই-কমার্স ওয়েবসাইটগুলিতে।
  • আপনি নিজস্ব একটি ওয়েবসাইট তৈরি করুন এবং সেই ওয়েবসাইটে মোবাইল কভার বিক্রি করুন।
  • ফেসবুক, ইনস্টাগ্রামে পেজ তৈরি করে তাতে মোবাইল কভার বা মোবাইল সংক্রান্ত নিত্যনতুন পোস্ট করতে থাকুন। ধীরে ধীরে যখন ফলোয়ার্স বাড়বে তখন তাদেরকে মোবাইল কভার বিক্রি করার চেষ্টা করুন।

অবশ্যই পড়ুন- আমদানি রপ্তানি ব্যবসা করুন

মোবাইল কভারের ব্যবসা করতে কত টাকা লাগে? (How much does mobile cover business cost?)

আপনি যদি মোবাইল কভার এর ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে বেশি পুঁজি নিয়ে ব্যবসা করতে হবে না। কারণ মোবাইল কভারের ব্যবসা খুব অল্প পুঁজি দিয়েই শুরু করা যায়। আপনি যদি ছোট বিক্রেতা হন তাহলে মাত্র 2-3 হাজার টাকায় আপনার লোকাল পাইকারি মার্কেট থেকে মোবাইল কভার কিনে এনে ব্যবসা করতে পারেন। আর আপনি যদি একটু বড় আকারের ব্যবসা করতে চান কিন্তু পুঁজি কম থাকে তাহলে সরাসরি মোবাইল কভার তৈরির কোম্পানির কাছ থেকে মোবাইল কভার কিনে আনে ব্যবসা করতে পারেন।

বর্তমানে প্রায় সমস্ত মোবাইল কভার তৈরির কোম্পানি 5 হাজার টাকায় মোবাইল কভার বিক্রি করে। আর আপনি যদি মোবাইল কভার সাথে মোবাইল প্রটেক্টরের ব্যবসা করেন সবমিলিয়ে 20 হাজার টাকা বিনিয়োগ লাগবে এই ব্যবসায়। তবে ব্যবসার শুরুটা আপনি 5 হাজার টাকা বিনিয়োগ করেই করুন।

মোবাইল কভারের ব্যবসায় লাভ কত? (How much is the business profit of mobile cover?)

মোবাইল কভারের ব্যবসা যেমন অল্প পুঁজি দিয়ে শুরু করা যায় তেমনি এই ব্যবসায় লাভ হয় 35% থেকে 50%। অর্থাৎ আপনি যে মোবাইল কভারটি 12 টাকায় কিনবেন সেটি বিক্রি করতে পারবেন কম করে 50 টাকায়। একজন মোবাইল কভারের ব্যবসায়ী প্রতিমাসে কমপক্ষে 15 হাজার টাকা থেকে 50 হাজার টাকা আয় করতে পারেন। আপনি যদি মোবাইল কভারের পাইকারি ব্যবসায়ী হন তাহলে 50 হাজার টাকা থেকে 1 লক্ষ টাকা প্রতি মাসে আয় করতে পারবেন। তবে ব্যবসার লাভটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ওপর, কারণ আপনি কি পদ্ধতিতে ব্যবসা করছেন এবং কোন মার্কেটে ব্যবসা করছেন তার ওপর। তাই ব্যবসা করার আগে সঠিকভাবে মার্কেট রিসার্চ করুন, দেখুন বর্তমান মার্কেটে মোবাইল কভারের চাহিদা কেমন রয়েছে, তারপর মোবাইল কভারের ব্যবসায় নামুন।

মোবাইল কভারের ব্যবসায় সর্তকতা:

মোবাইল কভারের ব্যবসা বর্তমান সময়ে অনেক ব্যবসায়ী করছে, তাই আপনাকে সঠিকভাবে মার্কেটে রিসার্চ করতে হবে এবং চাহিদা অনুযায়ী সঠিক মার্কেটে মোবাইল কভার বিক্রি করতে হবে। মোবাইল কভারের পাইকারি বিক্রেতা হলে আপনি সরাসরি সেই সব বিক্রেতার সাথে যোগাযোগ করুন যারা আগে থেকেই মোবাইল কভার বিক্রি করছে। সেই সব বিক্রেতাদের আপনি কম দামে মোবাইল কভার বিক্রি করার চেষ্টা করুন কারণ মার্কেট ধরতে গেলে আপনাকে লাভ কম রেখে বিক্রি বাড়াতে হবে।

ঢাকার গুলিস্তানের সমস্ত বিক্রেতাকে আপনি বিক্রি করতে পারেন মোবাইল কভার কিন্তু তারা যে দামে মার্কেট থেকে কিনে তার থেকে অল্প দামে বিক্রি করতে হবে। কলকাতাতে ব্যবসা করা অনেক চাপের কারণ কলকাতার পাইকারি বিক্রেতারা বেশিরভাগই সরাসরি মোবাইল কভারের কোম্পানির কাছ থেকে মোবাইল কভার কেনেন। তবে আপনি যে কোন জেলা ধরে ধরে পশ্চিমবঙ্গের সমস্ত জায়গাতেই মোবাইল কভারের পাইকারি বিক্রেতা হিসেবে নিজস্ব জায়গা তৈরি করতে পারবেন।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

মোবাইল কভারের ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 5 হাজার টাকা থেকে 20 হাজার টাকা লাগে মোবাইল কভারের ব্যবসা করতে।

মোবাইল কভারের ব্যবসা কোথায় করা যায়?

উত্তর: মোবাইল কভারের ব্যবসা যেকোনো বড় পাইকারি মার্কেট অথবা যে কোন জেলা ধরে করা যায়।

মোবাইল কভার তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 8 থেকে 12 লক্ষ টাকা খরচ হয় মোবাইল কভারের কোম্পানি তৈরি করে মোবাইল কভার তৈরির ব্যবসা করতে।

মোবাইল কভার প্রিন্টিং মেশিন এর দাম কত?

উত্তর: 12 হাজার টাকা থেকে 25 হাজার টাকায় মোবাইল কভার প্রিন্টিং মেশিন পাওয়া যায়।

মোবাইল প্রটেক্টরের ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: কমপক্ষে 5 হাজার টাকা লাগবে মোবাইল প্রটেক্টর এর ব্যবসা করতে।

মোবাইল প্রটেক্টর কোথায় কিনতে পাওয়া যায়?

উত্তর: যে কোম্পানিগুলি মোবাইল কভার তৈরি করে তারাই মোবাইল প্রটেক্টর ও তৈরি করে এবং তাদের কাছ থেকেই মোবাইল প্রটেক্টর কিনতে পারবেন।

মোবাইল কভারের ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতি মাসে কম করে 15 হাজার টাকা থেকে 50 হাজার টাকা লাভ

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

সেলুন ব্যবসা আধুনিক পদ্ধতি

ন্যাপথালিন বল তৈরির ব্যবসা

Leave a Comment