মশলা তৈরির ব্যবসা (Spice Making Business) RIGHT NOW No.1

Table of Contents

(Spice Making Business) | Mosla toirir babsa

মশলা তৈরির ব্যবসা হচ্ছে এমন এক ব্যবসা যা প্রতিটা বাড়িতে প্রতিটি পরিবারেই দরকার লাগবেই। তাই অত্যন্ত প্রয়োজনীয় এই জিনিসটার চাহিদা মার্কেটের সব সময় অনেক বেশি পরিমাণে থাকে। আমরা যদি এই মসলা তৈরীর ব্যবসায় একবার নামতে পারি তাহলে আমাদের ইনকাম অনেকগুণ বেড়ে যায় এবং খুব অল্প খরচায় এই বিজনেস করা যায়।

বাড়ির মহিলাদের জন্য ব্যবসা (Business for housewives)

মশলা তৈরির ব্যবসা এমন একটি জিনিস যা বাড়ির মহিলারা ঘরে কাজ করে তারপরে যেটুকু সময় পাবেন সেই সময় দিয়ে এই ব্যবসাটি করতে পারেন। আর যদি চান তাহলে পরিবারের সবাই মিলে এই ব্যবসাটি করা যায় যেমন বাড়ির মহিলারা মসলা তৈরি করল ঘরেতে আর বাইরে মার্কেটিং করার জন্য কোন পুরুষ বাইরে গিয়ে মার্কেটিং করল। মহিলাটা যদি চান তাহলে আপনারা নিজেরাও মার্কেটিং করতে পারেন মশলা তৈরি করে সুন্দর করে এডিটিং করে মারকেটিং করাটা এমন কোন ব্যাপার না এবং আপনাদের জন্য পরিবারের উন্নতি হওয়া আটকাতে কেউ পারবেনা।

অল্প খরচে ব্যবসা 2022 | Low Cost Business Ideas 2022

যে সকল বেকার যুবকরা ঘরে বসে আছেন তাদের জন্য সুখবর অত্যন্ত অল্প খরচ করে যদি কোন ব্যবসা করা যে তাকে তার মধ্যে একটা অন্যতম ব্যবসা হলো মসলা তৈরির ব্যবসা। খুবই অল্প পুজিতে আপনারা চাইলে মশলা তৈরির ব্যবসা করতে পারে তার জন্য শুধু কিছু মেশিন এবং কিছু কাঁচামাল থাকলেই এই ব্যবসাটি করতে পারা যায়।

মশলার ব্যবসা কত খরচ হবে? (How much will the spice business cost?)

খুব কম খরচ করেও মসলা তৈরির ব্যবসা করা যায় আবার কারোর কাছে যদি পুঁজি বেশি থাকে তাহলে মসলা তৈরীর ব্যবসা বড় করে করতে পারে তাতে লাভ অনেক বেশি হয়।
এই ব্যবসায় খরচ হয় 40 থেকে 50 হাজার টাকার মতো।

মশলা ব্যবসায় র-মেটেরিয়াল কি কি লাগে?(What are the raw materials required in spice business?)

কি ধরনের মশলা তৈরি করছি তার ওপরে নির্ভর করে র-মেটেরিয়াল।
শুকনো লঙ্কা, শুকনো হলুদ, জিরা, আদা শুকনো, রসুন শুকনো, গোলমরিচ, গরম মসলা প্রভৃতি

61Hv522dNPL. SL1080

মশলা তৈরীর র-মেটেরিয়াল কোথায় পাওয়া যাবে?(Where can I find the raw material for making spices?)

আপনার নিকটবর্তী যেকোনো হোলসেল মার্কেট থেকে আপনি এই সকল মশলা গুলি কেজি দরে কিনতে পারেন। আবার আপনি চাইলে যেখানে উৎপাদিত হয় এই সকল জিনিসগুলি সেখান থেকে আপনি সরাসরি কিনতে পারেন এই সকল উপাদান।
আসামে হলুদ চাষ হয় অনেক বেশি এই কারণে আপনি চাইলে আসাম থেকে শুকনো হলুদ ডাইরেক্ট কিনতে পারেন যেখানে আপনার খরচ পড়বে মার্কেটের থেকে অন্তত 10-20 টাকা কম পার কেজিতে।
আবার লঙ্কার চাষ যেখানে হয় সেখানে চাষীদের সঙ্গে কথা বলে চাষীদের কাছ থেকে সরাসরি আপনি শুকনো লঙ্কা কিনে নিতে পারেন।

মশলা তৈরীর কাচামালের দাম


উত্তর ভারতে চাষ বেশি হয় জিরা, মরিচ এই ধরনের কৃষিজ পণ্যের। শুধু মাথায় রাখবেন যদি আপনি চাষীদের কাছ থেকে কেনেন তাহলে আপনাকে একসাথে কম করে 100 কেজির উপরে মাল কিনতে হবে তারপরে আপনার পর্তাই পড়বে লাভটা। কারণ বেশি দূর থেকে মাল কিনে আনতে গেলে আপনি যদি বেশি পরিমাণে মান্না কেনেন তাহলে গাড়িঘোড়ার কষ্ট আপনার অনেক বেশি পড়ে যাবে তাই আপনাকে একটা গাড়ি ভাড়া করে ডাইরেক্ট চাষীদের কাছ থেকে অল্প টাকা দিয়ে আপনি অনেক বেশি মাল কিনে নিতে পারবেন

যেটা আপনি পাইকারি মার্কেট কখনো পাবেন না, তাই আপনার ব্যবসার শুরুতে পাইকারি মার্কেট থেকে মাল কিনলেও পরে আপনি যখন ব্যবসা অনেক বড় আকারে হয়ে যাবে তখন আপনি সরাসরি চাষীদের কাছ থেকে গিয়ে একসাথে গাড়ি ভর্তি করে প্রচুর পরিমাণে মাল কিনে নিয়ে আসুন। তাহলে আপনার অনেক অল্প খরচায় মাল কেনা হবে এবং সেই মালটা আপনি যে দামে বিক্রি করবেন তাতে আপনারই লাভের পরিমাণ অনেক অনেক বেশি বেড়ে যাবে।

crushing pulverizing equipments
মশলা বানানোর মেশিন

মশলা বানানোর মেশিন কোথায় পাওয়া যায়?(Where are the spice making machines available?)

মশলা বানানোর মেশিন যার নাম Pulverizer Machine । এই মেশিনটি আপনি আপনার নিকটবর্তী যেকোনো বড় শহরে পেয়ে যাবেন। কেউ কেউ এই মেশিনটি কে বলে আটা ভাঙ্গানো মেশিন ,কেউ বলে চাল ভাঙ্গানো মেশিন ,কেউ বলে মসলা বানানোর মেশিন। তবুও কিছু রেফারেন্স হিসেবে কিছু ফোন নাম্বার দিয়ে রাখলাম বিভিন্ন শহরের ব্যবসায়ীদের ফোন নাম্বার যাদের কাছ থেকে আপনি মেশিন কিনতে পারবেন-7829055044/9653614446/7435926060/9002372097
বাংলাদেশেও এই মেশিনটি অনেক বেশি জনপ্রিয় এবং এই মেশিন কিনে আপনারা ছোট থেকে বড় ব্যবসা খুব সহজেই শুরু করতে পারেন।

মশলা বানানোর মেশিন
মশলা বানানোর মেশিন

Pulverizer Machine মশলা তৈরি মেশিনের দাম কত?(What is the price of pulverizer machine / spice making machine?)

2 হর্সপাওয়ার(2HP) মেশিনের দাম 20 হাজার টাকা, 3 হর্সপাওয়ার(3HP) মেশিনের দাম 25 হাজার টাকা, 4 হর্সপাওয়ার (4HP)মেশিনের দাম 30 হাজার টাকা, 5 হর্সপাওয়ার (5HP) মেশিনের দাম 35 হাজার টাকা, সিক্স হর্সপাওয়ার (6HP)মেশিনের দাম 40 হাজার টাকা।
যত বেশি হর্সপাওয়ার হবে তার তত ঘন্টায় production টাও অনেক বেশি পরিমাণে হবে। তবে দামটা শহর এবং ব্যবসায়ী বিবেচনায় ভিন্ন হতে পারে।

মশলা তৈরির ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন?(How much space is needed to run a spice business)

দেখুন মেশিনের সাইজটি খুব বেশি বড় হয় না 2 ফুট / 4 ফুট কিংবা আরেকটু বড় হর্সপাওয়ার নিলে আরেকটু সামান্য বড় হতে পারে। তাই এই মেশিনটি আপনার বাড়ির সাইজের যেকোনো ঘরেই খুব সহজেই করা যেতে পারে। বা 10/12 ফুটের যেকোনো ঘরের ভেতরে এই ব্যবসাটি স্বাচ্ছন্দে করা যেতে পারে।

মশলা তৈরির ব্যবসায় মসলা কিভাবে বানাতে হয়?(How to make spices in spice making business?) | kivabe mosla toiri korte hoi

মেশিনটি এমন জিনিস যেটি বাড়ির মেয়ে বৌরা কাজ করতে পারে ফাঁকা সময় কিংবা পূর্ণ সময় দিয়েই কাজ করতে পারে। মেশিন কেনার সময় প্রতিটা মেশিনের সাথে ছটা জালি দেয়। প্রতিটা জালিতে নাম্বার দেওয়া থাকে। এক নম্বর জালি খুবই ঘন হয়ে থাকে। আপনি আপনার মসলা কেমন ভাবে চাইছেন সেই অনুযায়ী জালি ঠিক করতে হয়। মাথায় রাখতে হবে লোহা বাদ দিয়ে যে কোনো জিনিসই মেশিনটা পুরো করতে পারবেন কিন্তু যদি ভুল করে কোন লোহার কোন টুকরো অংশ মেশিনের ভেতরে চলে যায় তাহলে মেশিনটি ক্ষতিগ্রস্ত হতে পারে।


১:লঙ্কা গুঁড়ো তৈরি কি করে হয় ?How to make chilli powder?


মার্কেট থেকে একদম শুকনো লঙ্কা কিনে আনতে হবে তারপর সেই লঙ্কা গুলো বোটা না ছাড়িয়ে মেশিনের ভেতরে দিয়ে দিন , দু’নম্বর জালি মেশিনে লাগিয়ে দিন। মেশিন চালানোর পর দেখতে পাবেন খুব সুন্দর ভাবে লাল লঙ্কা মেশিন থেকে বের হচ্ছে।


২: জিরা গুঁড়ো কিভাবে তৈরি হয়?How is cumin powder made?


বাজার থেকে শুকনো জিরে কিনে নিয়ে এসে মেশিনে দেওয়ার পরে মেশিনটি চালিয়ে দিন এবং 2 ‘নম্বর জাল লাগাতে ভুলবেন না, মেশিন খুব সহজেই জিড়ে গুড়ো করে দেবে।


৩: হলুদ গুঁড়ো কিভাবে করা হয়?How is turmeric powder made?


বাজার থেকে শুকনো হলুদ কিংবা চাষির কাছ থেকে একদম শুকনো হলুদ কিনে আনতে হবে তারপর সেই হলুদ মেশিনে দেয়ার সাথে সাথেই দেখতে পাবেন হলুদটা সুন্দর ভাবে ঘুরা হয়ে গেছে।
এইভাবে প্রতিটা মসলা খুব সুন্দর ভাবে সহজ উপায়ে বড় করা যায় এবং তারপর সেই মসলা গুলি বাজারে বিক্রি করা যায় খুব সহজ উপায়।

মশলা তৈরির ব্যবসা

মশলা তৈরির ব্যবসা করতে গেলে কি লাইসেন্স লাগে ?(Does it take a license to run a spice business?)


তেমনভাবে কোন লাইসেন্স লাগে না কিন্তু মেশিনটি যদি আপনি বাড়িতে চালান তাহলে ইলেকট্রিক অফিস থেকে আপনাকে একটা দরখাস্ত দিতে হয় এবং মেশিন এর জন্য আলাদা করে একটা মিটার নেয়ার দরকার হতে পারে। যেহেতু আপনি ব্যবসা করছেন সেই জন্য ইলেকট্রিক অফিস থেকে আলাদা মিটার নিতে হয়।
আর আপনি যদি প্যাকেজিং করে মার্কেটে বিক্রি করেন মসলাগুলো তাহলে আপনাকে food safety licence নিতে হবে। ফুড সেফটি লাইসেন্স আপনার নিকটবর্তী BDO, ফুড ডিপার্টমেন্ট অফিস থেকে পেয়ে যাবেন। আর এখন ভারত সরকার GST লাইসেন্স নেয়ার জন্য বল এর সমস্ত ব্যবসায়ীকে তাই আপনি চাইলে আপনার GST লাইসেন্স আপনার ব্যবসার জন্য নিয়ে নিতে পারেন যদিও এটা এমন কোন দরকারই নয়।

মশলা প্যাকেজিং কি করে করতে হয়?How to do spice packaging?

আপনাকে আপনার নিজস্ব একটা সুন্দর নামের ব্যান্ড তৈরি করতে হবে তারপর সেই ব্যান্ডের নামাঙ্কিত খুব সুন্দর ডিজাইনের প্যাকেট আপনি বাইরে থেকে তৈরি করে আনবেন। সেই প্যাকেট গুলিতে আপনি মসলা বিভিন্ন মাপ অনুযায়ী 250 গ্রাম এর প্যাকেট, 10 গ্রামের প্যাকেট, কিংবা 500 গ্রাম 1 কেজি প্যাকেট তৈরি করে বাজারে বিক্রি করতে পারেন।
আপনার আপনি এমনি নরমাল প্লাস্টিকে 1 কেজি 5 কেজি এইরকম ভাবে ও পাইকারি মার্কেটে আপনার মসলাগুলো বিক্রি করতে পারেন।
*মাথায় রাখবেন মসলার কোয়ালিটি যতটা ভালো হবে এবং প্যাকেজিং যতটা সুন্দর দেখতে হবে ততই ব্যবসার উন্নতির ক্ষেত্রে আপনি অনেক উর্ত্তীন্ন হবেন।

মশলার মার্কেটিং কিভাবে করা হয় ?How is spice marketing done?

আপনি আপনার নিকটবর্তী অঞ্চলগুলিতে গিয়ে আগে মসলার দাম গুলো জেনে নেবেন তারপর প্রতিটা দোকানে আপনি বলবেন এবং আপনার মসলাটি দেখাবেন দোকানদাররা আপনার মসলার কোয়ালিটি খুব সহজেই ধরতে পারবে। এবং তাদের যদি আপনি দাম কিছুটা কমে দিতে পারেন মসলা গুলি তাহলে খুব সহজেই আপনার লোকাল দোকানগুলি আপনার কাছ থেকে মসলা নেয়া শুরু করে দেবে। এবং কিছু কিছু পাইকারি দোকানদারদের সাথে ও আপনি যোগাযোগ করে তাদেরকে আপনি আপনার মসলাগুলো বিক্রি করতে পারেন।

মশলা তৈরীর মেশিন চালানোর পদ্ধতি কি ? What is the method of operating the spice making machine?

একটা ভালো কোয়ালিটির মেশিন 1 ঘন্টায় 50 থেকে 60 কেজি মসলা তৈরি করতে পারে, প্রতি কেজিতে আপনি 8 থেকে 10 টাকা লাভ রাখতে পারেন। সারাদিনে আপনার মেশিন চালাতে পারবেন আপনি 8 থেকে 10 ঘন্টা, প্রতি 4 ঘণ্টা মেশিন চালানোর পর অন্তত 15 থেকে 20 মিনিট মেশিনটি ঠান্ডা হওয়ার জন্য আপনাকে মেশিনটি বন্ধ রাখতে হবে।

মশলা ব্যবসায় লাভ কত ? What are the benefits of spice business ?

এই ব্যবসায় আপনি প্রতি কেজিতে 8 থেকে 10 টাকা লাভ রাখতে পারেন। সারাদিনে 8 ঘণ্টা মেশিন চললে 480 কেজি থেকে 500 কেজি মসলা তৈরি হয়। কম করে 450 কেজি মসলা থেকে আপনি লাভ করবেন সাড়ে 3500 টাকা প্রতিদিন। এক মাসে আপনি 1 লক্ষ টাকার বেশি ইনকাম করতে পারবেন।

মশলার বিজনেস করতে গেলে কি কি সমস্যা হতে পারে?What could be the problem with the spice business?

বাজারে অনেক নামিদামি কোম্পানির মসলার ব্যবসায়ীরা রয়েছেন এবং তারা বহু বছর ধরে মসলার ব্যবসা করে আসছে। তাই আপনার মসলার যেন তাদের মসলার থেকে কোয়ালিটিতে অনেক অংকে ভালো হয় আপনি চেষ্টা করবেন আপনার মসলাগুলো যেন একদম ভেজাল না থাকে। ব্যবসার শুরুতে আপনার খরিদ্দার ধরা এবং নতুন দোকানদার মার্কেট ধরার ক্ষেত্রে সমস্যা আসলেও আসতে পারে সেটা আপনি কিভাবে সমাধান করে এগিয়ে যাবেন সেটাই আপনার কাছে একটা বড় চ্যালেঞ্জ এবং আপনি যদি এই সমস্ত চ্যালেঞ্জ হাসিমুখে উত্তীর্ণ হতে পারেন তাহলে আপনি আপনার ব্যবসায় একটা সময় কোটিপতি হয়ে যেতে পারেন।।

আরো নতুন কিছু অল্প খরচায় বিজনেস আইডিয়া দেখুন

কলম তৈরির ব্যবসা

ডালিমের হোলসেল বিজনেস

16 thoughts on “মশলা তৈরির ব্যবসা (Spice Making Business) RIGHT NOW No.1”

Leave a Comment