বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা | Biodegradable carry bag making business for Rs.6 lakhs ,right now

সারা পৃথিবীতেই প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করার জন্য WHO- এর নির্দেশ নামাই প্রায় প্রতিটি দেশ তা মেনে চলছে। বর্তমানে পরিবেশ বান্ধব নন ওভেন ব্যাগের ব্যবহার কয়েক বছর আগে থেকেই আমরা লক্ষ্য করছি। বর্তমানে আবার প্রাকৃতিক উপায়ে ভুট্টাও সাবুর দানা দিয়ে প্রস্তুত বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ এক যুগান্তরকারী ভূমিকা পালন করছে। আপনি যদি একটু বেশি পুঁজি নিয়ে এই বায়ো-ডিগ্রেডেবল ক্যারিব্যাগ তৈরির ব্যবসা শুরু করেন আপনার এলাকাতে তাহলে খুব দ্রুততার সাথে আপনার এই ব্যবসা ভবিষ্যতের জন্য এক বিশেষ ভূমিকা পালন করবে। যেহেতু বর্তমানে সরকার প্লাস্টিক ক্যারি ব্যাগ ব্যবহার করার ওপর বিশেষ নিষেধাজ্ঞা আরোপ করেছে তাই জন্য বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগের চাহিদা দিনে দিনে মার্কেটে বাড়ছে। আজ তাই আপনাদের এই নতুন ধরনের ব্যবসা যা বদলে দিতে পারবে আপনার সম্পূর্ণ জীবন। সেই ব্যবসার আলোচনায় নিয়ে চলে এসেছি।

Table of Contents

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা কিভাবে শুরু করা যায়? (How to start a Biodegradable Carry Bag Making Business?)

এই বায়ো-ডিগ্রেডেবল ক্যারিব্যাগ তৈরীর ব্যবসা করার জন্য একটু বড় জায়গার প্রয়োজন পড়বে এবং তার সাথে সাথে 25 কিলো ওয়ার্ডের বিদ্যুৎ বা ইলেকট্রিকের প্রয়োজন পড়ে। আপনি এই ব্যবসা যখন শুরু করবেন তখন এই সকল রিকয়ারমেন্ট অনুযায়ী সমস্ত জিনিস জোগাড় করে তারপর ব্যবসায় নামতে পারেন। সম্পূর্ণ এই প্রজেক্টটি তৈরি করতে অনেক টাকা খরচ হলেও আপনি অল্প পুঁজি বিনিয়োগ করে বা সরকারি লোন অথবা ব্যাংক থেকে লোন নিয়ে মেশিন কিনে ব্যবসা করতে পারেন। বর্তমানে প্রায় সমস্ত কোম্পানি ফাইনান্সে মেশিন বিক্রয় করে থাকে। তাই আপনার কাছে সম্পূর্ণ পুঁজি না থাকলেও আপনি অল্প টাকা বিনিয়োগ করে ফিনান্সে মেশিন কিনে ব্যবসা করতে পারবেন। যেহেতু বর্তমান মার্কেটে এই বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগের চাহিদা অনেক বেশি পরিমাণে রয়েছে তাই এই ব্যবসা করলে আপনার উন্নতি অবশ্যই হবে।

অবশ্যই পড়ুন- নন ওভেন টিস্যু ব্যাগ তৈরির ব্যবসা

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরি করতে কাঁচামাল কি কি লাগে? (What are the raw materials needed to make a biodegradable carry bag?)

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর ব্যবসা করতে হলে প্রয়োজনীয় কাঁচামাল গুলি আপনাকে কিনতে হবে। বর্তমানে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগের কাঁচামাল হিসেবে জৈবিক ছোট ছোট দানা পাওয়া যায়।
ভুট্টার দানার খোসা, আলুর খোসা এবং কলার খোসা থেকে প্রসেসিং করে রস বার করে তা থেকে দানা তৈরি করা হয়। সেই দানাগুলি বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরি করার জন্য প্রধান কাঁচামাল হিসেবে ব্যবহার হয়। এই দানাগুলি তৈরি হবার সময় বিভিন্ন কালার মেশানো হয় যার কারণে বায়ো-ডিগ্রেডেবল ব্যাগের কালার বিভিন্ন হয়ে থাকে।

Biodegradable Carry Bag Making Machine
বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির মেশিন

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগের কাঁচামাল কোথায় কিনতে পাওয়া যায়? (Where to buy raw materials for biodegradable carry bags?)

বর্তমান সময়ে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগের র মেটেরিয়াল সমস্ত জায়গায় পাওয়া যায় না। কারণ এই ক্যারি ব্যাগ সম্পূর্ণ নতুন হওয়ার কারণে মার্কেটে এর র মেটিরিয়াল সব জাগায় থাকে না। তবে আপনি যেখান থেকে মেশিন কিনবেন সেই মেসিন ম্যানুফ্যাকচারার কোম্পানিগুলি এই সকল রমেটিরিয়াল বিক্রি করে। আপনারা চাইলে সেই সব মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির কাছ থেকে রও মেটেরিয়াল কিনে ব্যবসা করতে পারেন। কলকাতা দিল্লি এবং মুম্বাইয়ের এই ধরনের বেশ কিছু মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির যোগাযোগ নাম্বার ও ঠিকানা নিচে দেওয়া হল আপনারা চাইলে এইসব কোম্পানির কাছ থেকে মেশিনসহ র মেটেরিয়াল কিনতে পারবেন। বাংলাদেশে এখনো পর্যন্ত এই ধরনের ব্যাগ তৈরির কোন মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানি না থাকার জন্য ভারত থেকেই অর্ডার করতে হবে এইসব র মেটেরিয়াল সহ মেশিনারি।

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির মেশিন কি কি? (What is a Biodegradable Carry Bag Making Machine?)

আপনি যখন বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা শুরু করবেন তখন আপনাকে অবশ্যই ভালো কোয়ালিটির মেশিন কিনতে হবে। এই মেশিন গুলির আয়তন অনেকটাই বড় হয়। বর্তমানে আপনি যদি সম্পূর্ণ প্লান্ট তৈরি করেন তাহলে আপনাকে কমপক্ষে 6টা মেশিন কিনতে হবে। তবে আপনার কাছে যদি পুজি কম থাকে তাহলে আপনি তিনটি মেশিন কিনে বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরি করতে পারবেন। বর্তমানে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর মেশিন গুলি হল-

  1. Extruder Machine (এক্সট্রুডার মেশিন)
  2. Sealing and cutting machine (সিলিং এন্ড কাটিং মেশিন)
  3. Punching machine (পাঞ্চিং মেশিন)
  4. Auto printing machine (অটো প্রিন্টিং মেশিন)

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির মেশিন কোথায় কিনতে পাওয়া যায়? (Where to buy biodegradable carry bag making machine?)

ভারতের সমস্ত রাজ্যে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির মেশিন বিক্রি হলেও তৈরি হয় কয়েকটি রাজ্যের বড় কিছু কোম্পানিতে। আপনি যদি বায়োডিগ্রেডিবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনাকে এই সকল বড় মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির সাথে যোগাযোগ করে মেশিন কিনতে হবে। যারা বাংলাদেশে থাকেন তারা বাংলাদেশ থেকেই ফোন করে অর্ডার করতে পারেন মেশিন। তবে বর্তমানে প্রায় সমস্ত কোম্পানিগুলি বড় বড় শহরে একাধিক ডিস্ট্রিবিউটার তৈরি করার কারণে আপনি আপনার এলাকা থেকেই মেশিন কিনতে পারবেন।

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগের চাহিদা যেহেতু বর্তমানে অনেকটাই বেড়ে গেছে তাই এর মেশিনের দাম দিনে দিনে বেড়ে যাচ্ছে। বর্তমানে 6 লাখ টাকা বিনিয়োগ করে তিন থেকে চারটি মেশিন কিনে ব্যবসা করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য এমন বেশ কিছু যোগাযোগ নাম্বার নিচে দেওয়া হল। দিল্লি কলকাতা ব্যাঙ্গালোরের মুম্বাই এই চারটি শহরে বড় বড় মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানিরা বর্তমানে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির মেশিন তৈরি করছেন। আপনারা চাইলে কলকাতা থেকে অর্ডার করতে পারেন এইসব বড় মেশিন গুলি।

  • HATIA CHAWK, NEAR HANUMAN MANDIR, HATIA, RANCHI , JH-834003, Ph-9798047776 8383987388
  • Eser Mineral Complex Muragacha, Jugberia, Sodepur road, opposite lokenath mandir, Madhyamgram, Sodepur, Kolkata – 700110 Ph- 8981332777

আরো পড়ুন- ডিজিটাল প্রিন্টিং ব্যবসা শুরু করুন

বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ তৈরীর কারখানা করতে কত জায়গার প্রয়োজন? (How much space is needed to make a bio-degradable bag manufacturing plant?)

আপনি যদি বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর কারখানা তৈরি করতে চান তাহলে একটু বড় জায়গা নিয়ে এর কাজ শুরু করতে হবে। কারণ বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরিতে মেশিন গুলির আয়তন একটু বড় হওয়ার কারণে একটু বড় জায়গার প্রয়োজন একটি কারখানা তৈরি করতে। কমপক্ষে 1 হাজার স্কয়ার ফিট থেকে 2 হাজার স্কয়ার ফিটের মধ্য যদি জায়গার দৈর্ঘ্য প্রস্থ হয়ে থাকে তাহলে সবথেকে ভালো হয় একটি কারখানা তৈরি করতে। এই কারখানার উচ্চতা কমপক্ষে 20 ফুট হওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

20 ফুট নাহলে বায়ো ডিগ্রেডেবল এর মেশিনগুলি দিয়ে তৈরি হওয়া বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ তৈরিতে অনেক সমস্যা হবে। আপনি যদি একটি কোম্পানি তৈরি করতে চান তাহলে এমন বড় কোন জায়গা নির্বাচন করুন বা ভাড়া নিয়ে সেখানে কোম্পানি তৈরি করতে পারেন। তবে সবথেকে ভালো হয় আপনার যদি নিজস্ব কোন জায়গা থাকে সেই জায়গায় কারখানাটি তৈরি করা। কমপক্ষে 3 কাঠা জায়গা লাগবে একটি কারখানা তৈরি করতে।

কিভাবে বায়োডিগ্রেডেবল ব্যাগ তৈরি হয়? (How are biodegradable bags made?)

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরি ব্যবসা করতে আপনাকে জানতে হবে এই বায়োডিগ্রেডেবল ব্যাগ কিভাবে তৈরি হয়। খুবই সহজ পদ্ধতিতে আপনি এই ক্যারি ব্যাগ তৈরি করতে পারেন। এর জন্য যে ট্রেনিং লাগবে তা যেখান থেকে আপনি মেশিন কিনবেন তারা আপনাদের প্রশিক্ষণ দিয়ে দেবে। তবুও আপনাদের জানার সুবিধার্থে বলা যেতে পারে-

  • বায়ো-ডিগ্রেডেবল দানাগুলিকে এক্সটুদার মেশিনে দিয়ে দিতে হবে।
  • তারপর মেশিনের সেট করে দিতে হবে কি আয়তনের আপনি ক্যারি ব্যাগ বানাতে চান। নির্দিষ্ট আয়তনের ক্যারি বাগ তৈরির ফাইবার তৈরি হতে থাকবে এবং তা রোল হতে থাকবে এই এক্সটুদার মেশিনে।
  • PLA ও PCL রোল গুলি তৈরি হয়ে গেলে সিলিং এন্ড কাটিং মেশিন এর মধ্যে ভালো করে সেটিং করে দিতে হবে। এই সেটিং করতে সময় লাগবে 5 মিনিটের মত।
  • সিলিং এন্ড কাটিং মেশিনে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ কাটিং হতে থাকবে এবং তা প্রিন্টিং মেশিনের সাহায্যে অটোমেটিক প্রিন্ট হয়ে বেরিয়ে আসবে।
  • এরপর সমস্ত ক্যারি ব্যাগ গুলিকে অল্প অল্প করে নিয়ে পাঞ্চিং মেশিনের সাহায্যে নির্দিষ্ট সেপে কেটে তার হাতল তৈরি করা হবে।
  • তৈরি হয়ে যাওয়া বায়োডিক্রেডিবল ক্যারি ব্যাগ গুলিকে নির্দিষ্ট ওজন মত প্যাকিং করবেন সাধারণ প্লাস্টিক প্যাকেট এর ভেতর।
  • তারপর তা বাজারে বিক্রি হওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে।

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর ব্যবসা করতে কতজন কর্মচারী লাগে? (How many employees does it take to run a business making biodegradable carry bags?)

আপনি যখন বায়োডিগ্রেডেবল ক্যারিব্যাগ তৈরীর ব্যবসা করবেন তখন অবশ্যই আপনাকে একাধিক কর্মচারী নিয়োগ করতে হবে এই ব্যবসায়। কমপক্ষে তিনজন দক্ষ কর্মচারী নিয়োগের প্রয়োজন রয়েছে এই ব্যবসা করতে। ব্যবসার শুরুতেই কর্মচারীরা দক্ষ না হলেও তাদের ট্রেনিং দিয়ে কাজের মাধ্যমে দক্ষ বানিয়ে নিতে হবে। তিনটি প্রধান মেশিনে কাজ করার জন্য আলাদা আলাদা কর্মচারী প্রয়োজন রয়েছে। আপনি চাইলে আরো একাধিক কর্মচারী নিয়ে এই ব্যবসা করতে পারেন, তবে কমপক্ষে তিনজন কর্মচারী অবশ্যই রাখবেন।

Biodegradable carry bag
বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে?

বায়ো-ডিগ্রেডেবল ক্যারিভাগ তৈরীর ব্যবসা আপনি যদি ছোট কিংবা বড় আকারের করেন তাহলে অবশ্যই আপনাকে বেশ কয়েকটি লাইসেন্স নিয়ে এই ব্যবসা করতে হবে। প্রত্যেক ব্যবসার মতো এই ব্যবসা করার জন্য একাধিক লাইসেন্সের প্রয়োজন হয় এবং এই সকল লাইসেন্স আপনি পেয়ে যাবেন আপনার নিকটবর্তী পঞ্চায়েত অফিস অথবা বিডিও অফিসে যোগাযোগ করে। তবে বর্তমানে প্রায় সমস্ত ধরনের লাইসেন্স অনলাইনে আবেদন করে পাওয়া যায়। তাই আপনারা চাইলে অনলাইনে আবেদন করে সমস্ত লাইসেন্স নিতে পারেন। এই ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা করতে যে সকল লাইসেন্সগুলি নিতে হয় তা হল-

  • ট্রেড লাইসেন্স
  • GST নাম্বার
  • উদ্যোগ আধার রেজিস্ট্রেশন
  • সেন্টার পলিউশন কন্ট্রোল বোর্ডের NOC লাইসেন্স
  • CIPET রেজিস্ট্রেশন
  • কমার্শিয়াল ইলেকট্রিক

এছাড়াও আর যে সকল লাইসেন্সের প্রয়োজন পড়বে আপনার রাজ্য বা দেশে তা আপনাকে খোঁজ করে করে নিতে হবে। এর জন্য আপনি আপনার নিকটবর্তী বিডিও অফিসে যোগাযোগ করতে পারেন।

অবশ্যই পড়ুন- চামড়ার ব্যবসা করে সহজে লাখ টাকা ইনকাম

বায়োডিগ্রেডিবল ক্যারি ব্যাগ কিভাবে মার্কেটিং করবেন? (How to market biodegradable carry bags?)

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগগুলি বাজারে বিক্রি করার জন্য আপনাকে খুব বেশি ভাবতে হবে না। কারণ বর্তমান সময়ে সকল রাজ্যের সরকারই প্লাস্টিক ক্যারি ব্যাগ ব্যান্ড করেছে তার জন্য সমস্ত শপিংমল থেকে হসপিটাল এবং বাজার হাটে নন ওভেন ক্যারি ব্যাগের চাহিদা বেড়ে গেছে। আর যেহেতু বর্তমান সময়ে বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ বাজারে চলে এসেছে তাই এর চাহিদাও খুব বেশি পরিমাণে রয়েছে। তাই আপনি যখন বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর ব্যবসা করবেন তখন এই ক্যারি ব্যাগগুলি বাজারে বিক্রি করার জন্য আপনাকে খুব বেশি মার্কেটিং এর প্রয়োজন পড়বে না, অল্প কিছু মার্কেটিং এর মধ্য দিয়েই আপনি সফলতার সাথে ব্যবসা করতে পারবেন। যে পদ্ধতিতে মার্কেটিং করলে আপনি সফল হবেন তা হল-

  • আপনার এলাকার যে দোকানগুলিতে আগে থেকে ক্যারি ব্যাগ পাওয়া যেত তাদের আপনি বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ দিতে পারেন।
  • আপনার এলাকায় এবং আশেপাশের এলাকায় বড় পাইকারি বিক্রেতাদের আপনি বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ বিক্রি করতে পারেন।
  • শহরাঞ্চলের শপিংমল গুলিতে বায়ো-ডিগ্রেডেবল ব্যাগের চাহিদা থাকায় আপনি তাদেরকে এটি বিক্রি করতে পারেন।
  • সরকারি হসপিটাল থেকে শুরু করে সরকারি প্রায় প্রতিটি দপ্তরেই আপনি এই ব্যাগ বিক্রি করতে পারবেন।
  • বিভিন্ন এলাকা তে একাধিক ডিস্ট্রিবিউটার তৈরি করে তার মধ্য দিয়ে আপনি সেল বাড়াতে পারেন।
  • অনলাইনে ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউবে আপনি অ্যাকাউন্ট তৈরি করে অর্গানিক পদ্ধতিতে মার্কেটিং করতে পারেন।
  • গুগল, ফেসবুক, ইউটিউব এ অল্প টাকা খরচ করে বিজ্ঞাপন দিয়ে আপনার ব্যবসাকে দ্রুততার সাথে অনলাইনে বৃদ্ধি ঘটাতে পারেন।
  • কর্পোরেশনের সাথে যোগাযোগ করে সমস্ত মার্কেটগুলি ধরে আপনি এই বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ বিক্রি করতে পারেন।
  • নিজস্ব ওয়েবসাইট তৈরি করে সেখানে আপনি এই বায়ো-ডিগ্রেডেবল ব্যাগ বিক্রি করতে পারেন।
  • ই কমার্স ওয়েবসাইটগুলি যেমন অ্যামাজন, ফ্লিপকার্ট, ইন্ডিয়া মার্ট এর মতো ওয়েবসাইটগুলিতে নিজস্ব বিজনেস অ্যাকাউন্ট তৈরি করে আপনি সেখানে ব্যবসা করতে পারেন।

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে? (How much does it cost to start a business making biodegradable carry bags?)

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি বাগ তৈরির ব্যবসা যদি আপনি করতে চান তাহলে আপনাকে একটু বেশি পুঁজি বিনিয়োগ করে এই ব্যবসায় নামতে হবে। প্রথমত এই ব্যবসা করার জন্য যে 1000 স্কয়ার ফুট জায়গার প্রয়োজন হয় সেই জায়গাতে একটি কারখানা বানাতে গেলে কমপক্ষে আপনাকে খরচ করতে হবে 4 থেকে 5 লক্ষ টাকা। আবার সমস্ত মেশিনারি কিনে ব্যবসা করতে আপনাকে কমপক্ষে 6 লক্ষ টাকা থেকে 15 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। তবে আপনি চাইলে 6 লক্ষ টাকার মেশিন সহ ব্যবসার অন্যান্য খরচ মিলিয়ে টোটাল 10 লক্ষ টাকা বিনিয়োগ করে এই ব্যবসাটি ছোট আকারের শুরু করতে পারেন। বর্তমানে এমন অনেক কোম্পানি আছে যারা ফাইনান্সে খুব অল্প টাকা জমা নিয়ে আপনাকে মেশিন বিক্রি করবে এবং আপনার ব্যবসা বড় করার জন্য যথেষ্ট সাহায্য করবে।

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসায় লাভ কত? (What is the profit of a business making biodegradable carry bags?)

বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসায় যেমন বিনিয়োগ অনেক টাকা করতে হয় তেমনি এই ব্যবসা থেকে লাভ করা যায় লক্ষ লক্ষ টাকা। একটি বায়ো-ডিগ্রেডেবল প্লান্ট তৈরি করার পর কাঁচামাল গুলি আপনি কিনতে পারবেন 110 টাকা থেকে 240 টাকায়। অর্থাৎ 110 টাকার কাঁচামালের তৈরি হওয়া প্রোডাক্ট 210 টাকা থেকে 240 টাকায় বিক্রি করা যায়। আবার বায়ো-ডিগ্রেডেবল ভালো কোয়ালিটির কাঁচামাল 240 টাকায় কিনে 410 টাকা প্রতি কেজি দরে বিক্রি করতে পারবেন। তবে বর্তমানে বায়ো-ডিগ্রেডেবল মেশিন প্রতিদিন 8 ঘণ্টা করে চালালে প্রচুর প্রোডাক্ট বানাতে পারবেন।

কারণ একটা বায়ো-ডিগ্রেডেবল মেশিন প্রতি ঘন্টায় 300 কেজি থেকে 350 কেজি প্রোডাক্ট বানাতে পারে। সমস্ত খরচ বাদ দিয়ে আপনি প্রতি কেজি বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ বিক্রি করে 30 টাকা থেকে 50 টাকা লাভ করতে পারবেন। আপনি যখন বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা শুরু করবেন তখন প্রতি মাসে কমপক্ষে 8 থেকে 10 লক্ষ টাকা উপার্জন করতে পারবেন। তবে ব্যবসার শুরুর দিকে 1 লক্ষ থেকে 3 লক্ষ টাকা ইনকাম করা খুবই সহজ ব্যাপার।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

বায়োডিগ্রেডেবল ক্যারি বাগ তৈরির ব্যবসায় কত টাকা ইনভেস্ট করতে হয়?

উত্তর: 6 লক্ষ টাকা থেকে 15 লক্ষ টাকা ইনভেস্ট করলে একটি কোম্পানি শুরু করতে পারবেন।

বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ কত দিনে নষ্ট হয়ে যায়?

উত্তর: 180 দিনে সাধারণ পদ্ধতিতে বিকম পোস্ট হওয়া শুরু হয়ে যায় বায়োডিগ্রেডেবল ক্যারি ব্যাগ।

বায়োডিগ্রেডেবল ব্যাগ জলে কত দিন নষ্ট হয়?

উত্তর: বায়োডিগ্রেডেবল ব্যাগ জলে 5 দিনের মধ্য নষ্ট হয়ে যায় জলে থাকা অ্যামোনিয়া ও নানান এসিডের জন্য।

বায়োডিগ্রেডেবল দানা কিভাবে থেকে তৈরি হয়?

উত্তর: ভুট্টা দানার খোসা, আলুর খোসা, কলার খোসা থেকে রস বার করে তা প্রসেসিং করে বায়োডিগ্রেডেবল দানা তৈরি হয়।

বায়ো-ডিগ্রেডেবল কারখানা তৈরি করতে কত জায়গা লাগে?

উত্তর: কমপক্ষে 1 হাজার স্কয়ার ফিট জায়গার প্রয়োজন একটি কারখানা করতে।

বায়োডিগ্রেডেবল ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতিদিন কমপক্ষে 10 হাজার টাকা থেকে 20 হাজার টাকার বিক্রি করতে পারবেন এবং প্রতি মাসে কমপক্ষে 1 লক্ষ টাকা থেকে 10 লক্ষ টাকা আয় করতে পারবেন

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

ব্যবসায়িক উন্নয়ন করার যাবতীয় তথ্য

বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ করুন

Leave a Comment