প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করে আয় 1 লক্ষ টাকার বেশি | Plastic rope making business right now

প্রতিটা পরিবার থেকে বিভিন্ন কারখানাতে ব্যবহৃত হয় প্লাস্টিক দড়ি। আর তাই প্লাস্টিক দড়ির ব্যবসা অনেক লাভ যুক্ত ব্যবসা। আপনি এই ব্যবসা করতে পারেন নিঃসন্দেহে কারণ এই ব্যবসাতে কম্পিটিশন অনেক কম। প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা সম্বন্ধিত বিভিন্ন রকম তথ্য নিয়ে প্রস্তুত আজকের এই পোস্ট। সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়লে আপনি নিজে উদ্যোগ শুরু করতে পারবেন এই ব্যবসাটি। চলুন তাহলে দেখে নেওয়া যাক নাইলন দড়ি তৈরি করার পদ্ধতি এবং ব্যবসা সম্পর্কে।

Table of Contents

প্লাস্টিক দড়ি তৈরি করতে কি কি কাঁচামাল লাগে? (What raw materials are needed to make plastic rope?)

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে প্রধান এবং একমাত্র কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয় pp গ্রানুলেস বা প্লাস্টিক দানা। আবার অনেক ব্যবসায়ী সরাসরি প্লাস্টিক সুতো কিনে এনে প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করেন। তবে এই ব্যবসায়ী বেশি লাভ করতে হলে সরাসরি পিপি গ্রানুলেস কিনে ব্যবসা করাই বুদ্ধিমানের কাজ হবে।

অবশ্যই পড়ুন- প্লাস্টিক আইটেমের পাইকারি ব্যবসা

প্লাস্টিক দড়ি তৈরির কাঁচামাল কোথায় কিনতে পাওয়া যায়?

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে যে প্রধান কাঁচামাল লাগছে তা আপনি আপনার নিকটবর্তী বড় পাইকারি বাজার থেকে কিনতে পেয়ে যাবেন। কলকাতার বড় বাজারে পিপি গ্রানুলেস অনেক পরিমাণে বিক্রি হয়। আপনারা চাইলে বড়বাজার থেকে একসাথে অনেকটা বেশি পরিমাণে pp গ্রানুলেস কিনে ব্যবসা করতে পারেন। আবার বাংলাদেশের চকবাজারে ও পিপি গ্রানুলেসের অনেক দোকান রয়েছে চাইলে চকবাজার থেকে কিনে বাংলাদেশের ব্যবসায়ীরা দড়ি তৈরি ব্যবসা করতে পারেন।

Plastic rope making business
প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসায় কি কি মেশিন লাগে? ( What machines are required in plastic rope making business?)

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে বিভিন্ন ধরনের মেশিনের প্রয়োজন হয়। তবে বর্তমান সময়ে প্লাস্টিক দড়ি তৈরি করার ছোট মেশিন দিয়ে কাজ করা যেতে পারে। বর্তমানে যে মেশিনগুলোর সাহায্যে প্লাস্টিক দড়ির করা হয় তা হল-

  • এক্সট্রুডার মেশিন
  • কুইন্চিং ট্যাংক
  • প্লাস্টিক স্ট্রেচিং মেশিন
  • PP টয়েন্স মেশিন
  • রোপ রোলিং মেশিন

তবে আকারের ব্যবসা করতে দুই ধরনের মেশিন কিনলেই হবে।

  1. এক্সট্রুডার মেশিন
  2. প্লাস্টিক রোপ রোলিং মেশিন

প্লাস্টিক দড়ি তৈরির মেশিনের দাম কত? (What is the cost of plastic rope making machine?)

প্লাস্টিক দড়ি তৈরির মেশিনের দাম বিভিন্ন ধরনের হয়ে থাকে তার কোয়ালিটি এবং জায়গা অনুযায়ী। তবে আপনি যদি সম্পূর্ণ মেশিনারী কেনেন তাহলে দাম একটু বেশি পড়বে। বর্তমানে প্লাস্টিক দড়ি তৈরির মেশিন গুলির দাম হল-

  • এক্সট্রুডার মেশিন: 2-3 লক্ষ টাকা
  • প্লাস্টিক রোপ রোলিং মেশিন: 1 লক্ষ থেকে 2 লক্ষ টাকা।

নাইলন দড়ি তৈরির মেশিন কোথায় কিনতে পাওয়া যায়? (Where to buy Nylon rope making machine?)

নাইলন দড়ি তৈরি করার মেশিন কলকাতার গুটিকয়েক মেশিন ম্যানুফ্যাকচার কোম্পানি তৈরি করে থাকে। এছাড়াও ভারতের অন্যান্য কিছু রাজ্যের প্লাস্টিক দড়ি তৈরীর মেশিন তৈরি করা হয়। তবে আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে সরাসরি এই ধরনের মেশিন ম্যানুফ্যাকচার কোম্পানির কাছ থেকে মেশিন কিনে ব্যবসা করতে পারেন। আপনাদের সুবিধার্থে কয়েকটি মেশিন ম্যানুফ্যাকচার কোম্পানির যোগাযোগ নাম্বার দিয়ে দিলাম। আপনারা সেই কোম্পানির সাথে যোগাযোগ করে মেশিন কিনে প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে পারেন। বাংলাদেশে যারা থাকেন তারা ভারত থেকে মেশিন অর্ডার করে ব্যবসা করতে পারেন। আবার ইন্ডিয়ামার্ট ওয়েবসাইট থেকেও কিনে ব্যবসা করা যেতে পারে।

  • 7627042908
  • pankaj 9099607965
  • ঠিকানাঃ-দূর্গা বাড়ির মোর, মোক্তার পুর, মুন্সিগঞ্জ।
  • দারাদ মেশিনারিজ, হেমায়েতপুর-সাভার, ফোন:01749853786(সোহেল)

প্লাস্টিক দড়ি তৈরীর ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন? (How much space is required to do plastic rope making business?)

প্লাস্টিক দড়ি তৈরীর ব্যবসা করতে একটু বড় জায়গার প্রয়োজন হয়। আপনি যদি ছোট আকারের ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে 500 স্কয়ার ফিটের একটি জায়গা হলে ব্যবসার সুবিধা হবে। এই জায়গার মধ্য 350 স্কয়ার ফিট অবশ্যই ঘেরা এবং ছাউনি যুক্ত হতে হবে। আর আপনি যদি সম্পূর্ণ প্লাস্টিক দড়ি তৈরীর মেশিন কিনে ব্যবসা করেন সে ক্ষেত্রে কমপক্ষে 1500 স্কয়ার ফিট জায়গার প্রয়োজন পড়বে। তবে ছোট আকারের ব্যবসা শুরু করছে খুব বেশি জায়গার প্রয়োজন পড়বে না মাত্র 500 স্কয়ার ফিট জায়গা হলেই কাজ করা যাবে। এই জায়গার মধ্যে কারখানা এবং অফিস ঘর ছোট আকারের তৈরি করতে হবে।

কিভাবে প্লাস্টিক দড়ি তৈরি করা হয়? (How is plastic rope made?)

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করলে অবশ্যই আপনাকে জানতে হবে দড়ি তৈরি করার পদ্ধতি সম্পর্কে। বর্তমান সময়ে দুই ধরনের পদ্ধতিতে দুই ধরনের দড়ি তৈরি করা হয়। সাধারণ প্লাস্টিক দড়ি ও প্লাস্টিক নাইলন দড়ি।

প্লাস্টিক দড়ি তৈরি করতে অবশ্যই আপনাকে সমস্ত ধরনের মেশিন কিনে ব্যবসা শুরু করতে হবে। আর প্লাস্টিক নাইলন দড়ি তৈরি করতে দুইটি মেশিন কিনেই কাজ শুরু করা যেতে পারে। চলুন দেখে নেওয়া যাক কিভাবে প্লাস্টিক নাইলন দড়ি তৈরি করা হয়।

নাইলন দড়ি তৈরির পদ্ধতি

  • পি পি গ্রানুলেস দানা এক্সটুডার মেশিনের ভিতর ঢেলে দিতে হবে। এক্সটুডার মেশিনের সাহায্যে প্লাস্টিক ডাইসের মাধ্যমে সরু অথবা চওড়া হয়ে বেরিয়ে আসতে থাকবে। তাই সরু সুতোর আকার দেওয়ার জন্য সরু ডাইস ব্যবহার করতে হবে।
  • এক্সটুডার মেশিনের সাহায্যে বেরিয়ে আসা প্লাস্টিকের সুতোগুলি রোলিং মেশিনের সাহায্যে গুড়িয়ে নিতে হবে।
  • এইরকম 5 থেকে 10 টি লাটিম তৈরি হয়ে গেলে তা থেকে সুতোগুলি নিয়ে প্লাস্টিক রোপ রোলিং মেশিনের ভেতর লাগিয়ে দিয়ে মেশিন চালাতে হবে।
  • প্লাস্টিক রোলিং মেশিনের সাহায্যে প্রতিটি সুতো পাকিয়ে তৈরি হবে নাইলন দড়ি বা প্লাস্টিক দড়ি।
  • আবার এই দড়ি গুলিকে ওজন করে নির্দিষ্ট পরিমাণে মেপে আলাদা করে বেঁধে রেখে দিতে হবে বাজারে বিক্রি করার জন্য।

তবে সাধারণ নাইলন দড়ি তৈরি করতে করতে সমস্ত মেশিনের প্রয়োজন পড়ে। আর এই মেশিনগুলি কেনার খরচ অনেক বেশি। অনেকে প্লাস্টিক নাইলন দড়ি তৈরি করার জন্য সরু সুতলি প্লাস্টিক সুতো কাঁচামাল হিসেবে পাইকারি বাজার থেকে কিনেন। সরু প্লাস্টিক সুতো কিনলে আলাদা করে এক্সটুডার মেশিনের প্রয়োজন পড়ে না।

আরো পড়ুন- বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ

প্লাস্টিক দড়ি তৈরির পদ্ধতি

  • এক্সটুডার মেশিনের ভেতর পি পি গ্রানুলেস দানা ঢেলে দিতে হয়।
  • এক্সটুডার মেশিনে এই গ্রানুলেস দানা গরম হয়ে গলে গিয়ে তৈরি করে পাতলা প্লাস্টিক।
  • তবে এই প্লাস্টিক গরম হওয়ার কারণে তাকে নিয়ে আসা হয় কুইনচিং ট্যাংকের জলের তলা দিয়ে।
  • তারপর সেই প্লাস্টিক কে বায়ুর সংস্পর্শে এনে প্লাস্টিক স্ট্রেচিং মেশিনের সাহায্যে সরু সরু আকারের কেটে নেওয়া হয়।
  • প্লাস্টিক স্টেচিং দিয়ে আবার সেই প্লাস্টিক পৌঁছে যায় পি পি টয়েন্স মেশিনে।
  • এই পি পি টয়েন্স মেশিনের সাহায্যে প্লাস্টিক সংকুচিত করে দড়ির আকৃতি আনা হয়।
  • তারপর সংকুচিত প্লাস্টিকগুলি রোলিং করার জন্য প্লাস্টিক রোপ রোলিং মেশিনে লাগানো হয়।
  • প্লাস্টিক রোপ রোলিং মেশিন একসাথে অনেক গুলি প্লাস্টিকের দড়ি গুড়িয়ে বাজারে বিক্রি করার জন্য প্রস্তুত করে ফেলে।
Plastic rope making machine
প্লাস্টিক নাইলন দড়ি তৈরির মেশিন

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে কি কি লাইসেন্সের প্রয়োজন? (Do you need a license to make plastic rope?)

ছোট আকারের প্লাস্টিকের দড়ি তৈরির ব্যবসা করার জন্য আলাদা করে কোন লাইসেন্স নেবার প্রয়োজন হয় না। তবে আইনি জটিলতা থেকে এড়ানোর জন্য আপনি ট্রেড লাইসেন্স নিয়ে নিতে পারেন। এছাড়াও ব্যবসার সুবিধার্থে যে সকল লাইসেন্সগুলি আপনার প্রয়োজন পড়বে তা হল-

  • ট্রেড লাইসেন্স
  • GST নাম্বার
  • ব্যাংক একাউন্ট
  • কমার্শিয়াল ইলেকট্রিক

এই সমস্ত ধরনের লাইসেন্স আপনি পেয়ে যাবেন আপনার এলাকার পঞ্চায়েত অফিস ও বিডিও অফিসে যোগাযোগ করে। এছাড়াও আপনি অনলাইনে আবেদন করে এই সমস্ত লাইসেন্স খুব দ্রুততার সাথে পেতে পারেন। বর্তমান সময়ে প্রায় সব ব্যবসায়ীরাই অনলাইন থেকে ট্রেড লাইসেন্স সহ বাকি সব ধরনের লাইসেন্স নিয়ে ব্যবসা করছেন।

প্লাস্টিক দড়ির মার্কেটিং কিভাবে করবেন?

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করার পর তৈরি করা দড়ি গুলিকে বাজারে বিক্রি করার জন্য ভালো করে মার্কেটিং করতে হবে। যেহেতু প্লাস্টিক দড়ির কোন ব্যান্ড হয় না তাই এ বিক্রি করা খুবই সুবিধার। বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির দড়ি বিক্রি হলেও আপনি যদি ভালোভাবে মার্কেটিং করতে পারেন তাহলে আপনার এলাকার মার্কেট আপনি ধরতে পারবেন এবং ব্যবসায় উন্নতি করতে পারবেন। প্লাস্টিক দড়ির গুলি ভালো করে মার্কেটিং করার জন্য যে পদ্ধতিগুলি আপনি অবলম্বন করতে পারেন তা হল-

  • প্লাস্টিক দড়ি বিক্রি করার জন্য আপনি আপনার এলাকার সমস্ত হার্ডওয়ারসের দোকানে অল্প দামে বিক্রি করতে পারেন।
  • আপনার এলাকার বড় পাইকারি দোকানগুলিতে প্লাস্টিক দড়ি বিক্রি করতে পারেন।
  • কলকাতার বড়বাজার এবং বাংলাদেশের চক বাজারে প্লাস্টিক দড়ি পাইকারি দরে বিক্রি করতে পারে।
  • অনলাইনে নিজস্ব ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটে দড়ি বিক্রি করা যেতে পারে।
  • ইন্ডিয়ামার্ট ওয়েবসাইটে অ্যাকাউন্ট তৈরি করে সেখানে দড়ি বিক্রি করতে পারেন।
  • বিভিন্ন এলাকাতে একাধিক সেলসম্যান নিযুক্ত করে তাদের দিয়ে বিভিন্ন এলাকাতে দড়ি বিক্রি করা যেতে পারে।
  • একাধিক এলাকাতে বিভিন্ন ডিস্ট্রিবিউটার তৈরি করে তাদের মারফত দড়ি বিক্রির পরিমাণ বাড়াতে পারেন।
  • অ্যামাজন ও ফ্লিপকার্ট বিজনেস অ্যাকাউন্ট তৈরি করে সেখানে দড়ি বিক্রি করা যেতে পারে।

অবশ্যই পড়ুন- রুম ওয়ালপেপার ব্যবসার সম্পূর্ণ

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে? (How much money does it take to make plastic rope?)

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা করতে কমপক্ষে 3 লক্ষ টাকার বিনিয়োগ প্রয়োজন। তবে আপনি যদি বড় আকারের সকল প্রকার মেশিন নিয়ে এই ব্যবসা করতে চান সেক্ষেত্রে 16 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে নাইলন দড়ি তৈরি করার ব্যবসা জন্য। ব্যবসার শুরুর দিকে আপনি 3 থেকে 5 লক্ষ টাকা বিনিয়োগ করে এই ব্যবসাটিকে আরো বড় করে তুলতে পারেন। একসাথে অনেক টাকা বিনিয়োগ করে যেমন দড়ি তৈরির ব্যবসা করা যায় তেমনি ব্যবসাতে লাভের পরিমাণও অনেক বেশি থাকে।

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসায় লাভ কত? (How much is the profit in plastic rope making business?)

প্লাস্টিক দড়ি তৈরির ব্যবসা যেমন অনেকটা বেশি পুঁজি নিয়ে শুরু করতে হয় এমনই এই ব্যবসা থেকে লাভ হয় অনেকটাই বেশি পরিমাণে। পি পি গ্রানুলেস কিনতে পাবেন 35 টাকা থেকে 50 টাকা প্রতি কেজি দরে। তৈরি করা প্লাস্টিক দড়ি বাজারে বিক্রি করা যায় 50 থেকে 75 টাকা কেজি দামে। অর্থাৎ এক কেজি প্লাস্টিক তৈরি করে আপনি লাভ করতে পারেন 10 টাকা থেকে 15 টাকা। একটি মেশিন ঘণ্টায় 70 কেজি নাইলন দড়ি তৈরি করতে পারে।

প্রতিদিনের তৈরি করা দড়ি যদি বাজারে বিক্রি করতে পারেন তাহলে প্রতিদিন 5 হাজার টাকা লাভ থাকবে আপনার ব্যবসাতে। সাধারণ নিয়মে এই ব্যবসায় প্রতিমাসের আয় 5 লক্ষ টাকারও বেশি হয়ে থাকে। তবে ব্যবসার শুরুর দিকে প্লাস্টিক তৈরি করে আপনি বাজারে বিক্রি করে লাভ করতে পারবেন প্রতিমাসে 1 লক্ষ টাকা থেকে 2 লক্ষ টাকার মত। যত বেশি পরিমাণে মার্কেট ধরতে পারবেন এবং নিত্যনতুন মার্কেটিং স্ট্রাটেজি অবলম্বন করে ব্যবসা করতে পারবেন তত দ্রুততার সাথে আপনার ব্যবসা বড় হয়ে উঠবে এবং প্রতিমাসের আয়ও বৃদ্ধি পাবে।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

নাইলন দড়ি তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 3 লক্ষ থেকে 5 লক্ষ টাকা লাগে নাইলন দড়ির ব্যবসা করতে।

সুতোর দড়ি কিভাবে তৈরি হয়?

উত্তর: প্লাস্টিক দড়ি তৈরির পদ্ধতির মতনই একাধিক সুতোর লাটিম থেকে সুতো নিয়ে রোলিং মেশিনের সাহায্যে পাকিয়ে তৈরি করা হয় সুতোর দড়ি।

দড়ি তৈরীর ব্যবসা কোথায় করা যায়?

উত্তর: গ্রাম কিংবা শহরের যে কোন জায়গাতে পরিমাণ মতো জায়গা থাকলেই আপনি দড়ি তৈরির ব্যবসা করতে পারেন।

প্লাস্টিক দড়ি তৈরীর মেশিন এর দাম কত?

উত্তর: 3 লক্ষ টাকা থেকে 10 লক্ষ টাকার মধ্যেই সব ধরনের মেশিন কিনতে পারবেন।

প্লাস্টিক দড়ি তৈরীর ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতিদিন 5 হাজার টাকা করে এবং প্রতি মাসে কমপক্ষে 3 লক্ষ টাকা প্লাস্টিক নাইলন দড়ি তৈরির ব্যবসায় লাভ থাকে।

দড়ি তৈরির মেশিনের নাম কি?

উত্তর: রোপ রোলিং মেশিন

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

পাপোশ তৈরীর ব্যবসা

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে প্রচুর টাকা উপার্জন

Leave a Comment