পেপার প্লেট বিজনেস আইডিয়া(Paper plate business ideas)5 | কাগজের প্লেট তৈরির ব্যবসা

পেপার প্লেট বিজনেস আইডিয়া হচ্ছে এমন একটি বিজনেস যা আমরা অল্প পুজিতে ও শুরু করতে পারি। এবং পেপার প্লেট সমস্ত মানুষই ব্যবহার করে তাদের অনুষ্ঠানে এছাড়া দোকানদাররা তো ব্যবহার করেই থাকে তাই এই বিজনেসটা করলে আমরা অনেক লাভবান হতে পারি।

Table of Contents

পেপার প্লেটের বিজনেস করতে কত টাকা খরচ হয়? | Paper plate er babsa korte koto taka khoroch hoi


পেপার প্লেট এর বিজনেস ১০-১৫ হাজার টাকা তেও শুরু করা যায়, আপনার 50 হাজার টাকা দিয়েও শুরু করা যায়। আমরা কেমন ভাবে ব্যবসাটা করতে চাই তার ওপরে নির্ভর করবে আমাদের কত টাকা খরচ হবে।

পেপার প্লেট এর ব্যবসা করতে র-মেটেরিয়াল কি কি লাগবে?(raw material paper plate business)


পেপার প্লেট এর ব্যবসার মেটেরিয়াল যেটা লাগে সেটা মূলত পেপার লাগে। পেপারের অনেক প্রকারভেদ হয়ে থাকে। বিভিন্ন ডিজাইনের পেপার পাওয়া যায়। পেপার রোল কিনতে পাওয়া যায় আবার ডাইস কাটিং পেপার বিক্রি হয় যে মেশিনের যেমন পেপার দরকার হয় সেই অনুযায়ী পেপার কিনে নিতে হবে।

পেপার প্লেট বিজনেস আইডিয়া

পেপার প্লেটের র-মেটেরিয়াল কোথায় কিনতে পাওয়া যায়?(Where to buy paper plate raw material ?)


চাইলে আপনারা কলকাতার বড় বাজার থেকে র-মেটেরিয়াল কিনতে পারেন।। কাগজের যেকোন মেনুফেকচারিং কোম্পানি র-মেটেরিয়াল বিক্রি করে থাকে। হলে আপনারা চাইলে আপনাদের নিকটবর্তী বড় কোন শহরে আপনারা আপনাদের মেশিনসহ পেপার কিনতে পাবেন। একটু খোঁজখবর নিলে আপনারা জানতে পেরে যাবেন আপনাদের লোকাল ডিলার কে আছেন

পেপার প্লেট এর মেশিন কয় প্রকার?(How many types of paper plate machines?)


পেপার প্লেট এর মেশিন মূলত তিন প্রকার-

১: হ্যান্ড প্রেস মেশিন
২: অটোমেটিক মেশিন
৩: হাইড্রোলিক মেশিন

পেপার প্লেট এর মেশিন কোথায় কিনতে পাওয়া যায়? | Paper plate machines kothai kinte pawa jai


পেপার প্লেট এর মেশিন কলকাতার বড় বাজারে অনেক কোম্পানিতে বিক্রি হয় ।এছাড়া
কসমো পেপার হাউজ (9836468335), সাফা এন্টারপ্রাইজ (8250468781) এই রকম আরো অনেক কোম্পানি আছে যারা মেশিন বিক্রি করে থাকে। এবং মেশিনের সাথে সাথে র-মেটেরিয়াল টা ও বিক্রি করে। তাই এইরকম কোম্পানির সঙ্গে আপনার যোগাযোগ করলে তাদের কাছ থেকে আপনারা সমস্ত রকমের মেশিনসহ র-মেটেরিয়াল কিনতে পারবেন।

পেপার প্লেট এর মেশিন এর দাম কত?(How much does a paper plate machine cost?)


১:হ্যান্ড মাইক মেশিন এর দাম 5 থেকে 10 হাজার টাকা।
২: অটোমেটিক মেশিনের দাম 40 থেকে 50 হাজার টাকা।
৩: হাইড্রোলিক মেশিন এর দাম 70 থেকে 80 হাজার টাকা।
এইসকল মিশনের মধ্য সিঙ্গেল ডাইস মেশিন হয় এবং ডবল ডিসের মেশিন হয়।

পেপার প্লেট বিজনেস আইডিয়া

পেপার প্লেট কিভাবে বানানো হয়?(How to make a paper plate ?) | Paper plate kivabe banate hoi


বিভিন্ন ডিজাইনের পেপারের রোল পাওয়া যায়, আবার ডাইস কাটিং করা রাউন্ড শেপ এরও পেপার কাটিং পাওয়া যায়। এই পেপার কাটিং গুলো নিয়ে মেশিনের ডাই এর মধ্যে দেয়ার সাথে সাথে পেপার প্লেট তৈরি হয়ে বেরিয়ে আসে। আবার অটোমেটিক মেশিনের পেপার রোল টা ফিট করে দিলে অটোমেটিক মেশিনের সাহায্যে পেপার প্লেট হুহু করে বেরোতে থাকে।
হ্যান্ড মেড মেশিন গুলি ঘন্টায় 500 পেপার প্লেট তৈরি করতে পারে। অটোমেটিক মেশিনের ঘন্টায় 2400 প্লেট তৈরি হয়। হাইড্রোলিক মেশিনে 4 হাজারের মতো প্লেট তৈরি হয়।

প্লেট মেশিন
কাগজের প্লেট তৈরির ব্যবসা

পেপার প্লেট এর কত রকমের হয়?(What kind of paper plate?)


পেপার প্লেট অনেক রকমের হতে পারে 4 থেকে 14 ইঞ্চি পেপার প্লেট পাওয়া যায়। ছোট পেপার প্লেট কি আমরা বাটি বলে থাকি যেগুলো মূলত ব্যবহার হয় ফুচকা দোকানে, চপ মুড়ি, এগ রোল ,চাওমিন এই ধরনের দোকানগুলোতে ব্যবহার হয়ে থাকে। আবার পেপার প্লেটের চায়ের কাপ তৈরি করা হয়।

পেপার প্লেট এর বিজনেস করতে কত বড় জায়গার প্রয়োজন হয়? (How big is the paper plate business?)


পেপার প্লেটের একটা মেশিন এর দৈর্ঘ্য হয় 2 থেকে 6 ফুটের
তাই পেপার প্লেট এর ব্যবসা করতে গেলে আপনার ঘরের সাইজের একটা ঘর হলেই যথেষ্ট। এবার আপনি যদি কমার্শিয়াল ভাবে খুব বড় ব্যবসা করতে চান তাহলে আপনাকে সেই মেশিন এবং আপনার যে কর্মচারীরা কাজ করবে তাদের জন্য আপনার বড় জায়গার দরকার হতে পারে।

পেপার প্লেট মেশিন এর টেকনিক্যাল সমস্যা

পেপার প্লেট বিজনেস আইডিয়া তে পেপার প্লেট মেশিন আপনি যেখান থেকে কিনবেন সেই জায়গা থেকে লোক এসে আপনার বাড়িতে প্রথম এটাকে ইন্সটল করে দিয়ে যাবে এবং সেটাকে কিভাবে চালাতে হবে সেটাও শিখিয়ে দিয়ে যাবে এবং তার সাথে সাথে এক বছরের ওয়ারেন্টি থাকে পেপার প্লেট মেশিন এর। এছাড়া যদি কোন সময় পেপার প্লেট মেশিন খারাপ হয়ে যায় তাহলে ও এই মেশিনের পার্টস আপনার লোকাল যেকোনো ওয়াক শপের পেয়ে যাবেন এর জন্য আপনাকে আলাদা করে কোনো বড় মিস্ত্রীর কাছে নিয়ে যাওয়ার দরকার পড়বে না। আবার আপনি যদি চান যেখান থেকে মেশিন কিনেছি সেখানে যোগাযোগ করলেও তারা আপনাকে টেকনিকেল হেল্প করবে।

পেপার প্লেট এর মার্কেটিং কিভাবে করবেন? (How to Market Paper Plates?)


পেপার প্লেট তৈরি হয়ে গেলে সেটা আপনি নিকটবর্তী পাঁচ কিলোমিটারের মধ্যে যে কোন দোকানে আপনি বিক্রি করতে পারেন। যে দোকান গুলি মূলত খাবারের দোকান রেস্টুরেন্ট এবং কিছু পাইকারি মুদিখানা দোকানের পেপার প্লেট দিতে পারেন। একটা রেস্টুরেন্টে পেপার প্লেট প্রতিদিন এক হাজারের ওপরে শেষ হয়ে যায়। আপনি চাইলে আপনার লোকাল ক্যাটারার তাদেরও পেপার প্লেট বিক্রি করতে পারেন এবং কিছু কিছু হোলসেলার যারা পেপার প্লেট নিয়ে নিজেরা ব্যবসা করছে তাদের সঙ্গে যোগাযোগ করে তাদেরকেও আপনি পেপার প্লেট বিক্রি করতে পারেন। প্রতিদিন এক লক্ষ্য পেপার প্লেট বিক্রি করা এমন কোন ব্যাপারই না আপনি আপনার লোকাল মার্কেটে ঘুরেই বুঝতে পারবেন প্রতিদিন হাজার হাজার পেপার প্লেট শেষ করে ফেলছে লোকাল দোকানগুলো।

পেপার প্লেটের ব্যবসায় লাভ কত? | paper plate babsai lav koto?

এক কিলো কাগজের দাম 45 টাকা এক কিলো কাগজে 4 ইঞ্চি বাটি তৈরি করলে 500 বাটি তৈরি করা যায়। আর থালা তৈরি করলে 120 থালা তৈরি করা যায়। বিদ্যুৎ প্যাকেজিং মার্কেটিং এই খরচ গুলোতে পরে তিন টাকা করে। সবমিলিয়ে 100 বাটিতে লাভ হয় 12 টাকা। 100 থালাতে লাভ হয় 16 টাকা। একটা মেশিন থেকে সারাদিনে লাভ হবে আপনার ৩ থেকে ৪ হাজার টাকার মতো, যদি 10 ঘন্টা মেশিনটা চলে। অর্থাৎ আপনি মাসে চোখ বুজিয়ে 30 থেকে 50 হাজার টাকার ওপরে ও কমাতে পারেন একটা মেশিন থেকে। তবে আপনাকে নিজেকে মার্কেটিং করলে তবেই সম্ভাব এটা। আর যদি ডাইরেক্ট পাইকারি মার্কেটে বিক্রি করতে পারেন তাহলে লাভ আরো অনেক বেশি হতে পারে।

maxresdefault 2

কাগজের প্লেট তৈরির ব্যবসা এর সমস্যা কি কি আসতে পারে? (What are the problems of paper plate business?)


আপনাকে অনেক সুন্দর সুন্দর ডিজাইনের পেপার প্লেট মার্কেটে নিয়ে আসতে হবে তা না হলে মার্কেটে অলরেডি অনেক ভালো কোয়ালিটির পেপার প্লেট চলছে তাদের থেকে বেটার কোয়ালিটি পেপার প্লেট আপনাকে প্রোভাইড করতে হবে এছাড়া মার্কেটে যেহেতু অলরেডি পেপার প্লেটের ব্যবসায়ীরা রয়েছে তাই আপনার ব্যবসা করতে গেলে তাদের থেকে মাল অনেক ভালো করতে হবে এবং দামেও যদি কম দামে বিক্রি করতে পারেন তাহলে আরও অনেক বেশি লাভবান হতে পারেন এবং মার্কেট ধরতে পারবেন তাই জন্য আপনাকে চোখ কান খোলা রেখে মার্কেটে পেপার প্লেটের বিজনেস টা চালিয়ে যেতে হবে।

অল্প পুজিতে ব্যবসার আইডিয়া দেখুন– 

স্ক্রাবার তৈরির ব্যবসা

চায়ের কোনের ব্যবসা  

লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা

10 thoughts on “পেপার প্লেট বিজনেস আইডিয়া(Paper plate business ideas)5 | কাগজের প্লেট তৈরির ব্যবসা”

Leave a Comment