পেন তৈরির ব্যবসা | pen toirir babsa | কলম তৈরির ব্যবসা | RIGHT NOW No.1 ideas

পেন এমন একটা জিনিস যা প্রতিটা ছাত্র-ছাত্রী থেকে শুরু করে প্রত্যেকটা মানুষের জীবনে এক অঙ্গাঙ্গিভাবে যুক্ত হয়ে আছে। তাই আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে আপনার সারা বছরেই মার্কেট ঠিক থাকবে এবং আপনি সারা বছরই ইনকাম করতে পারবেন নিঃসন্দেহে। পেন তৈরির ব্যবসা / কলম তৈরির ব্যবসা আপনার লাভ হবে।

Table of Contents

পেন/ কলম তৈরীর ব্যবসায় কত টাকা খরচ হয়?(How much does it cost to make a pen?) | pen toirir babsai koto taka khoroch hoi

মাত্র 10 হাজার টাকা খরচ করে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। কারণ এই ব্যবসা শুরু করলে আপনার যে মেশিন এবং কাঁচামাল গুলো কিনতে হবে সমস্ত কিছু জিনিসই আপনি 10 থেকে 12 হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন।

কলম তৈরির ব্যবসা
কলম তৈরির ব্যবসা

অল্প টাকার ব্যবসা আইডিয়া | Small business idea

এত অল্প টাকার ব্যবসা যা থেকে আপনি প্রতিমাসে 50 হাজার টাকা চোখ বুজিয়ে ইনকাম করতে পারেন। এর থেকে অল্প টাকার ব্যবসা হয়তো আপনি খুঁজলেও পাবেনা। আর এই ব্যবসার নি সারা বছর করতে পারবেন তাই আর বেশি দেরি না করে এই ব্যবসার শুরু করুন এবং আপনার জীবনের চাবিকাঠি আপনি নিজেই বদলে দিন।

পেন/কলম তৈরীর কাঁচামাল কি কি লাগে? (What is the raw material for making the pen?) | pen toirir babsai ki ki kachamal lage

কলম তৈরি করতে গেলে আপনার কি কাঁচামাল গুলো লাগছে সেটা হলো-
পেনের ব্যারেল (প্লাস্টিকের পেনের অংশটা), এডাপ্টার, বলপেন নিভ, বলপেনের ক্যাপ। আর কালি ( কালো, নীল, লাল যেকোনো রঙের হতে পারে)।

direct fill ball pen making machine 500x500 1

বলপেন বানানোর কাঁচামাল কোথায় পাওয়া যায়?(Where are the raw materials for making ball pens?)

পেন তৈরি করতে যে সকল কাঁচামাল গুলো লাগবে সেই সব কাঁচামাল গুলো আপনি যে কোম্পানি থেকে পেন তৈরীর মেশিন কিনবেন সেখানেই পেয়ে যাবেন।

পেন বানানোর মেশিন কোথায় পাওয়া যায়? | কলম তৈরির মেশিন | pen toirir machine kothai pawa jai

পেন বানানোর মেশিন ভারত এবং বাংলাদেশ যেখানে যেখানে পাওয়া যায় সেই সমস্ত এড্রেস ফোন নাম্বার নিচে দেওয়া হলো।

কলম তৈরি করতে কাচামালের দাম কতো আর একটা কলম কতো টাকা খরচ হবে।

সানি ইঞ্জিনিয়ারিং -০১৮২২৬২৭৮৫৯

■ বল পেন মেকিং মেশিন কিনতে যোগাযোগ করুন:-কলম তৈরির মেশিনের দাম

● Mondal Trading Company Narendrapur, Kolkata ● K S Entreprise 24 Parganas, North বাংলাদেশে:- ● Ball Pen Machine Chok Bazar Market Dhaka

কিভাবে পেন বানানো হয়?(How are pens made?) | kivabe pen bante hoi

পেন বানানোর পাঁচ প্রকার মেশিন হয়।

•এডাপ্টার ফিক্সিং মেশিন- এডাপ্টার নিয়ে এই মেশিনে দেওয়ার পর পেনের ব্যারেল ফিট করতে হয়। তারপর প্রেস করলে অটোমেটিক এডাপ্টার টা পেনের ব্যারেল সঙ্গে জুড়ে যায়।

•ইঙ্ক ফিলিং মেশিন(কালি ভরানোর মেশিন) – এই মেশিনে অটোমেটিকালি সেট করা থাকে, তাই পেনটা নিয়ে সেট করে চাপ দিলেই পেনের ভেতরে একটা নির্দিষ্ট অংশ পর্যন্ত কালি ভর্তি হয়ে যায়।

•নিভ ফিক্সিং মেশিন- কালি পড়ানো হয়ে গেলে এই মেশিনে একটা নিভ সেট করে পেনটা দিয়ে চাপ দিলেই নিভটা পেন এর সঙ্গে যুক্ত হয়ে যায় তারপর দেখতে লাগে পুরো পেন এর মতনই।

•সেন্টারিং মেশিন- পেনের নিভ সেট হয়ে গেলেও নিভের ভেতরে কালি আসে না তাই জন্য এই মেশিনের ভেতরে পেনটা দিয়ে ইলেকট্রিক চালিয়ে দিলেই পেনটা ঘুরতে থাকে এবং সাথে সাথে পেনের মুখে সামনে কালি চলে আসে যা লেখার জন্য উপযুক্ত হয়।

•ব্র্যান্ড নেম প্রিন্টিং মেশিন- সব কাজ হয়ে গেলে আপনার কোম্পানির ব্র্যান্ড নেম প্রিন্টিং মেশিনের ভিতরে প্রিন্টার দিয়ে যে কালারের প্লাস্টিক দেয়া আছে সেই অনুযায়ী হিট দিলেই আপনার ব্র্যান্ডের নামটা পেনের গায়ে প্রিন্ট হয়ে যায় এবং পেনটা রেডি হয়ে যায় মার্কেটে বিক্রি করার জন্য

পেন তৈরির ব্যবসা
পেন তৈরির ব্যবসা

পেনের ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন হয়?

এই ব্যবসা যদি আপনি করতে চান তাহলে আপনার খুব বেশী বড় জায়গার প্রয়োজন হবে না, যদি আপনি একা নিজে থেকে ব্যবসা করেন তাহলে আপনার 10/12 ফুটের এক কামরা ঘর হলেই এই ব্যবসা আপনি নিঃসন্দেহে করতে পারবেন। আর আপনি যদি এই রকম অনেকগুলো মেশিন কিনে কমার্শিয়ালি ব্যবসা করতে চান তাহলে আপনার আরও বড় জায়গার প্রয়োজন। যেখানে অনেক কর্মচারী কাজ করবে এবং তারা মেশিনে পেন তৈরি করবে।

পেন তৈরীর ব্যবসা করতে হলে কি কি লাইসেন্স লাগে?(What kind of license does it take to do pen making business?)

পিন তৈরির ব্যবসায়ী আপনি যদি নিজে প্রথম আঁকা শুরু করেন তাহলে আপনার একটা ট্রেড লাইসেন্স হলেই যথেষ্ট। এই ট্রেড লাইসেন্স আপনি আপনার নিকটবর্তী সরকারি অফিস অর্থাৎ পঞ্চায়েত কিংবা শহরের কর্পোরেশন অফিস থেকে পেয়ে যাবেন। মাসে 50000 টাকার অধিক যখন আপনি ইনকাম করা শুরু করবেন তখন আপনি আপনার কোম্পানির নামে ট্রেড লাইসেন্স নিয়ে নেবেন। আর মাসে যখন আপনার দুই থেকে চার লক্ষ টাকা ইনকাম হবে তখন আপনাকে GST জন্য এপ্লাই করতে হতে পারে।

পেন তৈরির ব্যবসা
পেন তৈরির ব্যবসা

পেনের প্যাকেজিং কিভাবে করবেন?

টীম তৈরি হয়ে গেলে আপনি আপনার কোম্পানির ব্র্যান্ডের নামের কোন প্লাস্টিক তৈরি করতে পারেন, তার ভেতরে আপনি দশটা করে পেন ভরে ফেলতে পারেন আবার আপনি চাইলে আরও একটা এক্সট্রাফেন বেশি দিতে পারেন যাতে আপনার মার্কেটিং করতে বেশি সুবিধা হয়।
কাগজের সুন্দর ডিজাইনের প্যাকেট তৈরি করা যায় যা আপনি আপনার কোম্পানির ব্র্যান্ডের নামে তৈরি করতে পারেন যার ভেতরে পেনটা ভরবেন।
মনে রাখবেন যত সুন্দর দেখতে লাগবে আপনার প্যাকেটিং এবং আপনার পেন গুলোকে ততো বেশি মার্কেটে বিক্রি হবে কারন এখনকার দিনে যেটা যত বেশি সুন্দর দেখতে সেটারই বেশি সেল হয়।

পেনের মার্কেটিং কিভাবে করা হয়?(How is pen marketing done?) | কলমের পাইকারি বাজার

স্কুল-কলেজ ,কোচিং সেন্টার এই সমস্ত অঞ্চলের যে সকল দোকান আছে বিশেষত বই দোকান সেইসব দোকানগুলোতে আপনি আপনার পেন বিক্রি করতে পারেন। এছাড়া কিছু হোলসেলার থাকে যারা আপনার কাছ থেকে পেন কিনে নিয়ে গিয়ে নিজেই মার্কেটিং করবে তাই সেই সমস্ত হোলসেলার এর সঙ্গে যোগাযোগ করুন এবং তাদেরকে আপনার পেন গুলো দিন।
আপনার প্যাকেটের ভিতরে দশটা পেন আছে কিন্তু আপনি যেহেতু এক্সট্রা একটা কিংবা দুটো পেন দিচ্ছেন , তার জন্য যেকোনো দোকানদারকে আপনার কাছ থেকে পেন কিনবে আপনি দশটা পেনের দাম দেবেন।

পেনের ব্যবসায় লাভ কত হয়?(What is the profit of the pen business?)

একটা পেন তৈরি করতে আপনার খরচ হয় 1 টাকা থেকে 1.20 পয়সা।
সেই পেন আপনি বাজারে বিক্রি করবেন 3 টাকা থেকে 5 টাকা দামের। একটা মেশিনে প্রতিদিন 1000 পেন তৈরি করা যায়। পেন তৈরির ব্যবসা আপনি চাইলে প্রতিদিন 3000 টাকা লাভ রাখতে পারেন। এবার আপনি কিভাবে মার্কেটিং করবেন তার ওপরে নির্ভর করছে আপনার লাভ।

পেনের ব্যবসায় কি কি সমস্যা আসতে পারে?

এই ব্যবসা অলরেডি আপনার লোকালে এবং সারা পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশের সব জায়গাতেই চলছে এবং অনেক কোম্পানি এই ব্যবসা করছে তাই আপনি যেহেতু নতুন ব্যবসায়ী আপনার কিছু প্রতিবন্ধকতা আসলেও আসতে পারে। সব সময় মনে রাখবেন আপনি যত অল্প লাভ রেখে পেন সেল করতে পারবেন তত বেশি পরিমাণে আপনার সেল হবে। আর যত বেশি শেয়ার হবে তত আপনার লাভ হবে।

আরো নতুন কিছু অল্প খরচায় বিজনেস আইডিয়া দেখুন-

হাওয়াই চপ্পল তৈরির ব্যবসা,

চায়ের কোনের ব্যবসা Tea cones or ice cream cones, মশলা তৈরির ব্যবসা

8 thoughts on “পেন তৈরির ব্যবসা | pen toirir babsa | কলম তৈরির ব্যবসা | RIGHT NOW No.1 ideas”

Leave a Comment