পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যাবসা কিভাবে খুলবেন? |How to open Patanjali franchise?,No 1 success plane

ভারতে অনেক ধরনের আয়ুর্বেদিক কোম্পানি থাকলেও পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করলে আপনি অনেক লাভবান হবেন। দিনে দিনে আয়ুর্বেদিক ওষুধের ওপর মানুষের ভরসা অনেক বেড়েছে। আর আয়ুর্বেদিক ওষুধ নিয়ে ব্যবসা করা বাবা রামদেবের প্রতিষ্ঠান পতঞ্জলি খুব বিখ্যাত হয়ে গেছে মানুষের কাছে। সেই জন্য আপনি যদি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে খুব দ্রুত আপনার ব্যবসার উন্নতি ঘটবে। আর আজকের এই নিবন্ধে পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করার সকল উপায়ে এবং সমস্ত বিবরণ বিষয়ে জানানো হয়েছে।

How to apply for Patanjali franchise?
পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি

Table of Contents

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসা কিভাবে করা হয়?

বর্তমানে পতঞ্জলি আয়ুর্বেদিক প্রোডাক্ট বিক্রি পাশে পাশে মানুষের ব্যবহারের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করে থাকে। আর খুব তাড়াতাড়ি সেই কারণেই পতঞ্জলি ভারতের স্বাস্থ্য সেবা সেক্টর এর অন্যতম একটি জনপ্রিয় ব্যান্ড হয়ে উঠেছে। পতঞ্জলি কোম্পানির সূত্রপাত হয় 2006 সালে ভারতের ভারতের উত্তরাখণ্ডের হরিদ্বারে। তারপর পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি দেশের প্রতিটি রাজ্যের এবং প্রতিটি শহরের কোনায় কোনায় ছড়িয়ে পড়েছে।FMCG সেক্টর থেকে শুরু করে দেশের বড় বড় ফার্মা সেক্টরের গুলির মধ্যে ছড়িয়ে পড়েছে পতঞ্জলির ব্যবসা। আর বর্তমানে পতঞ্জলির ব্যবসা করে দেশের সবচেয়ে বড় বিজনেসম্যান এর 100 জনের তালিকার মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে পতঞ্জলি কোম্পানির মালিক।

যেভাবে পতঞ্জলির ফ্র্যাঞ্চাইজি দেশে দেশে অনেক মানুষের উপার্জনের পথকে প্রশস্ত করছে তাতে অনেক মানুষের বেকারত্ব ঘুচিয়েছে। কিছু বড় বড় বিশেষজ্ঞরা মনে করেন পতঞ্জলি ধীরে ধীরে আরো সামনের সারিতে এগিয়ে যাবে। আর আপনিও যদি পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জন্য এই পোস্টটি। চলুন দেখে নেওয়া যাক পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি সম্পর্কিত সমস্ত তথ্য গুলি।

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি জন্য প্রয়োজনীয় নথি গুলি কি কি?

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করতে হলে অবশ্যই আপনার বেশ কিছু নথিপত্র প্রয়োজন পড়বে। আর সেইসব নথিপত্র গুলি হল-

  • GST রেজিস্ট্রেশন নাম্বার
  • নাগরিকত্বের প্রমাণ পত্র
  • প্যান কার্ডের জেরক্স
  • ডিমান্ড ড্রাফট (পতঞ্জলির গ্রামদ্যোগ নাশকে কিছু টাকার নিরাপত্তা বাবদ দিতে হয়)
  • ব্যাংক একাউন্টের ডিটেলস
  • টি আই এন নাম্বার
  • দোকানের কাগজপত্র আইনি নথি

বর্তমানে পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে হলে এই সকল নথিপত্র অবশ্যই আপনাকে জোগাড় করতে হবে। আর পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি তিন রকম পদ্ধতিতে দেওয়া হয়ে থাকে।

অবশ্যই পড়ুন- আয়ুর্বেদ ওষুধের ব্যবসা

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি কত প্রকার ও কি কি?

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি মূলত তিন ধরনের হয়ে থাকে। আর এই তিন ধরনের ফ্র্যাঞ্চাইজি আলাদা আলাদা জায়গায় আলাদা আলাদা ভাবে দেওয়া হয়।

  • গ্রামদ্যোগ ন্যাস
  • মেঘা স্টোর শোরুম
  • আরোগ্য কেন্দ্র ও চিকিৎসালয়
Patanjali franchise business
পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যাবসা

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে কত টাকা খরচ হয়? (How much does it cost to have a Patanjali franchise?)

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি তিনটি শাখার মধ্যে যেকোনো একটি শাখা নিয়ে আপনি যদি ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে ন্যূনতম 1 লক্ষ টাকা থেকে 1 কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পতঞ্জলি কোম্পানি দিয়ে থাকে। অর্থাৎ আপনি চাইলে ছোট করে ব্যবসা করতে হলে কমপক্ষে আপনাকে 1 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। আবার আপনি যদি খুব বড় আকারের পতঞ্জলির শোরুম খুলে ব্যবসা করেন তাহলে আপনার খরচ হতে পারে 10 থেকে 15 লক্ষ টাকার মতো।

আবার যদি আপনি কোন আরোগ্য সেন্টার বা চিকিৎসালয় তৈরি করে পতঞ্জলির ব্যবসা শুরু করেন তাহলে আপনার 25-30 লক্ষ টাকা খরচ হবে। তবে প্রতিটা ব্যবসার পরিমাণ অনুযায়ী আপনাকে ডিমান্ড ড্রাফ্ট হিসাবে 5 লক্ষ টাকা জমা করতে হবে। এইটা কার অর্ধেক পরিমাণ টাকা আপনাকে ফার্মেসি কে দিতে হবে এবং অর্ধেক পরিমাণ টাকা পতঞ্জলির অফিসে দিতে হবে।

এছাড়া যদি আরও সহজ উপায় বলা হয় যে পতঞ্জলির ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করতে হলে নিম্নলিখিত টাকা আপনার প্রয়োজন পড়বে-

  • গ্রামীণ দোকান ব্যবসা করলে 1 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা খরচ হবে।
  • বড় পতঞ্জলির শোরুম খুলে ব্যবসা করলে আপনার 10 লক্ষ থেকে 20 লক্ষ টাকা খরচ হবে।
  • আরোগ্য কেন্দ্র বা চিকিৎসালয় খুলে ব্যবসা করলে আপনার 25 থেকে 30 লক্ষ টাকা খরচ হবে।

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে কি প্রয়োজন? (What is the need to take Patanjali franchise?)

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে হলে অবশ্যই আপনার বেশ কয়েকটি জিনিসের প্রয়োজন পড়বে। যেমন বলা যেতে পারে যেকোনো শাখার মধ্য ব্যবসা করতে হলে আপনাকে কমপক্ষে কয়েক লাখ টাকা খরচ করতে হবে এবং তার সাথে সাথে
750-1000 বর্গ ফুট জায়গার প্রয়োজন পড়বে। আবার আপনি যদি কোন শহরে পতঞ্জলি দোকান খুলতে চান তাহলে আপনাকে দেখতে হবে যে সেই শহরের জনসংখ্যা যেন কমপক্ষে এক লক্ষের বেশি হয়ে থাকে।

এছাড়াও পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি খুলতে হলে কমপক্ষে 6 থেকে 7 লক্ষ টাকা খরচ হবে এবং 400 থেকে 500 বর্গফুট জায়গার প্রয়োজন পড়বে। তবে প্রতিটা ফ্র্যাঞ্চাইজি দেবার জন্য পতঞ্জলি দাবি করে যেন সেই এলাকাতে এক লক্ষের বেশি জনসংখ্যা হয়ে থাকে। শুধুমাত্র গ্রামের দিকে ফ্র্যাঞ্চাইজি খুলতে হলে খুব সহজেই আপনি খুলতে পারবেন। কারণ গ্রামের দিকে জনসংখ্যা 1 লক্ষ্য না হলেও পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি আপনি পেয়ে যাবেন।

পতঞ্জলি কি কি পন্য বিক্রি করে? (What products does Patanjali sell?)

বর্তমানে পতঞ্জলি কোম্পানি অনেক ধরণের পণ্য বিক্রি করে। যেমন বলা যেতে পারে-

  • ফুড প্রোডাক্ট
  • আয়ুর্বেদিক ওষুধ
  • হেলথ কেয়ার প্রোডাক্ট
  • হোম কেয়ার প্রোডাক্ট
  • পার্সোনাল কেয়ার প্রোডাক্ট

আরো পড়ুন- গরুর খামারের ব্যবসা শুরু করে 10 লাখ টাকা আয়

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে কিভাবে আবেদন করতে হয়? (How to apply for Patanjali franchise?)

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে হলে অবশ্যই আপনাকে পতঞ্জলির প্রধান অফিসে আবেদন করতে হবে। আর বর্তমানে পতঞ্জলির মেন অফিস হরিদ্বারে অবস্থিত। ফলে আপনাকে আবেদন করতে হলে অনলাইনে পতঞ্জলির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। এবং আপনার এক বছরের উপার্জনের কাগজপত্র বা আইকর দপ্তরের কাগজপত্রসহ ব্যাঙ্ক ডিটেলস পাঠাতে হবে। এছাড়াও আপনি চাইলে আপনার শহরের পতঞ্জলির অফিসে যোগাযোগ করতে পারেন।

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে যোগাযোগের ঠিকানা

আপনি পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিতে হলে পতঞ্জলির যে ঠিকানায় আপনাকে আবেদন করতে হবে সেই ঠিকানা হলো-

প্রধান অফিস-
Patanjali food & herbal park,
vill-Padartha,Laksar Road,
Haridwar 249404

দ্বিতীয় অফিসের ঠিকানা-
D-26, Pushpanjali, Bijwasan Enclave,
New Delhi- 110061, India

ইমেইল এড্রেস-
Feedback@Patanjaliayurved.org

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসা কোথায় করা যায়?

পতঞ্জলি কোম্পানির পক্ষ থেকে বলা হয় এমন জায়গাতে ফ্র্যাঞ্চাইজি শুরু করা উচিত সাধারণত এমন একটি জায়গা যেখানে কমপক্ষে এক লক্ষের বেশি মানুষ বসবাস করে। তবে আপনি যদি শহরের মধ্য পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনি খুব সহজেই ফ্র্যাঞ্চাইজি পেয়ে যাবেন। আর গ্রামাঞ্চলের দিকে গ্রামীণ পতঞ্জলির দোকান খুলতে হলে তাহলে অবশ্যই আপনাকে গ্রামীণ বাজার অঞ্চলে ব্যবসা করতে হবে। গ্রামীণ বাজার অঞ্চলগুলিতে যেহেতু অনেক মানুষের যাতায়াত থাকে তাই এমন জায়গা দেখেই ফ্র্যাঞ্চাইজি দেওয়া হয়।

অবশ্যই পড়ুন- ই-কমার্স ব্যবসা শুরু করুন সহজ ১৬ টি উপায়ে

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে?

যে কোন ব্যবসা করতে হলে বর্তমানে একটি ট্রেড লাইসেন্স নিয়ে ব্যবসা করতে হয়। তেমনি আপনি যদি পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করেন তাহলেও আপনাকে ব্যবসার শুরুতে ট্রেড লাইসেন্স নিতে হবে। এছাড়াও আপনাকে জিএসটি লাইসেন্স নিতে হবে। যে দোকানে ব্যবসা করবেন সেই দোকানের আইন কাগজপত্র অর্থাৎ দলিল এবং চুক্তিপত্র অবশ্যই রাখতে হবে।

পতঞ্জলি দোকান কেমন হওয়া উচিত?

আপনি যখন পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই আপনাকে একটি দোকান ভাড়া নিতে হবে অথবা দোকান তৈরি করে ব্যবসা শুরু করতে হবে। দোকানটি আপনি অবশ্যই শহরাঞ্চলে অথবা জনবহুল এলাকা তে করতে হবে। এছাড়াও দোকানটি সুন্দর করে সাজানোর জন্য আপনি পতঞ্জলির বিভিন্ন প্রোডাক্ট এর ছবিসহ পতঞ্জলির ফ্লেক্স ছাপিয়ে ভালো করে সাজাতে হবে। এছাড়াও দোকানের ভেতরে আপনাকে কাঠের সেলফ তৈরি করে সমস্ত প্রোডাক্ট সুন্দর করে সাজিয়ে রাখতে হবে যাতে কাস্টমারের দৃষ্টি আকর্ষণ করে সব সময় আপনার দোকানে।


আর আপনি যদি পতঞ্জলির শোরুম খুলে ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে শোরুম এর মধ্যে এয়ারকন্ডিশনের ব্যবস্থা রাখতে হবে। কারণ পতঞ্জলির এমন কিছু কিছু প্রোডাক্ট রয়েছে যা এয়ারকন্ডিশন অথবা ভালো বড় রেফ্রিজারেটরের প্রয়োজন পড়ে। এছাড়াও আপনাকে শোরুম নিতে হলে অবশ্যই শোরুমটি আয়তন বড় দেখে নিতে হবে। আর শো রুমের ভেতরে যাতে রোদ জল বৃষ্টি থেকে রক্ষা পায় সমস্ত প্রোডাক্ট গুলি তার সমস্ত ব্যবস্থা আপনাকে করতে হবে।

Patanjali shop
পতঞ্জলি দোকান

পতঞ্জলি প্রোডাক্ট এর মার্কেটিং কিভাবে করতে হয়?

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করার পরে সমস্ত প্রোডাক্ট গুলি কে ভালো করে মার্কেটিং করার জন্য আপনাকে তেমন কিছুই করতে হবে না। কারণ পতঞ্জলি কোম্পানি সর্বদা তার প্রোডাক্ট গুলি এত বেশি পরিমাণে বিজ্ঞাপনের আকারে জনগণের মধ্যে প্রচার করে তাতে সমস্ত প্রোডাক্ট খুব ভালোভাবেই বিক্রি হয়ে যায়। পতঞ্জলি কোম্পানির প্রতিটা প্রোডাক্ট বর্তমানে কম্পানি নিজে থেকেই টিভিতে ফেসবুকে গুগোল এর সমস্ত জায়গাতেই খুব বেশি পরিমাণে অ্যাডভার্টাইজমেন্ট করে।

এছাড়া আপনি যখন ফ্র্যাঞ্চাইজি নেবেন তখন কোম্পানির পক্ষ থেকে দেখা হবে যাতে আপনার দোকান থেকে প্রোডাক্ট গুলি বিক্রি হয়। এছাড়াও আপনি চাইলে বিভিন্ন এলাকায় এলাকায় নিজ উদ্যোগে প্রচার করতে পারেন অথবা কিছু কর্মচারী নিয়োগ করতে পারেন যাদের কাজ হবে মূলত এলাকায় এলাকায় গিয়ে পতঞ্জলি প্রোডাক্ট এর প্রচার করা।

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসায় লাভ কত? (What is the profit of Patanjali franchise business?)

পতঞ্জলি কোম্পানির পক্ষ থেকে আপনি যখন তার কাছ থেকে ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করবেন তখন তারাই তাদের সমস্ত প্রোডাক্ট এর ওপর একটা নির্দিষ্ট ছাড় আপনাকে দেবে। অর্থাৎ বলা যেতে পারে যদি কোন প্রোডাক্ট এর দাম 100 টাকা হয়ে থাকে তাহলে কোম্পানি আপনার কাছ থেকে নেবে 60 টাকা। আর আপনি সেই প্রোডাক্টটি বিক্রি করে 40 টাকা লাভ করতে পারবেন। কম্পানি প্রতিটি প্রোডাক্ট এর ওপর নির্দিষ্ট পরিমাণে কমিশন ধার্য করে রাখে। তবে সাধারণত গড়ে বলা যেতে পারে কোম্পানি তার প্রতিটা ফ্র্যাঞ্চাইজিকে 50% থেকে 60% কমিশন দেন।

আপনি যদি পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনি তার সমস্ত প্রোডাক্ট গুলি বিক্রি করে যথেষ্ট বেশি পরিমাণে মুনাফা কামাতে পারবেন। একটা ছোট পতঞ্জলির প্রোডাক্টের ব্যবসায়ীর মাসিক আয় 40 থেকে 50 হাজার টাকা হয়ে থাকে। আর একজন বড় পতঞ্জলির ব্যবসায়ীর মাসিক আয় হতে পারে 2 লক্ষ থেকে 3 লক্ষ টাকা। লাভের পরিমাণ নির্ভর করবে সম্পূর্ণ আপনি কোন এলাকাতে ব্যবসা শুরু করছেন, এবং কি ধরনের পদ্ধতি অবলম্বন করে ব্যবসা করছেন তার ওপর।

জিজ্ঞাসিত প্রশ্ন

পতঞ্জলি কবে তৈরি হয়?

উত্তর: 2006 সালে পতঞ্জলি কোম্পানির প্রতিষ্ঠা হয়।

পতঞ্জলি কোম্পানির মালিকের নাম কি?

উত্তর: রামদেব এবং বালাকৃষ্ণ পতঞ্জলি কোম্পানির মালিক।

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসা শুরু করতে কত টাকা লাগে?

উত্তর: 1 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা খরচ হতে পারে পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসা শুরু করতে।

পতঞ্জলির অফিসের ঠিকানা কি?

উত্তর: Patanjali food & herbal park,
vill-Padartha,Laksar Road,
Haridwar 249404

পতঞ্জলি ফ্র্যাঞ্চাইজি ব্যবসায় লাভ কত?

উত্তর: ছোট ব্যবসায়ীরা লাভ করতে পারেন 40 থেকে 50 হাজার টাকা। বড় ব্যবসায়ীরা লাভ করতে পারেন 2 লক্ষ থেকে 3 লক্ষ টাকা

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

বোতল ক্লিনিং ব্রাশ তৈরির ব্যবসা

ফ্লোর ক্লিনিং ভাইপার তৈরির ব্যবসা

Leave a Comment