ধূপকাঠির বিজনেস (আগরবাতি বিজনেস) | dhupkathi babsa

ধূপকাঠি এমন এক জিনিস আর প্রত্যেক ঘরে দরকার লাগে । হিন্দু, মুসলিম ,খৃষ্টান যে কোন ধর্মালম্বী মানুষের এবং সাধারণ মানুষেরও দরকার পড়ে। তাই ধূপকাঠির বিজনেস অনেক লাভ করি বিজনেস। অল্প পুজিতে বিজনেস আপনারা করতে পারেন। আবার চাইলে অনেক বেশি বুঝি খরচ করেও অনেক বেশি লাভ রেখে ধূপকাঠির বিজনেস করা যায়।

Table of Contents

ধূপকাঠির বিজনেস (আগরবাতি বিজনেস) করতে কত টাকা লাগবে ? | dhupkathi babsa korte koto taka lage


ধূপকাঠির বিজনেস শুরু করা যায় মাত্র 500 টাকা দিয়েও আবার 1 লক্ষ টাকা দিয়েও। কেউ যদি বিশাল আকারের ধূপকাঠির বিজনেস করতে চান তাহলে 5 লক্ষ টাকাও খরচ করতে পারেন।
ধূপকাঠির বিজনেস করতে র মেটেরিয়াল কি কি লাগবে?
8 ইঞ্চি, 9 ইঞ্চি ,10 ইঞ্চি বাঁশের কাঠি।
চারকোল (কালি), কাঠ গুঁড়ো (wood dust), গাম পাউডার বা আঠা(gram powder), যশ পাউডার ইত্যাদি।

ধুপকাঠি তৈরি করতে র-মেটেরিয়াল কোথায় কিনতে পাওয়া যায় ?


১:আপনি যদি ভারতে থাকেন তাহলে কলকাতার বড় বাজার এর জন্য সবথেকে আদর্শ জায়গা যেখানে আপনি জিনিস গুলো কিনতে পারবেন।


২: দুর্গা ইঞ্জিনিয়ারিং-এখানে মেশিন সহ প্রয়োজনীয় কাঁচামাল সবটাই কিনতে পারবেন। এদের যোগাযোগ নাম্বার হচ্ছে 7428896506/987440778
এখান থেকে আপনি যদি মেশিন কেনেন তাহলে এক বছর পরে মেশিনের দাম টি সম্পূর্ণ ফেরত পেয়ে যাবেন এবং আপনার যা লাভ হবে সেটা তো আপনার কাছেই থাকবে।


৩: পলাশ আগারবাত্তি ম্যানুফ্যাকচারার (আরামবাগ)-এখান থেকে যদি আপনি মেশিন কেনেন এবং মেশিনের সাথে সাথে প্রয়োজনীয় সামগ্রী কিনেও আপনি ব্যবসা করতে পারেন এবং এখানেই কেনার পর এক বছর ব্যবসা করে যদি আপনি সেই মেশিন রিটার্ন দেন তাহলে আপনার মেশিনের দাম নেয়া হয়েছিল সেই দামটা আপনাকে ফেরত দেওয়া হবে।
৪:এনাম মেশিনারিজ-আপনি যদি বাংলাদেশে থাকেন তাহলে 01711061064/01919061064 এই নাম্বারে যোগাযোগ করে এখান থেকে আপনারা মেশিন এবং প্রয়োজনীয় কাঁচামাল কিনে ব্যবসা করতে পারেন।

আগরবাতি বিজনেস
abusinessideas.com

ধূপকাঠির মেশিন এর দাম কত ? | dhupkathi machine er dam koto


হ্যান্ড মেড মেশিন গুলির দাম 40000 টাকা। পলাশ আগারবাত্তি ম্যানুফ্যাকচারার অটোমেটিক মেশিন বিক্রি করে 1 লক্ষ টাকা দামের।
এছাড়া দুর্গা ইঞ্জিনিয়ারিং এর কাছে আছে 1 লক্ষ 40 হাজার টাকার মেশিন, 1 লক্ষ 25 হাজার টাকার অটোমেটিক মেশিন। বাংলাদেশের এনাম মেশিনারিজ বিক্রি করে 80 হাজার টাকায় অটোমেটিক মেশিন।

ধূপকাঠি কিভাবে বানানো হয় ? | ধূপকাঠি বানানোর পদ্ধতি | kivabe dhupkathi banano hoi


চারকোল বা কালি , কাঠ গুঁড়ো, গাম পাউডার , যশ পাউডার নিয়ে প্রথমে একটা মিক্সার তৈরি করতে হয়। তারপর সেই মিক্সার টা কিছুটা জল দিয়ে হালকা জলীয় ভাব থাকবে এই রকম আরেকটা মিক্সার তৈরি করা হয়। তারপর সমস্ত মিক্সার টা মেশিনের ভিতরে দেওয়া হয়। এবং মেশিনের অন্য প্রান্তে বাঁশকাঠি গুলো দেয়া হয়। মেশিন যদি অটোমেটিক হয় তাহলে অটোমেটিক মেশিন ঘন্টায় 7 থেকে 8 কিলো ধূপকাঠি তৈরি করতে সক্ষম। আর মেশিন যদি হ্যান্ড মেড হয় তাহলে 3 থেকে 4 কিলো ধুপকাঠি তৈরি করতে পারে। 1 লক্ষ 25 হাজার টাকার মেশিন ঘন্টায় 4 থেকে 5 কেজি ধুপকাঠি তৈরি করে।

business ideas 1
অটোমেটিক মেশিন

ধূপকাঠির (আগরবাতির)বিজনেস করতে কোন লাইসেন্স লাগে কি ?


যদি আপনি ছোট করে কোন ব্যবসা শুরু করেন এবং বাড়ি থেকে আপনার এই ব্যবসাটা তৈরি করা হয় তাহলে কোন রকম লাইসেন্স দরকার পড়ে না। কিন্তু যদি আপনি অনেক বৃহৎ আকারের এই ব্যবসাটাকে তৈরি করতে চান তাহলে আপনাকে সরকারের কাছ থেকে লাইসেন্স এর দরকার হতে পারে কারণ সরকারের বিভিন্ন ট্যাক্স এবং জিএসটি সংক্রান্ত কিছু কারণের জন্য লাইসেন্স এর দরকার হতে পারে বৃহৎ আকারে বিজনেস করতে গেলে।

ধূপকাঠির বিজনেস করতে কত বড় জায়গার প্রয়োজন ?


ধূপকাঠির বিজনেস করতে গেলে আপনার 12/8 সাইজের ঘর হলেই যথেষ্ট। আপনি যদি বৃহৎ আকারের একটু ব্যবসাটাকে দাঁড় করাতে চান তাহলে আপনার দু কামরা ঘর এবং এক গোডাউন দরকার হতে পারে।

ধূপকাঠির (আগরবাতির) মার্কেটিং কিভাবে করবেন ?


ধূপকাঠির বিজনেস দু’প্রকারের একটা আপনি ধুপকাঠি তৈরি করার বিজনেস ,আরেকটা সেন্ট দিয়ে ধূপকাঠির থাকে প্যাকেজিং করে মার্কেটিং করার বিজনেস।
১: আপনি চাইলে ধূপকাঠি টা আপনি যে ম্যানুফ্যাকচারিং কোম্পানি তৈরি করছে তার কাছ থেকে কিনে নিয়ে সেন্ট লাগিয়ে ধূপকাঠি প্যাকেজিং করে বিক্রি করতে পারেন।
২: আপনি যদি চান পুরো ধূপকাঠি এটা আপনি তৈরি করবেন তাহলে আপনার মেশিন থেকে ধূপকাঠিতে বেরোনোর পরে আপনি তাদের সেন্ট লাগিয়ে প্যাকেজিং করে সুন্দর করে বিক্রি করতে পারেন।
ধূপকাঠির জন্য প্লাস্টিকের প্যাকেট এবং কাগজের খুব সুন্দর ডিজাইন করা প্যাকেট কিনতে পাওয়া যায় এবং আপনি যদি চান আপনার নিজস্ব কোম্পানির নাম দিয়ে প্যাকেট ছাপিয়ে সেই প্যাকেটের ভেতরে আপনি দুঃখিত ভরে সেটা বিক্রি করতে পারেন মার্কেটে।

ধূপকাঠির মার্কেটিং কোন জায়গায় করবেন ?


:ধূপকাঠি যেহেতু সব জায়গাতেই বিক্রি হয় সেই কারণে আপনি চাইলে সমস্ত দোকানে ধুপকাঠি কে মার্কেটিং করতে পারেন
: যে সকল রিটেলার রয়েছে তাদের সঙ্গে যোগাযোগ করে আপনি আপনার ধূপকাঠি হলে রিটেইলারকে বিক্রি করতে পারেন।
: মন্দির, মসজিদ, গির্জা যেই জায়গায় রয়েছে সেই জায়গার ধূপকাঠির বিক্রির মার্কেটে সবচেয়ে বড় তাই আপনি এই অঞ্চলের দোকানগুলোতে যোগাযোগ করে ডাইরেক্ট বিক্রি করতে পারেন তাহলে আপনার লাভের পরিমাণ টা একটু বেশি থাকবে।

ধূপকাঠির বিজনেস
abusinessideas.com

ধূপকাঠির প্যাকেজিং কিভাবে করবেন ?


ধূপকাঠি থাকে প্রথমে আপনি সুন্দর করে গুনে নিয়ে একটা প্লাস্টিকের ভেতরে ঢুকান তারপর সেই প্লাস্টিক টা কে আর একটা কার্ডবোর্ডের কাগজের যে বাক্স রয়েছে তার ভেতরে ঢুকান দেখবেন আপনার ধূপকাঠি যত সুন্দর দেখতে লাগবে তার বাইরের দিক থেকে এবং তার গন্ধ যত সুন্দর সুগন্ধ ছড়াবে ততই আপনার বিক্রির পরিমাণ বাড়বে।

ধূপকাঠি (আগরবাতি) ব্যবসায় লাভ কত ?


আপনার যদি অটোমেটিক মেশিন হয় এক মাসে লাভ 1 লক্ষ 5 হাজার টাকা।
অটোমেটিক মেশিন ঘন্টায় 7 থেকে 8 কিলো মাল তৈরি করে, 10 ঘন্টা সারাদিন কাজ করলে একটা মেশিন 70 কিলো মাল তৈরি করে অর্থাৎ মাসে 25 দিন কাজ করলে 1750 কিলো মাল তৈরি হয়। প্রতি কিলো সেন্ট করে প্যাকেজিং করে মার্কেটে বিক্রি করলে লাভ হয় 60 টাকা। 1750 কিলো আপনার লাভ হবে মাসে 1 লক্ষ 5 হাজার টাকা।

ধূপকাঠির (আগরবাতি)বিজনেস করতে গেলে কি কি প্রবলেম এর সম্মুখীন হতে হয় ?


এই বিজনেসটা অনেক লোকই করে তাই জন্য আপনাকে মাথায় রাখতে হবে যেহেতু মার্কেটে আগে থেকেই অনেক বিক্রেতা রয়েছে ,তাই আপনার প্রোডাক্ট টাকে অনেক সুন্দর হতে হবে তাদের প্রোডাক্ট এর থেকে । আপনার প্রোডাক্টটা যেন বেশি সুন্দর দেখতে হয় এবং সুগন্ধ যেনো খুব সুন্দর হয় তা না হলে আগরবাতি বিজনেস আপনি হোলসেল করতে পারবেন না। আপনি বিজনেস ডাইরেক্ট ম্যানুফ্যাকচার করে করতে পারেন এই কাঠি গুলোকে যার কাছ থেকে আপনি কাঁচামাল কিনেছেন তাদের কে বিক্রি করে দিতে তাহলে আপনার কোন লঞ্চ থাকবে না কিন্তু লাভের পরিমাণ কমে যাবে।।

অল্প পুজিতে ব্যবসার আইডিয়া দেখুন- 

স্ক্রাবার তৈরির ব্যবসাচায়ের কোনের ব্যবসা,মশলা তৈরির ব্যবসা ,লিকুইড হ্যান্ড ওয়াশ তৈরি ব্যবসা, বিনা পুঁজিতে মাসে আয় করুন 1 লক্ষ টাকা

7 thoughts on “ধূপকাঠির বিজনেস (আগরবাতি বিজনেস) | dhupkathi babsa”

Leave a Comment