ডিসওয়াস বার তৈরির ব্যবসা | Dishwash bar making business RIGHT NOW No.1 ideas

ডিসওয়াস বার তৈরির ব্যবসা এমন একটা জিনিস যা প্রত্যেকটা পরিবারে সমস্ত মানুষের লাগে। বা পরিবারের বাইরে যারা থাকেন তাদেরও ডিসওয়াশ বার দরকার হয়। তাই জন্য ডিসওয়াস বারের ব্যবসা আপনি যদি করেন আপনি কোন দিনই থাকা থাকবেন না এবং আপনার ব্যবসার সারাবছর সব সময় রমরমিয়ে চলবে।

Table of Contents

অল্প টাকা খরচ করে এই ব্যবসা করুন |
ডিসওয়াস বারের ব্যবসায় কত টাকা খরচ হয়?| Dishwash bar toirir babsai koto taka khoroch

মাত্র 10-15 হাজার টাকা খরচা করে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। কারণ এই ব্যবসায় বেশি পুঁজির দরকার হয় না আপনার কাছে যে অল্প টাকা রয়েছে সেই অল্প টাকা দিয়ে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন। ডিসওয়াস বারের ব্যবসা এমন একটি ব্যবসা যা আপনি সারা বছর করতে পারবেন এবং প্রতিমাসে 30-40 হাজার টাকা চোখ বুঝি ইনকাম করতে পারবেন।

ডিসওয়াস বার তৈরির ব্যবসা
ডিসওয়াস বার তৈরির ব্যবসা

ডিসওয়াস বারের ব্যবসায় কাঁচামাল কি কি লাগে? (What is the raw material in the business of Diswas Bar?)| Dishwash bar toirir babsai ki ki kachamal lage

•সোডিয়াম সিলিকেট(5%)
•সোডিয়াম ট্রাই ফলি ফসফেট(5%)
•অ্যাসিড স্লারি (15%)
•চায়না ক্লে (301%)
•ডলোমাইট পাউডার (20%)
•সোডা অ্যাশ(10%)
•ডিসওয়াশ কন্টেনার
•ডিসওয়াশ কালার
•পারফিউম ফ্রিগ্রেন্স

এই সকল কাঁচামাল গুলো দরকার হয় ডিসওয়াশ বার তৈরীর ব্যবসায়।

ডিসওয়াস বার কিভাবে বানানো হয়? | Dishwash bar kivabe banano hoi?

একটা পাত্রে প্রথমে কিছুটা জল নিয়ে তাতে রং মেশাতে হয় এবং সেই পাত্রেই রং এর সাথে অ্যাসিড স্লারী মিশাতে হবে। তারপর অন্য আরেক পাত্রে সোডিয়াম সিলিকেট, সোডিয়াম ট্রাই পলি ফসফেট, চায়না ক্লে, ডলোমাইট পাউডার, সোডা অ্যাশ, এই সমস্ত জিনিস একটা পার্সেন্টেজে মেশাতে হবে যেটা আমি ওপরে দিয়ে দিয়েছি। সমস্ত মিশ্রন মেশানো হয়ে গেলে। তারমধ্য আগে গুলে রাখা রং অ্যাসিড এই জিনিসটা মিশিয়ে বেশ কিছুক্ষণ ভালো করে হাত দিয়ে মাখাতে হবে।


যেহেতু আপনার ব্যবসার শুরু তাই নতুন করে মেশিন কেনার দরকার নেই, আপনার কাছে যদি অনেক টাকা থাকে তাহলে আপনি কুড়ি 30 হাজার টাকা খরচা করে একটা মেশিন কিনতে পারেন সেই মিশিনি এই সমস্ত জিনিস দেয়ার ফলে মাখিয়ে দেবে সুন্দর একটা ক্লে তৈরি করবে। এখন আপাতত সুন্দর করে হাত দিয়ে মাখানোর পরে শেষে আপনি পারফিউমটা মিশিয়ে দেবেন যে এই পারফিউম আপনার পছন্দ। তারপর সমস্ত মিশ্রণটা সুন্দর করে মাখানো হয়ে গেলে তৈরি হয়ে যাবে ডিসওয়াস বার

তারপরেই ডিসওয়াস বারোটা আপনি ডিসওয়াশ কনটেইনারের ভিতরে পরিমাণমতো ওজন করে ঢুকিয়ে দিন। তারপর এটা বাজারে বিক্রি করার জন্য প্রস্তুত।

maxresdefault 1 3

ডিসওয়াশ বার তৈরি করার র-মেটেরিয়াল কোথায় কিনতে পারবেন?

বিভিন্ন কেমিক্যাল ফার্মেসীতে আপনি এই কাঁচামাল কিনতে পাবেন। আপনি যদি আরো কম দামে কিনতে চান তাহলে কলকাতার বড় বাজারে হোলসেল মার্কেট থেকে আপনি খুবই অল্প মূল্যে এই সকল কাঁচামাল কিনতে পারেন। আপনি যদি বাড়িতে নিজের জন্য তৈরী করতে চান তাহলে আপনি ইন্ডিয়ামার্ট অনলাইন সাইট থেকে এই সমস্ত জিনিস গুলি কিনতে পারবেন। বাংলাদেশেও বিভিন্ন বড় বড় হোলসেল মার্কেট এর এই সমস্ত কাঁচামাল বিক্রি হয়।

ডিসওয়াস বার তৈরির ব্যবসা

ডিসওয়াস বার বানানোর মেশিন কোথায় কিনতে পাওয়া যায়?(Where can I buy a dishwashing machine?)

এই মেশিন আপনি কলকাতার এবং বাংলাদেশের কিছু মার্কেটে পাবেন যেখান থেকে আপনি এই মিশিন সংগ্রহ করবেন তার তালিকা এবং সেই কোম্পানির নাম ফোন নাম্বার আমি নিচে দিয়ে দিলাম।

SSB Industries যোগাযোগ- 6301494930
ইন্ডিয়ান মেশিনারি (Indian machinery)- +91 8420746487 / 8597204256
এস টি সি থার্মফার্ম(STC Thermoforms)- +91 8851343098/9310300512
কৃষ্ণা মেশিনারি(Krishna Machinery)- 9811485928/9313777971

কিন্তু ব্যবসার শুরুতে আপনার মেশিন না হলেও চলবে আপনার শুধুমাত্র দুটো হাত দিয়েই এই জিনিস তৈরি করতে পারবেন।

dish wash bar making machine production plant 500x500 1

ডিসওয়াস বার তৈরির ব্যবসার কি কি লাইসেন্স লাগে?

এই ব্যবসা আপনি যদি শুরু করেন তাহলে আপনার ব্যবসার শুরুতে শুধুমাত্র ট্রেড লাইসেন্স হলেই চলবে। পরে যদি আপনি মাসে দু লক্ষ থেকে চার লক্ষ টাকা ইনকাম করেন তখন আপনার GST লাইসেন্স দরকার।

ডিসওয়াস বার তৈরির ব্যবসায় কত বড় জায়গার প্রয়োজন হয়?

ডিসওয়াস বার তৈরির ব্যবসা আপনি আপনার ঘরের একটা টেবিল থেকেই শুরু করতে পারেন। মানে এই ব্যবসা শুরু করতে আপনার খুব বেশী বড় জায়গার দরকার পড়ে না। যখন আপনি মেশিন বসাবেন কখনো আপনার 10/12 ফুটে এক কামরা ঘর হলেই হয়ে যাবে।

ডিসওয়াস বারের প্যাকেজিং কিভাবে করতে হয়?(How to do the packaging of diswash bar?)

আপনি যে ডিসওয়াস কন্টেনার কিনেছেন তার গায়ে আপনার কোম্পানির নাম লেখা এবং লোগো সুন্দর ছবি বসানো প্লাস্টিক লাগিয়ে নিন তারপর সুন্দর করে ডিসওয়াস ভেতরে ঢুকিয়ে প্যাকেজিং করে দিন।

download 1

ডিসওয়াস মার্কেটিং কিভাবে করবেন? (How to do Diswash Marketing?)

বাজারে এখন 40-45 টাকা পাইছি 500 গ্রাম ডিসওয়াস পড়ছে। আপনাকে তার থেকে কম রেটে অর্থাৎ 25 থেকে 30 টাকা দামের মধ্য বিশ্বাস বাজারে বিক্রি করতে পারলেই আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন এবং আপনার ব্যবসা খুব দ্রুত বড় হয়ে যাবে।

ডিসওয়াশ ব্যবসায় লাভ কত? (How Much Profit Does a Dishwash Business Make?) | Dishwash bar toirir babsai lav koto

500 গ্রাম ডিসওয়াশ তৈরি করতে খরচ হয় 8 থেকে 10 টাকার মতো। বাজারে যদি আপনি 25 30 টাকা দাম রেখে 500 গ্রাম ডিসওয়াস বিক্রি করেন তাহলেও আপনার 500 গ্রামের লাভ থাকবে কুড়ি টাকার মতো।
এইভাবে প্রতিদিন আপনার ডিসওয়াস বিক্রি করায় আপনার লাভ হবে 2-3 হাজার টাকা। অর্থাৎ মাসে আপনি 50-60 হাজার টাকা ইনকাম করা কোন ব্যাপারই না।

ডিসওয়াস ব্যবসায় কি কি প্রবলেম আছে?(What are the problems in the dishwash bar business?)

এই ব্যবসা যেহেতু অনেকদিন থেকে বাজারে রয়েছে এবং বাজারে অনেক বড় বড় কোম্পানি রয়েছে তাই তাদের মাঝখানে ব্যবসা করার ক্ষেত্রে একটু প্রবলেম হলেও হতে পারে কিন্তু যদি আপনার প্রোডাক্ট ভালো এবং দাম যদি কম হয় তাহলে আপনাকে এই ব্যাবসায় কেউ আটকাতে পারবে না।

আরো নতুন কিছু অল্প খরচায় বিজনেস আইডিয়া দেখুন-

স্ক্রাবার তৈরির ব্যবসা, চায়ের কোনের ব্যবসা, মশলা তৈরির ব্যবসা