ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা | Detergent powder making business RIGHT NOW 12 ideas

ডিটারজেন্ট পাউডার এমন একটি জিনিস যা আগেও প্রতিটা ফ্যামিলি এবং প্রতিটা মানুষের কাজে লেগেছে এখনো কাজে লাগবে এবং ভবিষ্যতেও ডিটারজেন্ট পাউডার কাজে লাগবে। তাই ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা আপনাকে করে তুলতে পারে সফল ব্যবসায়ী।

Table of Contents

ডিটারজেন্ট পাউডার তৈরির উপকরণ / কাঁচামাল কি কি লাগে? | Detergent powder toirir kachamal ki ki | (raw materials for making detergent powder?)

ডিটারজেন্ট পাউডার তৈরির উপকরণ গুলি হল-
• 1- সোডা অ্যাশ লাইট (50%)
• 2-অ্যাসিড শ্লারি (16%)
• 3-সাধারণ লবণ (10%)
• 4-ইঞ্জাইম (0.02%)
• 5-কালার বির্ডস দানা (3%)
• 6-পারফিউম সুগন্ধি (0.02%)
• 7-ক্যালসিয়াম কার্বনেট (10%)
•8-প্যাকেজিং করার জন্য আপনার ব্যান্ডের বা কোম্পানির কোন পলিথিন কাগজ।

এই সকল উপাদানগুলি দরকার ডিটারজেন্ট পাউডার তৈরি করতে।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা
ডিটারজেন্ট পাউডার তৈরি

ডিটারজেন্ট পাউডার তৈরির নিয়ম
(Rules for making detergent powder) | Detergent powder toirir niyom

আপনি যেহেতু প্রথমে ছোট করে ব্যবসাটি শুরু করবেন তাই একটা পাত্রে সোডা অ্যাশ লাইট 50 পার্সেন্ট হারে নিয়ে নিন। তারপর ওই একই পাত্রে অ্যাসিস্ট লাডি দেয়ার সাথে সাথে দেখতে পাবেন আস্তে আস্তে ফেনার মতো উঁচু হয়ে তৈরি হচ্ছে ডিটারজেন্ট পাউডার। এই ডিটারজেন্ট পাউডার টাই হয় আসল এবং এটা ফেনা তৈরি করার জন্য ভীষণ ভাবে কাজে লাগে। কিন্তু ব্যবসার একটু বেশি লাভের জন্য এবং পরিমাণ বাড়ানোর জন্য আপনাকে সাধারণ লবণ এর মধ্যে মেশাতে হবে।

10 পার্সেন্ট সাধারণ লবণ এর সঙ্গে মিশিয়ে দিন তারপরে হাত দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। মনে রাখবেন হাতে একটা গ্লাভস করে নিয়ে তারপরে নাড়বেন কারণ এই উপাদানটি কিছুটা গরম হয়ে গেছে,তাই আপনার হাতের চামড়ার ক্ষতি হতে পারে নাড়তে নাড়তে আপনি যখন দেখলেন যে এই উপাদান সবগুলো মিক্স হয়ে গেছে তখন আপনি এর মধ্যে ইঞ্জাইম দেবেন।

ইঞ্জাইম মূলত খুব কড়া পাওয়ার এর দাগ তোলার জন্য ব্যবহার করা হয়, তাই ইঞ্জাইম খুব সামান্য পরিমাণে এতে মেশাতে হবে।

এরপরেও আপনি লক্ষ্য করবেন যে অনেক ভিজে ভিজে লাগছে এই পাউডারটা সেইজন্য এইটাতে মেশাতে হবে ক্যালসিয়াম কার্বনেট যা ডিটারজেন্ট পাউডার টাকে শুকনো করবে এবং পরিমাণে আরো অনেকটা বাড়িয়ে তুলবে।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা
ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা

তারপর এর সাথে মেশাতে হবে কালার বিডস দানা। কালার বিডস এই কারণে মেশানো হয় যাতে মার্কেটের যে ডিটারজেন্ট পাউডার গুলো আছে সেই ডিটারজেন্ট পাউডারের মধ্যে যেমন বিভিন্ন কালারের দানা থাকে সেই রকম দেখতে হয় আপনারও ডিটারজেন্ট পাউডার টা । এছাড়া কালারি ইটস দানার কোনো প্রয়োজনই নেই ডিটারজেন্ট পাউডার তৈরিতে।

তারপর সামান্য একটু পারফিউম মিশিয়ে এইটাকে সুগন্ধি করে তুলবেন এবং এটা আপনি যে কোন পারফিউম মেশাতে পারেন। অরেঞ্জ ফ্লেভার এখন মার্কেটে একটু বেশি চলছে।

এরপর সমস্ত মিশ্রণটা একটা স্টেইনলেস স্টিলের জালি দিয়ে খুব সুন্দর করে চেলে নেবেন এবং সম্পূর্ণ চালা হয়ে গেলে দেখতে পাবেন মার্কেটে ডিটারজেন্ট পাউডারের মতো আপনার ঘরে তৈরি হয়ে গেছে ডিটারজেন্ট পাউডার। ফলে এই সকল জিনিসগুলো করার পরেই ডিটারজেন্ট পাউডার তৈরি সম্পূর্ণ হবে

ডিটারজেন্ট পাউডার তৈরির মেশিন কোথায় কিনতে পাবেন?(Where to buy detergent powder making machine?)| Detergent powder toirir mechine kothai kinte pawa jai

সাধারণত ডিটারজেন্ট পাউডার যদি আপনি বৃহৎ শিল্প হিসেবে তৈরী করতে চান তাহলে আপনাকে মেশিনের দরকার হবে। এছাড়া আপনার ব্যবসার শুরুতে আপনি মেশিন ছাড়াই এই ব্যবসাটি করতে পারবেন শুধুমাত্র হাত দিয়ে তৈরি করতে পারবেন ডিটারজেন্ট পাউডার। কিন্তু ব্যবসা যত বড় হবে ততো ডিটারজেন্ট পাউডার তৈরির জন্য আপনার মেশিনের দরকার হবে।

ডিটারজেন্ট পাউডার তৈরির মেশিন কোথায় কিনতে পাবেন তা আমি নিচে কিছু কোম্পানির নাম সহ নাম্বার দিয়ে দিলাম, যা আপনি বাংলাদেশ অথবা পশ্চিমবঙ্গের যেকোনো প্রান্ত থেকে কিনতে পারবেন।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা
ডিটারজেন্ট পাউডার

ডিটারজেন্ট তৈরির মেশিনের দাম কত? | Detergent powder toirir mechiner dam koto

ডিটারজেন্ট তৈরির মেশিনের দাম আপনার পড়ে যাবে কুড়ি থেকে ত্রিশ হাজার টাকা এবং একটু ভালো মেশিন কিনতে গেলে আপনার খরচ পড়ে যাবে 60 থেকে 70 হাজার টাকার মতো।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন ( Detergent powder toirir babsa korte koto boro jaigar proyojon)

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা করতে আপনি যদি প্রথম ছোট করে ব্যবসা শুরু করেন তাহলে আপনার ঘরের সাইজে অর্থাৎ 10/12 ফুটের একটা ঘর হলেই যথেষ্ট হয়ে যাবে। আপনি যদি মেশিন নিয়ে ব্যবসা শুরু করেন তাহলে ওই পরিমাণ ঘরের মধ্যে ঘর হলেই এই ব্যবসা নিঃসন্দেহে করতে পারবেন।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা করতে লাইসেন্স কি কি লাগে? | Detergent powder toirir babsa korte ki ki license lage?

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা করতে আপনার প্রথমে যেটা দরকার হবে সেটা ট্রেড লাইসেন্স। যা আপনি আপনার নিকটবর্তী পঞ্চায়েত অথবা মিউনিসিপাল কর্পোরেশন অফিস থেকে পেয়ে যাবেন। যখন আপনার ব্যবসায় দু’লক্ষ থেকে চার লক্ষ টাকা মাসে ইনকাম করবেন তখন আপনাকে GST লাইসেন্স নিতে হবে।

ডিটারজেন্ট পাউডার প্যাকেজিং পদ্ধতি (Detergent powder packaging method) | Detergent powder packaging podhoti

ডিটারজেন্ট পাউডার প্যাকেজিং করার জন্য বাজার থেকে ডিটারজেন্ট পাউডারের কিছু প্যাকেট কিনতে পাওয়া যায় কেজি দরে তা আপনি কিনে নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। এই প্যাকেটগুলো আপনার 60 থেকে 70 টাকা কেজি পরে। এর পরে আপনি যদি চান তাহলে আপনার কোম্পানি অথবা ব্যান্ডের নাম লোগো লাগানো প্যাকেট আপনি ছাপাতে পারেন, যার মধ্য ডিটারজেন্ট পাউডার ভরে আপনি বাজারে বিক্রি করতে পারবেন।

ডিটারজেন্ট পাউডার মার্কেটিং কিভাবে করবেন? How to do Detergent Powder Marketing?

আপনার নিকটবর্তী হোলসেলার দের সঙ্গে আপনি যোগাযোগ করুন এবং আপনার লোকাল যেসকল মার্কেট আছে সেই মার্কেটের প্রতিটা দোকানে আপনি নিজে প্রথমে ভেঞ্চার করুন। এবং তাদের কাছে যান আপনার ডিটারজেন্ট পাউডার দেখান এবং দাম কিছুটা সস্তা রাখবেন বাজারে বিক্রি হওয়ার ডিটারজেন্ট পাউডারের থেকে, দেখবেন আপনার কাছ থেকে সমস্ত ডিটারজেন্ট পাউডার হোলসেলার যেমন কিনে নিয়ে যাবে আপনার বাড়ি থেকে এবং পাইকারি দোকানদাররাও আপনার কাছ থেকে মাল কিনে নেবে।

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা করতে কত টাকা খরচ?| Detergent powder toirir babsai koto taka khoroch
| ডিটারজেন্ট পাউডার তৈরি করতে কত খরচ হয়? (How much does it cost to make detergent powder?)

সোডা অ্যাশ লাইট 60 – 70 টাকা কেজিতে বিক্রি হয় এবং ডিটারজেন্ট পাউডার তৈরির সমস্ত উপকরণ এই সমস্ত জিনিস গুলো কিনতে আপনার খরচ হবে 10 থেকে 15 হাজার টাকা।
মানে আপনার কাছে পুঁজি দশ পনের হাজার টাকা থাকলেই আপনি ব্যবসা করতে পারবেন।

images 1 1

ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসায় কত লাভ? How Much Profit Does a Detergent Powder Make?

লো কোয়ালিটি ডিটারজেন্ট পাউডার- 1 কেজি ডিটারজেন্ট তৈরি করতে খরচ হয় 25 থেকে 30 টাকা, পাইকারি বাজারে বিক্রি করা যায় 35 – 45 টাকাতে।

মিডিয়াম কোয়ালিটি ডিটারজেন্ট পাউডার- 1 কেজি মিডিয়াম কোয়ালিটি ডিটারজেন্ট পাউডার তৈরি করতে খরচ হয় 40-45 টাকা। পাইকারি বাজারে বিক্রি করতে পারা যায় 55 থেকে 60 টাকা দামে।

হাই কোয়ালিটি ডিটারজেন্ট পাউডার- হাই কোয়ালিটি ডিটারজেন্ট পাউডার তৈরি করতে খরচ হয় 50 থেকে 60 টাকা। পাইকারি বাজারে বিক্রি করতে পারা যায় 80 থেকে 100 টাকা দরে।

বুঝতেই পারছেন এই ব্যবসাতে লাভ কত প্রতিদিন আপনি 100 কেজি ডিটারজেন্ট পাউডার পাইকারি করলে আপনার লাভ হবে 3 হাজার টাকা প্রতিদিন। অর্থাৎ মাসে 3 লক্ষ টাকা লাভ

Detergent Powder prod

ডিটারজেন্ট পাউডার তৈরি ব্যবসায় সমস্যা কি কি আসতে পারে? What could be the problem in the business of making detergent powder?

মনে রাখবেন বাজারে অনেক নামিদামি কোম্পানির ডিটারজেন্ট পাউডার বিক্রি হয়, সেখানে আপনাকে দাঁড়াতে গেলে আপনার কোয়ালিটির ওপরে এবং দাম কম রাখার ওপর জোর দিতে হবে। যদি আপনি আপনার ডিটারজেন্ট পাউডার খুব ভালো কোয়ালিটি এবং কম দামের মধ্যে দিতে পারেন তাহলে আপনি একাই এই ব্যবসাতে রাজ করতে পারবেন । বাকি বড় ব্যবসায়ীরা আস্তে আস্তে হয়ে যাবে এবং আপনি এই ব্যবসাতে সকল থেকে সফলতার হয়ে উঠবেন।

অল্প পুজিতে ব্যবসার আইডিয়া দেখুন- 

স্ক্রাবার তৈরির ব্যবসাচায়ের কোনের ব্যবসা,মশলা তৈরির ব্যবসা