ডাইপার প্যাকেজিং ব্যবসা করুন খুব অল্প টাকায় | Diaper packaging business now at Rs.20 thousand,wow

বর্তমানে ছোট বাচ্চা জন্মানোর পর থেকে চার পাঁচ বছর বয়স পর্যন্ত diper পড়ার প্রবণতা অনেক বেড়ে গেছে। সারা পৃথিবীতে 85% থেকে 90% বাচ্চা বর্তমানে ডাইপার ব্যবহার করে। তাই আপনি যদি অল্প টাকায় ডাইপার প্যাকেজিং ব্যবসা করেন তাহলে আপনি যথেষ্ট পরিমাণে ইনকাম করতে পারবেন। আপনার কাছে বেশি পুঁজি থাকলে তাহলে আপনি নিজেও উদ্যোগে ডাইপার তৈরীর ব্যবসা করতে পারেন। তবে ডাইপার তৈরির ব্যবসা করতে গেলে যে পুঁজি বিনিয়োগ করতে হবে তা 15-20 লাখ টাকা ছাড়িয়ে যেতে পারে।

যেহেতু গ্রাম থেকে শহরের প্রতিটি বাচ্চাই ডাইভার পরে তাই অল্প পুঁজি দিয়ে ডাইপার প্যাকেজিং ব্যবসা করেও আপনি লাভবান হতে পারেন। কি পদ্ধতিতে আপনি এই ব্যবসা করবেন এবং কিভাবে মার্কেটিং করবেন আর কিভাবে ব্যবসা করলে আপনি সফল ব্যবসায়ী হবেন তা নিয়ে যাবতীয় তথ্য আজকের এই প্রতিবেদনে দেওয়া হল।

Table of Contents

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে কি ধরনের মেশিন লাগে? (What kind of machine is needed to do diaper packaging business?)

ডাইপার প্যাকেজিং ব্যবসার জন্য প্রধান যে মেশিনটি লাগে তা সাধারণত প্যাকেট সিলিং মেশিন। এই প্যাকেট সিলিং মেশিন বিভিন্ন কোম্পানির হয়ে থাকে এবং বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে দাইপার প্যাকেজিং এর জন্য আপনাকে কিনতে হবে ইলেকট্রিক প্যাডেল সিলিং মেশিন। ইলেকট্রিক প্যাডেল সিলিং মেশিন দাঁড়িয়ে দাঁড়িয়ে ডাইপার প্যাকেজিং করার জন্য মূলত তৈরি করা হয়। এবং খুব অল্প ইলেকট্রিক এই জলে এই ইলেকট্রিক প্যাডেল সেলিং মেশিন যা আপনি আপনার বাড়ির ইলেকট্রিক এই চালাতে পারবেন।

Diaper packaging machine
ডাইপার প্যাকেজিং মেশিন

ডাইপার প্যাকেজিং মেশিন কোথায় কিনতে পাওয়া যায়?

কলকাতায় বিভিন্ন বড় মেশিনের দোকানে আপনি পেয়ে যাবেন ইলেকট্রিক প্যাডেল সিলিং মেশিন। এছাড়াও অনলাইনে amazon ও indiamarth ওয়েবসাইটে এই মেশিন অল্প দামেও পেতে পারেন। তবে কলকাতার মেশিন ম্যানুফ্যাকচার কোম্পানিগুলি বর্তমানে 10 থেকে 12 হাজার টাকার মধ্যে ইলেকট্রিক প্যাডেল সেলিং মেশিন বিক্রি করে থাকে। আপনাদের সুবিধার্থে কলকাতার সেই সকল মেশিন তৈরির কোম্পানিগুলির যোগাযোগ নাম্বার নিচে দেওয়া হল। এই সকল কোম্পানিতে বা দোকানে ফোন করে আপনি সরাসরি মেশিন দেখে কিনতে পারেন আবার অনলাইনে অর্ডার করেও হোম ডেলিভারির মধ্য দিয়ে মেশিন কেনার সুবিধা পাওয়া যায়। বাংলাদেশে যারা আছেন তারা ঢাকার চকবাজারে একটু খোঁজ করলেই পেয়ে যাবেন ইলেকট্রিক প্যাডেল সেলিং মেশিন। আর যদি ইলেকট্রিক পাটেল সেলিং মেশিন না পান সেক্ষেত্রে indiamart ওয়েবসাইট থেকে কিনে নিতে পারেন।

  • +919540931473
  • Atco Industries, 18, Sir R N Mukherjee Road, Lal bazar, Kolkata- 700001 Contact: 03322488247 03322482662 +919830027492 +917890488110
  • Sumo Packaging Industries, Kona Naskar Para, Kona, Liluah, Near Vivekananda Club, Howrah- 711114 Contact: +918048612874

অবশ্যই পড়ুন- চানাচুর তৈরির ব্যবসা করে মাসে 1 লাখ টাকা আয়

ডাইপার প্যাকেজিং ব্যবসার কাঁচামাল কি কি? (What are the raw materials of diaper packaging business?)

ডাইপার প্যাকেজিং ব্যবসা যদি আপনি করতে চান তাহলে অবশ্যই প্রধান কাঁচামাল হিসেবে ডাইপার বা ন্যাপকিন কিনতে হবে। এছাড়াও ডাইপার প্যাকেজিং করার জন্য প্যাকেজিং প্লাস্টিক অবশ্যই আপনাকে কিনতে হবে। আপনি চাইলে ডাইপার প্যাকেজিং প্লাস্টিক রেডিমেড ব্র্যান্ডেড কিনে নিয়ে ব্যবসা করতে পারেন। সাধারণত রেডিমেড ব্র্যান্ডের প্লাস্টিক কিনলে আপনার খরচ যেমন কমবে তেমন মার্কেট ধরার ক্ষেত্রে বা ব্যবসা করার ক্ষেত্রে সুবিধা একটু বেশিই পাবেন। আপনি যদি চান নিজস্ব ব্র্যান্ডের প্লাস্টিক ছাপিয়ে ডাইপার প্যাকেজিং করতে পারেন। তাহলে প্রধান কাঁচামাল হিসেবে বলা যায়-

  • ডাইপার বা ন্যাপিপ্যাড
  • প্যাকেজিং প্লাস্টিক

ডাইপার কোথায় কিনতে পাওয়া যায়? (Where to buy diapers?)

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে গেলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম ডাইপার কেনার ব্যবস্থা করতে হবে।আপনি যদি একটু খোঁজখবর লাগান তাহলেই আপনি পেয়ে যাবেন আপনার এলাকার ডাইপার তৈরীর কোম্পানিকে। কলকাতায় ডাইপার তৈরির কোম্পানি অনেক থাকার জন্য যে কোন কোম্পানি থেকে আপনি অল্প মূল্যে ডাইপার কিনে নিয়ে প্যাকেজিং করে ব্যবসা করতে পারেন। আবার কলকাতার বড়বাজার পাইকারি মার্কেটে হোলসেল রেটে ডাইপার বিক্রি হয় যা প্যাকেজিং করে ব্যবসা করার জন্য যথেষ্ট। তবে মনে রাখবেন যেখান থেকেই আপনি ডাইপার কেনেন না কেন অন্ততপক্ষে 1 হাজার থেকে 5 হাজার ডাইপার কিনলে তবেই আপনি পাইকারি রেটে কম দামে কিনতে পারবেন।

বাংলাদেশের চকবাজার পাইকারি মার্কেট থেকে আপনি স্বল্প মূল্যে ডাইপার বা নাকিপ্যাড কিনে ব্যবসা করতে পারেন। মনে রাখবেন বাজার থেকে যখন আপনি পাইকারি ধরে ডাইপার কিনবেন তখন একটু বেশি পরিমাণে ডাইপার কিনে ব্যবসা করবেন। আপনি যদি পাইকারি মার্কেটের পরিবর্তে সরাসরি ডাইপার বানানোর কোম্পানির কাছ থেকে ডাইপার কিনেন সেক্ষেত্রে খরচটা অনেক কমে যায়। এমনও কিছু কোম্পানি আছে যারা আপনাদের পরিমাণ অনুযায়ী আপনার ব্র্যান্ডের প্যাকেটে ডাইপার তৈরি করে প্যাকেজিং করে আপনাকে দেবে এবং আপনি সেগুলো নিয়ে বৃটেন মার্কেটে ব্যবসা করবেন। তাই আপনাদের সুবিধার্থে এমন অনেক ডাইপার কেনার জন্য বেশ কিছু কোম্পানির যোগাযোগ নাম্বার নিচে দিয়ে দেওয়া হল।

বেবি ডায়াপার কিনতে নিচের সেলার দের সঙ্গে যোগাযোগ করতে পারেন

  • Bengal Feminine Care, Satin Sen Road, Habra, North 24 Parganas, West Bengal PIN- 743263 Contact: +917797445926
  • Nobel Hygiene Pvt Ltd., 106, Rifle Club Road, Bansdroni, Kolkata-700070
  • S R Enterprise 15/B, Hossain Shah Masjid Road,Contact: +919831069193, +917971469578

কিভাবে ডাইপার প্যাকেজিং করা হয়? (How are diapers packaged?)

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে গেলে সর্বপ্রথম আপনাকে ডাইপার প্যাকেজিং করা জানতে হবে। প্যাডেল সিলিং মেশিনে খুব সহজে ডাইপার প্যাকেজিং করা যায়। ডাইপার প্যাকেজিং করার জন্য একটি রেডিমেড প্লাস্টিকে অথবা আপনার নিজস্ব ব্র্যান্ডেড প্লাস্টিকের ভেতরে দুটি করে ডাইপার দিয়ে প্যাক করুন। একটু বড় প্যাকেটে চারটি করে ডাইপার দিয়ে প্যাকেজিং করতে পারেন। আবার মান্থলি প্যাকেজিনে একসাথে 30 টি ডাইপার বা 50 টি ডাইপার দিয়ে প্যাকেজিং করতে পারেন। ডাইপার প্যাকেজিং ব্যাবসা করার আগে বর্তমান বাজারে কি ধরনের প্যাকেজিংয়ের ডাইপার বিক্রি হয় তা আপনাকে দেখতে হবে বুঝতে হবে তারপর সেই ধরনের প্যাকেজিং এ ডাইপার ভর্তি করে প্যাকেজিং করে বিক্রি করতে হবে।
প্যাডেল সিলিং মেশিনের পরিবর্তে আপনি চাইলে হ্যান্ড সিলিং মেশিনেও ডাইপার প্যাকেজিং করতে পারেন।

Baby diapers
বেবি ডাইপার

ন্যাপিপ্যাড প্যাকেজিং এর ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে? (What license is required to do the business of nappypad packaging?)

নেপিপ্যাড প্যাকেজিং এর ব্যবসা বা ডাইপার প্যাকেজিং ব্যবসা করার জন্য আপনাকে একাধিক লাইসেন্স নিতে হবে। যেহেতু আপনি নেপিপ্যাড প্যাকেজিং করে তা মার্কেটে বিক্রি করবেন তাই আপনার এই লাইসেন্স গুলির প্রয়োজন পড়বে। আপনি যদি শুধুমাত্র ন্যাপিপ্যাড বা ডাইপার প্যাকেজিং করে কোন কোম্পানিকে বিক্রি করেন এবং সেই কোম্পানি মার্কেটে বিক্রি করে সেই ক্ষেত্রে আপনার আলাদা করে লাইসেন্সের প্রয়োজন পড়ে না কিন্তু বর্তমানে এমন খুব কম কোম্পানি আছে যারা নেপিপ্যাড প্যাকেজিং কিনে নিয়ে মার্কেটিং করে। তাই আপনি যেহেতু ডাইপার প্যাকেজিং ব্যবসা শুরু করছেন তাই আপনাকে অবশ্যই এই সকল লাইসেন্স গুলি নিতে হবে।

  • ট্রেড লাইসেন্স
  • ROC রেজিস্ট্রেশন
  • ট্রেডমার্ক রেজিস্ট্রেশন
  • জি এস টি নাম্বার

এইসব লাইসেন্স গুলি নেওয়ার জন্য আপনাকে আপনার নিকটবর্তী সরকারি দপ্তর অথবা পঞ্চায়েত, বিডিও কিংবা কর্পোরেশন অফিসের সঙ্গে যোগাযোগ করতে হবে। আপনি চাইলে বর্তমানে এইসব লাইসেন্স অনলাইনে আবেদন করেও পাওয়া যায়। তাই অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করুন এবং লাইসেন্স নিয়ে নিন।

আরো পড়ুন- স্ক্রাবার তৈরির ব্যবসা

ডাইপার প্যাকেজিং ব্যবসায় কিভাবে মার্কেটিং করা হয়? (How is marketing done in the diaper packaging business?)

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই ভালো করে মার্কেটিং এর ওপর জোর দিতে হবে। কারণ ডাইপার প্যাকেজিং করার পর তা মার্কেটে বিক্রি করতে হবে। তাই পুরনো মার্কেটিং পদ্ধতির সাথে সাথে নতুন মার্কেটিং পদ্ধতি অবলম্বন করে আপনার ব্যবসাকে আরো বড় করে তুলতে হবে। যে সকল পদ্ধতিতে আপনি ডাইপার প্যাকেজিং করে মার্কেটে বিক্রি করতে পারেন এবং আপনার ব্যবসাকে আরো বড় করে তুলতে পারেন তা হল-

  • আপনার এলাকার প্রতিটি স্টেশনারি দোকান, বিউটি পার্লার, মেডিকেল স্টোরস প্রভৃতি দোকানে ডাইপার বিক্রি করতে পারেন।
  • গ্রামাঞ্চলের দিকে মুদিখানা দোকানে ও ডাইপার বিক্রি করা যেতে পারে। কারণ গ্রামের দিকে মুদিখানা দোকানে ডাইপার ও ন্যাপকিন বিক্রয় হয়ে থাকে।
  • বিভিন্ন এলাকায় একাধিক ডিস্ট্রিবিউটার তৈরি করে তাদের মধ্যে ডাইপার বিক্রি করে আপনি ব্যবসা করতে পারেন।
  • বিভিন্ন এলাকায় আগে থেকে থাকা ছোট বড় ডিস্ট্রিবিউটারদের বিক্রি করতে পারেন।
  • হোলসেল মার্কেটে বা পাইকারি মার্কেটে বড় বড় পাইকারি দোকানে আপনি পাইকারি দামে বিক্রি করতে পারেন।
  • অ্যামাজন, flipkart, indiamarth এই ধরনের ওয়েবসাইট গুলিতে একটি করে বিজনেস অ্যাকাউন্ট তৈরি করে সেখানে বিক্রি করা যেতে পারে ডাইপার বা ন্যাপি প্যাড।
  • নিজস্ব ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইটটিকে ই-কমার্স ওয়েবসাইট পরিণত করে সেখানে বিক্রি করা যেতে পারে ডাইপার এবং ন্যাপকিন।
  • ফেসবুক ইনস্টাগ্রাম এ পেজ তৈরি করে আপনি নিত্যনতুন পোস্ট করতে থাকুন ডাইপার ও ন্যাপি প্যাড সংক্রান্ত। কিছুদিনের মধ্যেই যে সকল মানুষের ছোট বাচ্চা রয়েছে তারা এই পেজগুলিতে ফলোয়ার হিসেবে দেখা যাবে। তখন আপনি অর্গানিক পদ্ধতিতে ফেসবুকে ইনস্টাগ্রাম এর মধ্য দিয়ে ডাইপার প্যাকেজিং করে মার্কেটিং করতে পারবেন।
  • আপনার ব্যবসা বড় করার জন্য আপনি অল্প টাকা খরচ করে গুগল ফেসবুক এবং ইউটিউবে আপনার কোম্পানির বিজ্ঞাপন দিয়ে জনসাধারণের কাছে খুব সহজেই পৌঁছে যেতে পারেন।
  • আপনার ব্যবসা দ্রুততার সাথে মানুষের কাছে পৌছানোর জন্য আপনি বিভিন্ন এলাকায় বড় বড় ব্যানার তৈরি করে জনবহুল এলাকাতে অথবা বাজার এলাকাতে বা রাস্তার মোড় মাথায় লাগাতে পারেন।
  • আবার ছোট-বড় পোস্টার তৈরি করে ইলেকট্রিক পোস্ট বা বাড়ির দেওয়ালে লাগিয়ে আপনার কোম্পানির বিজ্ঞাপন দিতে পারেন।

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে কত টাকা লাগে? (How much money does it take to do a diaper packaging business?)

অল্প টাকা বিনিয়োগ করে ডাইপার প্যাকেজিং ব্যবসা করা যায় বর্তমান সময়ে। মাত্র 15 হাজার টাকা বিনিয়োগ করে আপনি শুরু করতে পারেন ডাইপার প্যাকেজিং ব্যবসা। এই 15 হাজার টাকার মধ্যে 10 হাজার টাকা খরচ হবে মেশিন কিনতে এবং বাকি 5 হাজার টাকার মধ্যে ডাইপার ও প্যাকেজিং প্লাস্টিক কিনে ব্যবসা করা যেতে পারে। আপনি যখন ব্যবসা করে সফলতা অর্জন করবেন এবং নিজস্ব একটি বড় মার্কেট তৈরি করতে সক্ষম হবেন তখন আপনি নিজে উদ্যোগে 10-12 লাখ টাকা বিনিয়োগ করে ডাইপার তৈরির ব্যবসা করতে পারেন। বর্তমান সময়ে শুধু বাচ্চারা ডাইপার পড়ে না বয়স্ক মানুষদের জন্যও ডাইপার কিনে নিয়ে যায় বাড়ির মানুষেরা।

তাই দিনে দিনে ডাইপারের চাহিদা এত বেড়ে চলেছে আর আপনি যদি ডাইপার প্যাকেজিং ব্যবসা করেন সে ক্ষেত্রে আপনার লাভ হবে অনেক বেশি। কারণ এই ব্যবসায়ী competition বলতে শুধুমাত্র বড় কোম্পানিগুলি রয়েছে আপনার সামনে। তাই সেই বড় কোম্পানিগুলির থেকে আপনি যদি অল্প দামে ডাইফার বিক্রি করতে পারেন সে ক্ষেত্রে আপনার লাভ বহু গুণ ছাড়িয়ে যেতে পারে এবং দ্রুততার সাথে আপনি ব্যবসা করে বড় হতে পারেন।

অবশ্যই পড়ুন- সেলোটেপ তৈরীর ব্যবসায় এখন প্রচুর টাকা

ডাইপার প্যাকেজিং ব্যবসায় লাভ কত? (How much profit in the diaper packaging business?)

ডাইপার প্যাকেজিং ব্যবসায় যেমন অল্প পুঁজি বিনিয়োগে করা যায় তেমন এই ব্যবসায় লাভ হয় যথেষ্ট বেশি পরিমাণে। এক পিস ডাইপার কিনতে খরচ পড়বে আপনার 4-5 টাকা। একটি প্যাকেটে 2 টি করে ডাইপার ভোরে প্যাকেজিং করলে সবমিলিয়ে খরচ হবে 10 টাকা। পাইকারি মার্কেটে আপনি যদি 15 টাকা দামী ডাইপার বিক্রি করেন তাহলে আপনার লাভ থাকবে প্রতি প্যাকেটে 5 টাকা করে। আপনি যদি প্রতিদিন 1 হাজার প্যাকেট মার্কেটে বিক্রি করতে পারেন তাহলে আপনি খুব সহজেই প্রতিদিন 5 হাজার টাকা আয় করতে পারবেন। ব্যবসার শুরুতে যদিও আপনি এক দিনে এক হাজার প্যাকেট না বিক্রি করতে পারেন তবুও 500 টি প্যাকেট বিক্রি করলেও আপনার লাভ থাকবে 2.5 হাজার টাকার মত।

একজন ছোট ডাইপার প্যাকেজিং ব্যবসায়ী প্রতিদিন 2.5 হাজার টাকা থেকে 5 হাজার টাকা আয় করতে পারেন, কারণ বর্তমানে এমন কিছু ডাইপার ব্যবসায়ী দেখা গেছে যারা প্রতিদিন 1 হাজার পিস ডাইপার বিক্রি করতে সক্ষম হয়েছেন। আপনি যদি ডাইপার প্যাকেজিং ব্যবসা করেন সেক্ষেত্রে প্রতি মাসে কমপক্ষে আপনি 70 হাজার টাকা থেকে 1 লাখ টাকা আয় করতে পারেন। ব্যবসায় লাভ নির্ভর করবে আপনি কি পদ্ধতিতে মার্কেটিং করছেন এবং কতটা ভালোভাবে মার্কেটিং করতে পারছেন তার ওপরে। ব্যবসার শুরুর দিকে বেশি লাভ না হলেও আপনি চেষ্টা চালিয়ে যান আপনার অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে মার্কেট নতুন ধরার মধ্য দিয়ে আপনার ব্যবসা বড় হয়ে উঠবে।

এই ব্যবসার সংক্রান্ত আরো কিছু জানতে হলে আপনি অবশ্যই কমেন্ট করবেন দরকার হলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। এই পোস্টে যদি কোন ভুল ভ্রান্তি থেকে থাকে তাহলে অবশ্যই জানাবেন। আপনার নিজস্ব ব্যবসা করার জন্য আমাদের পক্ষ থেকে যতটা সহযোগিতা করা যায় আমরা তা অবশ্যই করবো।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

বেবি ডাইপার তৈরীর ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 10 লাখ টাকা থেকে 15 লাখ টাকা বিনিয়োগ করতে হয় বেবি ডাইপার তৈরীর ব্যবসা করতে হলে।

বেবি ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: ১০ হাজার টাকা থেকে 15 হাজার টাকা BABY DRIPPER PACKAGING ব্যবসা করতে লাগে।

ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন?

উত্তর: 10/10 জায়গা কিংবা আরো ছোট জায়গাতেও আপনি ডায়াপার প্যাকেজিং করতে পারেন।

গ্রামে থেকে কি ডাইপার প্যাকেজিং ব্যবসা করা যায়?

উত্তর: হ্যাঁ, গ্রামে থেকেও আপনি ডাইপার প্যাকেজিং ব্যবসা করতে পারেন।

ডাইপার প্যাকেজিং ব্যবসায় লাভ কত?

উত্তর: 70 হাজার টাকা থেকে 1 লাখ টাকা প্রতি মাসে আয় করা সম্ভব এই ব্যবসায়

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

চামড়ার ব্যবসা

পাঁপড় তৈরির ব্যবসা করুন 5 হাজার

Leave a Comment