টেলকম পাউডার তৈরির ব্যবসা 1 লক্ষ টাকায় | Talcum powder making business right now

টেলকম পাউডার তৈরির ব্যবসা আপনি শুরু করতে পারেন আপনার এলাকায়। যেহেতু বর্তমান সময়ে ছোট বাচ্চা জন্মানোর পর থেকে বয়স্ক মানুষ সহ প্রায় সব বয়সেই মানুষই টেলকম পাউডার ব্যবহার করেন বিভিন্ন সময় বিভিন্ন কারণে, তাই আপনি আপনার এলাকায় এই টেলকম পাউডার তৈরি করার একটি কোম্পানি শুরু করলে খুব দ্রুততার সাথে একজন সফল ব্যবসায়ী হতে পারবেন। আজ আপনাদের নতুন ব্যবসার আইডিয়া হিসাবে এই নতুন একটি ব্যবসা নিয়ে চলে এসেছি। আপনি যদি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি নিজে উদ্যোগে শুরু করতে পারবেন একটি টেলকম পাউডার তৈরীর কোম্পানি।

Table of Contents

টেলকম পাউডার তৈরির ব্যবসা কিভাবে শুরু করা যায়? (How to start Talcum powder making business?)

যেহেতু বছরের বারটি মাসিক কমবেশি চাহিদা থাকে ট্যালকম পাউডারের তাই খুব সহজেই আপনি নিজে উদ্যোগে শুরু করতে পারেন একটি ছোট করে টেলকম পাউডার তৈরির ব্যবসা। এই ব্যবসা করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল কিনে নিয়ে এসে খুব সহজেই আপনি একটি মেশিনের সাহায্যে তৈরি করে ফেলবেন বাজারে বিক্রি হওয়া নামিদামি পাউডার গুলির মত সুগন্ধি টেলকম পাউডার। এই ব্যবসা করার জন্য প্রয়োজন অনুযায়ী জায়গা এবং একটু দক্ষ শ্র মিক নিয়োগ করে আপনি এই ব্যবসা দ্রুততার সাথে বড় করে তুলতে পারবেন। বর্তমান সময়ে পশ্চিমবঙ্গে কোন টেলকম পাউডার তৈরির কোম্পানি নেই। তাই আপনি যদি এই ব্যবসা শুরু করেন তাহলে খুব দ্রুততার সাথে সফলতা অর্জন করতে পারবেন।

অবশ্যই পড়ুন- ডিটারজেন্ট পাউডার তৈরির ব্যবসা

বিস্কুট তৈরির ব্যবসা করে মাসে 50 হাজার টাকা

টেলকম পাউডার তৈরির কাঁচামাল কি কি?

টেলকম পাউডার তৈরির ব্যবসা করতে গেলে আপনাকে এই ব্যবসার প্রয়োজনীয় কাঁচামাল সম্পর্কে জানতে হবে। যদিও এই ব্যবসার প্রধান কাঁচামাল হিসেবে টেলকম পাউডার ব্যবহার করা হয়ে থাকে তবুও আরও বেশ কিছু কাঁচামালের প্রয়োজন পড়ে একটি সুগন্ধি পাউডার তৈরি করতে। তাই টেলকম পাউডার তৈরির কাঁচামাল গুলি হল-

  • টেলকম
  • ম্যাগনেসিয়াম কার্বনেট
  • সুগন্ধি ফেগ্রন্স
Telkom powder is made
টেলকম পাউডার তৈরি

টেলকম পাউডার তৈরির কাঁচামালের দাম কত?

আপনি যদি একটি সুগন্ধি পাউডার তৈরির ব্যবসা শুরু করেন এবং ভালো ধরনের কাঁচামাল কিনতে চান তাহলে তার দাম সম্পর্কে আপনার একটি আইডিয়ার প্রয়োজন রয়েছে। বর্তমানে টেলকম পাউডার তৈরির কাঁচামাল গুলির দাম হল-

  • 1 কেজি টেলকমের দাম 30-40 টাকা
  • 1 কেজি ম্যাগনেসিয়াম কার্বনেটের দাম 150-200 টাকা
  • এক লিটার সুগন্ধি ফেগ্রান্স দাম 2 হাজার -4 হাজার টাকা হতে পারে।

টেলকম পাউডার তৈরির কাঁচামাল কোথায় কিনতে পাওয়া যায়?

আপনি যদি টেলকম পাউডার তৈরি ব্যবসা শুরু করেন তাহলে আপনাকে কম দামে ভালো কোয়ালিটির কাঁচামাল কিনতে হবে। যেহেতু পশ্চিমবঙ্গে বড় কোন টেলকম তৈরির কোম্পানি নেই তাই পশ্চিমবঙ্গে কাঁচামাল কিনতে হলে আপনাকে ভারতের অন্য রাজ্য থেকে অর্ডার করে আনতে হবে। বাংলাদেশে যারা ব্যবসা করবেন তারা বাংলাদেশের ঢাকার চকবাজার থেকে সমস্ত কাঁচামাল কিনতে পারেন। আবার বাংলাদেশে থাকা মানুষের জন ভারত থেকে অর্ডার করে প্রয়োজন মত কাঁচামাল কিনে নিয়ে যেতে পারেন অনলাইন এর মধ্য দিয়ে। কলকাতার বড়বাজারে কিছু দোকান রয়েছে যারা তেল কম পাউডার তৈরি কাঁচামাল অল্প দামে বিক্রয় করে, তাই আপনারা ব্যবসা করতে হলে একটু খোঁজখবর নিয়ে তারপর ব্যবসা করুন।

টেলকম পাউডার তৈরির মেশিন কি কি?

টেলকম পাউডার তৈরির ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে মেশিন কিনতে হবে কারণ খালি হাতে টেলিকম পাউডার তৈরি করা অনেকটাই অসম্ভব এবং ভাল করে মিক্সিং না হলে ভালো প্রোডাক্ট তৈরি হবে না। তাই এই ব্যবসা করতে হলে আপনাকে কমপক্ষে একটি ভালো ধরনের মেশিন কিনতে হবে। বর্তমানে টেলকম পাউডার তৈরি করার ছোট কোন কোম্পানি শুরু করতে হলে আপনাকে স্টিলের বড় মিক্সার মেশিন কিনতে হবে। বড় স্টিল মিক্সার মেশিন এর দাম 50 হাজার টাকা থেকে এক লক্ষ টাকার মধ্যে হয়ে থাকে।

টেলকম পাউডার তৈরির মেশিন কোথায় কিনতে পাওয়া যায়? (Where to buy talcum powder making machine?)

টেলকম পাউডার তৈরির ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই মেশিন কিনতে হবে। আপনি যে বড় স্টিল মিক্সার মেশিন কিনবেন তা আপনার এলাকার যে কোন বড় মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির কাছে পেয়ে যাবেন। কলকাতায় একাধিক মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানি রয়েছে। তারা প্রত্যেকেই স্টিলের বড় মিক্সার মেশিন বিক্রি করে। আবার বাংলাদেশে যারা থাকেন তারাও বাংলাদেশের ঢাকা থেকে খুব সহজে স্টিল বড় মিক্সার মেশিন কিনে নিতে পারবেন। তবুও আপনাদের সুবিধার্থে বেশ কিছু জন মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির ফোন নাম্বার নিচে দেওয়া হল চাইলে আপনারা যোগাযোগ করে মেশিন কিনতে পারেন। যারা মেশিন ম্যানুফ্যাকচারার কোম্পানির কাছে থেকে মেশিন কিনতে পারবেন না তারা অনলাইনে ইন্ডিয়া মার্ট ওয়েবসাইট থেকে কিনতে পারেন।

  • Call Now- 9674333093/9073696215/ 8336977277 Royal Business Industries Address- Anandalok, 4th Lane, Bablatala, Rajarhat, Kolkata-136
  • 7898532667

ট্যালকম পাউডার তৈরি হয় কিভাবে? (How is talcum powder made?)

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে কি পদ্ধতিতে একটি সুগন্ধি পাউডার তৈরি হয়। বর্তমান সময়ে অটোমেটিক মেশিনের সাহায্যে ট্যালকম পাউডার তৈরি করা হলেও পদ্ধতিটা একই রকম থাকে। এবং খুবই সহজ পদ্ধতিতে আপনিও তৈরি করতে পারবেন আপনার বাড়িতেই ট্যালকম পাউডার।

  • 100 কেজি ট্যালকম পাউডার তৈরি করতে 98 কেজি ট্যালকম মেশানো হয়। সাথে 2 কেজি ম্যাগনেসিয়াম কার্বনেট এবং 2 পার্সেন্ট হারে সুগন্ধি মেশানো হয়।
  • মিশ্রণটি মিক্সার মেশিনে আধ ঘন্টা ভালোভাবে মেশানো হয়।
  • ভালো করে মেশানো হয়ে গেলেই ট্যালকম পাউডার তৈরি হয়ে যায়।
  • বাজারে বিক্রি করার জন্য 100 গ্রামের প্লাস্টিক ডিবা থেকে 250 গ্রামের প্লাস্টিক বোতল ব্যবহার করতে পারেন।

ট্যালকম পাউডার প্যাকেজিং কিভাবে করা হয়? (How is talcum powder packaging done?)

ট্যালকম পাউডার প্যাকেজিং করার জন্য আপনাকে খেয়াল করতে হবে বর্তমান বাজারে যেভাবে সুগন্ধি পাউডারগুলি প্যাকেজিং হয়ে আসে ঠিক সেই রকম ভাবেই প্যাকেজিং করতে হবে। এর জন্য 100 গ্রামের ডিবের বাইরে আপনার কোম্পানির স্টিকার লাগাতে পারেন। প্রতিটি পাউডার কৌটোর আকৃতি এবং কালার যেন সব সময় আকর্ষণীয় হয় তার দিকে বিশেষ গুরুত্ব দিতে হবে। মনে রাখবেন বর্তমান বাজারে বিক্রি হওয়া তেল কম পাউডারগুলি যেভাবে সুন্দর কাগজের মোড়কে প্যাকেজিং হয়ে থাকে, ঠিক সেই রকম ভাবেই আপনাকেও প্যাকেজিং করতে হবে। এর জন্য আপনি অর্ডার দিয়ে বানাতে পারেন প্রতিটি পাউডার কৌটো।

Telkom powder making machine
টেলকম পাউডার তৈরির মেশিন

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে কত বড় জায়গা লাগে? (How much space is needed to make talcum powder?)

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে হলে আপনাকে অবশ্যই 300 স্কয়ার ফিট থেকে 400 স্কয়ার ফিট বড় জায়গার নিয়ে ব্যবসা করতে হবে। আপনি যদি ছোট আকারের টেলকম পাউডার তৈরির ব্যবসা করেন তাহলে কমপক্ষে 100 স্কয়ার ফিটের একটি ঘর আপনার ব্যবসার জন্য জোগাড় করতে হবে। যেহেতু ট্যালকম পাউডার তৈরীর মেশিনসহ কাঁচামাল এবং তৈরি হওয়া প্রোডাক্ট রাখতে হয় তাই একটু বড় ঘর হলে কাজ করা এবং ব্যবসার জন্য সুবিধা হয়।

আরো পড়ুন- বিনা পুঁজিতে মাসে আয় করুন 1 লক্ষ টাকা

ট্যালকম বেবি পাউডার তৈরির ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে?

আপনি ছোট করে কিংবা বড় করে যে কোন ব্যবসা করুন না কেন আপনাকে একাধিক সরকারি লাইসেন্স নিতে হবে। তাই আপনি যখন ট্যালকম পাউডার তৈরির ব্যবসা শুরু করবেন তখন আপনাকে আপনার রাজ্যের ব্যবসায়িক লাইসেন্সের নিয়ম অনুযায়ী ট্রেড লাইসেন্স সহ আরো কিছু লাইসেন্স নিতে হবে। তাই বর্তমানে যে সকল লাইসেন্স গুলি আপনাকে নিয়ে কাজ করতে হবে তা হল-

  • ট্রেড লাইসেন্স
  • কমার্শিয়াল ইলেকট্রিক
  • MSME রেজিস্ট্রেশন
  • আধার উদ্যোগ লাইসেন্স
  • ট্রেডমার্ক
  • GST রেজিস্ট্রেশন
  • ব্যাংক একাউন্ট
  • নাগরিকত্বের প্রমাণপত্র

ট্যালকম পাউডার এর মার্কেটিং কিভাবে করবেন?

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে হলে অবশ্যই আপনাকে ভালো করে মার্কেটিং করতে হবে। যেহেতু বর্তমান বাজারে আগে থেকেই বড় বড় কোম্পানিরা পাউডার বিক্রি করছে তাই নতুন করে আপনি যখন মার্কেট ধরবেন তখন অনেক সমস্যার মধ্য পড়তে হবে। তাই ব্যবসার শুরুতেই আপনি যদি সঠিক পদ্ধতিতে আপনার ব্যবসার মার্কেটিং করতে পারেন তাহলে খুব দ্রুততার সাথে আপনি যেমন সমস্ত মার্কেট ধরতে পারবেন তেমন ব্যবসার উন্নতিও করতে পারবেন । তাই যে পদ্ধতিতে মার্কেটিং করলে আপনার ট্যালকম পাউডার তৈরির ব্যবসা দ্রুততার সাথে বৃদ্ধি পাবে তা হল-

  • নিজস্ব ওয়েবসাইট তৈরি করুন এবং সেই ওয়েবসাইটটিকে ই-কমার্স ওয়েবসাইটে পরিণত করে অনলাইনের মধ্য দিয়ে ব্যবসা করুন।
  • আপনার এলাকাসহ আশেপাশের সমস্ত এলাকার ছোট বড় রিটেল দোকান সুগন্ধি টেলকম পাউডার বিক্রি করতে পারেন।
  • আপনার এলাকার বড় বড় পাইকারি দোকানে আপনি পাইকারি দামে ট্যালকম পাউডার বিক্রি করতে পারেন।
  • বড় পাইকারি বাজারের হোলসেলারদের ট্যালকম পাউডার বিক্রি করা যেতে পারে।
  • বিভিন্ন এলাকাতে একাধিক ডিস্ট্রিবিউটর তৈরি করে খুব দ্রুততার সাথে আপনি ট্যালকম পাউডারের বিক্রি বাড়াতে পারেন।
  • Indiamarth, Amazon, Flipcart এই ধরনের ই-কমার্স ওয়েবসাইটগুলিতে বিজনেস অ্যাকাউন্ট তৈরি করে অনলাইনের মধ্য দিয়ে আপনার কোম্পানিতে তৈরি হওয়া প্রতিটি টেলিকম পাউডারের বিক্রি বাড়াতে পারেন।
  • Google, facebook, youtube এ অল্প টাকা খরচ করে আপনি বিজ্ঞাপন দিতে পারেন। যেহেতু বর্তমান সময়ে মানুষ অনলাইনের ওপর বেশি নির্ভরশীল তাই অনলাইনে বিজ্ঞাপন দিলে দ্রুততার সাথে মানুষের কাছে পৌঁছানো যাবে প্রোডাক্ট গুলি।
  • যে এলাকা নিয়ে আপনি ব্যবসা করবেন সেই এলাকার বাজার এবং জনবহুল এলাকাতে ছোট বড় আকারের ব্যানার তৈরি করে বিজ্ঞাপন দিতে পারেন।
  • বিভিন্ন জায়গাতে ছোট বড় পোস্টার ছাপিয়ে দেওয়ালে মেরে বা ইলেকট্রিক পোস্টে লাগিয়ে বিজ্ঞাপন দেওয়া যেতে পারে।

অবশ্যই পড়ুন- ক্যাপসিকাম চাষ করে 3 লাখ টাকা আয়

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে?

আপনি যদি ছোট করে ট্যালকম পাউডার তৈরির ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনাকে কমপক্ষে 1.5 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে এই ব্যবসায়। আবার আপনি যদি একটু বড় আকারের ট্যালকম পাউডার তৈরীর কোম্পানি শুরু করেন তাহলে অবশ্যই আপনাকে 2 থেকে 5 লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে ব্যবসাতে। তবে ব্যবসার শুরুটা আপনি ছোট আকারের তৈরি করুন, কারণ ছোট করে ব্যবসা করলে নিজস্ব মার্কেট ধরতে পারবেন এবং মার্কেট বুঝে ব্যবসা কে বড় করতে পারবেন। তাই ব্যবসার শুরুটা আপনি অল্প পুঁজি বিনিয়োগ করেই করুন। টেলকম পাউডার ব্যবসা করার জন্য আপনি নিজস্ব কোম্পানি না করলেও পাইকারি দরে কিনে নিয়ে ব্যবসা করতে পারেন। পাইকারি দরে কিনে নিয়ে ব্যবসা করলে অনেক কম খরচে ব্যবসা করা যায়।

ট্যালকম পাউডার ব্যবসায় লাভ কত? (How much is the profit in talcum powder business?)

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা যদি আপনি করেন তাহলে আপনি বুঝতে পারবেন এই ব্যবসায় লাভের পরিমাণ অনেক বেশি হতে পারে। যেহেতু আপনার এলাকার আশেপাশে কোথাও ট্যালকম পাউডার তৈরীর কোম্পানি নেই তাই খুব দ্রুততার সাথে আপনি বড় মার্কেট ধরতে পারবেন এবং খুব ভালোভাবে এই ব্যবসা করে লাভবান হতে পারবেন।
100 গ্রামের টেলকম পাউডারের বোতল তৈরি করতে খরচ হবে সবমিলিয়ে 40 টাকা থেকে 50 টাকা। সেই 100 গ্রাম এর প্রোডাক্ট বিক্রি করতে পারবেন 60 টাকা থেকে 65 টাকা পাইকারি দামে।

অর্থাৎ প্রতি প্রোডাক্ট বিক্রি করে আপনি লাভ করতে পারবেন 10 টাকা থেকে 15 টাকা। প্রতিদিন কমপক্ষে 200 কেজি করে ট্যালকম পাউডার তৈরি করলে, আপনি তা বিক্রি করে প্রতিদিন লাভবান হতে পারেন 3 থেকে 5 হাজার টাকা। বর্তমান সময়ে একজন ট্যালকম পাউডার তৈরীর ব্যবসায়ী প্রতি মাসে লাভ করেন 2 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা। আপনিও ব্যবসার শুরুতে এত টাকা লাভ না করলেও কমপক্ষে 1 লক্ষ টাকা থেকে 2 লক্ষ টাকা অবশ্যই ইনকাম করতে পারবেন।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

ট্যালকম পাউডার তৈরির ব্যবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 1 লক্ষ টাকা থেকে 1.5 লক্ষ টাকা বিনিয়োগ লাগে এই ব্যবসায়।

টেলকম বেবি পাউডার তৈরির ব্যবসা করতে কত বড় জায়গা লাগে?

উত্তর: 100 স্কয়ার ফিট থেকে 200 স্কয়ার ফিট জায়গার প্রয়োজন পরে এই ব্যবসা করতে।

সুগন্ধি পাউডার তৈরির ব্যবসা কোথায় করা যায়?

উত্তর: আপনি যেখানে বসবাস করেন, অর্থাৎ গ্রাম কিংবা শহরের যে কোন জায়গাতে সুগন্ধি পাউডার তৈরির ব্যবসা করতে পারেন।

গায়ে মাখা পাউডারের দাম কত?

উত্তর: বর্তমানে গায়ে মাখা সুগন্ধি পাউডারের দাম 120 টাকা থেকে 200 টাকা ও হতে পারে। আবার 15 টাকায় ছোট কৌটো পাওয়া যায়।

ট্যালকম পাউডার তৈরির ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতি মাসে 1 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা লাভ ট্যালকম পাউডার তৈরির ব্যবসায়

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

রুম ওয়ালপেপার ব্যবসা

আমদানি রপ্তানি ব্যবসা করুন

Leave a Comment