জেরক্স ব্যবসা করুন অল্প পুঁজি দিয়ে | Xerox business earns 50 thousand rupees per month, right now

পড়াশোনার সাথে যুক্ত প্রতিটা ছাত্রছাত্রী জেরক্সের সাথে খুব ভালোভাবে পরিচিত। জেরক্স ব্যবসা বর্তমানে যেমন অল্প পুঁজি দিয়ে শুরু করা যায় তেমন এই ব্যবসা থেকে প্রতি মাসে 50 হাজার টাকার বেশি আয় করা যায়। যদিও অনেকেই ভাববেন যে জেরক্স ব্যবসা এত টাকা কি করে আয় করা সম্ভব। কিন্তু আপনি যদি আধুনিক পদ্ধতিতে এবং সঠিক জায়গাতে এই ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনি প্রতি মাসে অনেক টাকা উপার্জন করতে পারবেন। তাই আজ জেরক্স ব্যবসা সম্পর্কিত সকল তথ্য নিয়ে আজকের এই পোস্ট। সমস্ত পোস্ট আপনি ভাল করে পড়লে বুঝতে পারবেন কি পদ্ধতিতে ব্যবসা করলে আপনি জেরক্স ব্যবসা থেকে প্রতি মাসে 50 হাজার টাকার বেশিও আয় করতে পারবেন।

Table of Contents

জেরক্স ব্যবসা শুরু করতে কত টাকা লাগে?

এই ব্যবসা শুরু করার জন্য আপনার খুবই অল্প পুঁজির প্রয়োজন পড়বে। এই ব্যবসা আপনি শুরু করতে পারেন মাত্র 4 হাজার টাকা দিয়ে। তবে ছোট করে জেরক্স ব্যবসা করলে আপনার লাভের পরিমাণ অল্প হবে, আর আপনি যদি বড় করে ব্যবসা শুরু করেন তাহলে আপনার লাভের পরিমাণ বেশি হবে। সাধারণত বড় করে জেরক্স ব্যবসার শুরু করতে হলে আপনাকে কমপক্ষে 50 হাজার টাকা থেকে 80 হাজার টাকা বিনিয়োগ করতে হবে। এই ব্যবসার জন্য প্রয়োজনীয় জেরক্স মেশিন কাগজ এবং একটি ঘর ভাড়া নেওয়ার জন্য এই অর্থ আপনাকে বিনিয়োগ করতেই হবে। আপনি যদি ছোট করে আপনার দোকানে এই ব্যবসা শুরু করেন তাহলে আপনি মাত্র 5-10 হাজার টাকা বিনিয়োগে এই ব্যবসা শুরু করতে পারছেন।

জেরক্স মেশিন এর দাম কত? (How much does a xerox machine cost?)

বর্তমানে জেরক্স ব্যবসা করতে গেলে আপনাকে জেরক্স মেশিন অবশ্যই কিনতে হবে। বর্তমানে জেরক্স মেশিন খুব অল্প টাকা থেকেই আপনি পেয়ে যাবেন। ছোট জেরক্স মেশিন এর দাম বর্তমানের 3 হাজার টাকা থেকে শুরু করে 20 হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। আর আপনি যদি বড় জেরক্স মেশিন কিনে ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনার খরচ পড়বে 15 হাজার টাকা থেকে 50 হাজার টাকার মতো। বর্তমানে ডিজিটাল জেরক্স মেশিনের যুগ, তাই আপনি ব্ল্যাক এন্ড হোয়াইট জেরক্স মেশিনের বদলে ডিজিটাল জেরক্স মেশিন কিনে একই সাথে কালার প্রিন্ট করতে পারেন। আপনি যদি কালার জেরক্স মেশিন কিনতে চান তাহলে আপনাকে 30 হাজার টাকা থেকে 50 হাজার টাকা বিনিয়োগ করতে হবে আপনার ব্যবসায়।

xerox machine
জেরক্স মেশিন

জেরক্স মেশিন কোথায় কিনতে পাওয়া যায়?

বর্তমানে জেরক্স মেশিন অল্প দামে কেনার জন্য আপনাকে আসতে হবে কলকাতার নিউমার্কেট ও চাঁদনী চকে অথবা বাংলাদেশের ঢাকার চকবাজারে। তবে আপনি চাইলে আপনার এলাকার যে কোন বড় ইলেকট্রনিক্স দোকান থেকে জেরক্স মেশিন কিনতে পারেন। এক্ষেত্রে এলাকার দোকান থেকে জেরক্স মেশিন কিনলে যে কোন সমস্যা হলে সেই দোকানে গিয়ে আপনি সারিয়ে নিতে পারবেন। আর আপনি যদি সরাসরি বড় পাইকারি মার্কেটের ইলেকট্রনিক্স দোকান থেকে জেরক্স মেশিন কেনেন তাহলে আপনি অনেক কম দামে জেরক্স মেশিন কিনতে পারবেন। তবে ব্যবসার শুরুর দিকে আপনার বাড়ি যদি দূরে হয়ে থাকে তাহলে আপনার এলাকার থেকেই জেরক্স মেশিন কেনা বুদ্ধিমানের কাজ হবে।

আর আপনার বাড়ি যদি কলকাতার আশে পাশের অঞ্চলে অথবা বাংলাদেশের ঢাকার আশেপাশের অঞ্চলে হয়ে থাকে তাহলে আপনি সরাসরি ঢাকা অথবা কলকাতা থেকে মেশিন কিনতে পারেন। আবার বর্তমানে দোকানে না গিয়ে আপনি অনলাইনে amazon, indiamart, alibaba, flipkart থেকে বিভিন্ন দামের বিভিন্ন ধরনের জেরক্স মেশিন কিনতে পারেন। বর্তমানে অ্যামাজন এবং ইন্ডিয়ামাট এর মতো ওয়েবসাইটগুলিতে অল্প দামে বিভিন্ন কোম্পানির জেরক্স মেশিন বিক্রি হয়ে থাকে। তাই আপনি যেখানেই থাকুন না কেন সেখান থেকে অনলাইনে মেশিন কিনে ব্যবসা শুরু করতে পারেন।

জেরক্স ব্যবসা কিভাবে শুরু করা যায়?

জেরক্স ব্যবসা করতে গেলে আপনাকে জানতে হবে আপনার খরিদ্দার কারা অর্থাৎ আপনি যে এলাকায় জেরক্স দোকান তৈরি করবেন সেই এলাকায় জেরক্স করার মত কাস্টমার আছে কিনা তা আগে দেখতে হবে। ফলে এমন একটি জায়গা নির্বাচন করুন যেখানে জেরক্স করার কাস্টমার সংখ্যা অনেক বেশি থাকে। এরপর জেরক্স করার জন্য উপযুক্ত একটি ঘর ভাড়া নিতে হবে এবং এই ঘরটি যেন রাস্তার ধারে হয়, তা আপনাকে দেখতে হবে। যেহেতু বর্তমানে পড়াশোনার থেকে শুরু করে বিভিন্ন দরকারি কাজে মানুষ তাদের প্রয়োজনীয় দরকারি নথি গুলি জেরক্স করে থাকে তাই জেরক্স ব্যবসায় লসের সম্ভাবনা একদমই নেই। আবার এই ব্যবসা থেকে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারেন সঠিক পদ্ধতিতে ব্যবসা করলে।

অবশ্যই পড়ুন- ড্রাইভিং স্কুল ব্যবসা করে মাসে 1 লাখ টাকা আয়

জেরক্স দোকান তৈরি করুন

জেরক্স ব্যবসা করতে গেলে অবশ্যই আপনাকে আগে জেরক্স দোকান তৈরি করতে হবে। এক্ষেত্রে আপনার যদি অলরেডি কোন দোকান আগে থেকেই থেকে থাকে আপনি চাইলে সেই দোকানের ভেতরেই জেরক্স মেশিন বসিয়ে আবার এই ব্যবসাও করতে পারেন। তবে যদি আপনার আলাদা কোন দোকান না থাকে তাহলে আপনি শুধুমাত্র জেরক্স দোকান শুরু করুন এবং এখান থেকে ব্যবসা করুন। বর্তমানে জেরক্স দোকান তৈরি করার পর সেই দোকান থেকে আপনি বই খাতা সহ পড়াশোনার যাবতীয় সরঞ্জাম বিক্রি করতে পারেন।

একই সাথে দু তিনটে ব্যবসা এই ব্যবসার সাথে করা যায়। বা বলা যেতে পারে আপনার যদি কোন বইয়ের দোকান থেকে থাকে তাহলে আপনি বইয়ের দোকানের পাশাপাশি জেরক্স ব্যবসাও করতে পারেন। তবে জেরক্স দোকান তৈরি করতে গেলে আপনাকে একটি ঘর ভাড়া নিতে হবে এবং সেই ঘরটি অবশ্যই যেন রাস্তার ধারে এবং জনবহুল বাজার এলাকার মধ্যে হয় তা দেখতে হবে।

জেরক্স দোকান ডেকোরেশন কেমন হবে?

জেরক্স দোকান ডেকোরেশনের ওপর আপনাকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। কারণ যেসব জিনিস বেশি সুন্দর হয় প্রতিটি মানুষের আকর্ষণ সেই দিকেই বেশি থাকে। তাই আপনি যখন জেরক্সের দোকান তৈরি করবেন সেই দোকানের ভেতরটা যেমন সুন্দর করে সাজাবেন, তেমন বাইরেও সাধারণ পাবলিকের দৃষ্টি আকর্ষণ করার মত এমন কিছু ফ্লেক্স বা হোডিং লাগাতে হবে। দোকানের সঙ্গে লাগোয়া ফ্লেক্স বা হোডিং এ যেন জেরক্স সম্পর্কিত সকল তথ্য থাকে এবং কাস্টমারের আকর্ষণ করার মত আকর্ষণীয় কিছু ছবি থাকে। জেরক্স দোকানের ভেতর টার কালার সর্বদা সাদা রাখবেন এবং সাদা এলইডি লাইট ব্যবহার করবেন। জেরক্স দোকানের ভেতরে কাস্টমারের বসার জন্য আপনি চেয়ারের ব্যবস্থা করতে পারেন।

জেরক্স ব্যবসা কোথায় করা যায়?

জেরক্স ব্যবসায় সবচেয়ে বেশি লাভ করার জন্য আপনাকে জেরক্সের দোকান এমন একটি জায়গায় করতে হবে যেখানে জেরক্স করার মতো বেশি পরিমাণে কাস্টমার পাবেন। বর্তমানে সব থেকে লাভ যুক্ত জেরক্সের ব্যবসা আপনি করতে পারেন যে জাগায় তা হল-

  • কলেজ ও ইউনিভার্সিটির বাইরে জেরক্স ব্যবসা করুন।
  • স্কুলের আশেপাশে জেরক্সের দোকান করুন।
  • জনবহুল বাজার এলাকাতে এই ব্যবসা করুন।
  • কোট ও সরকারি অফিসের বাইরে জেরক্স ব্যবসা করুন।
  • পঞ্চায়েত, বিডিও ও জমির দলিল অফিসের বাইরে এই ব্যবসা শুরু করুন।
Xerox Business
জেরক্স ব্যবসা

জেরক্স ব্যবসা করতে কি কি লাইসেন্স লাগে?

আপনি যদি ছোট করে জেরক্স এর ব্যবসা শুরু করেন তাহলে আপনাকে কোনরকম লাইসেন্স নিতে হবে না। তবে আপনি যদি একটু বড় আকারের জেরক্স ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনার শুধুমাত্র ট্রেড লাইসেন্স হলেই ব্যবসা করা যাবে। আর আপনি যখন ব্যবসা করতে করতে প্রতিমাসে লক্ষাদিক টাকা ইনকাম করতে সক্ষম হবেন তখন আপনার জিএসটি নাম্বারের প্রয়োজন পড়বে। তবে বর্তমান সময়ে অনলাইন টাকা ট্রানজাকশনের জন্য অবশ্যই আপনার অনলাইন ব্যাংক একাউন্ট থাকার প্রয়োজন রয়েছে। এছাড়া জেরক্স ব্যবসা করার জন্য আপনার আলাদা করে কোন লাইসেন্স বা অনুমোদনপত্রের প্রয়োজন পড়ে না।

আরো পড়ুন- পানের ব্যবসা করুন

জেরক্স ব্যবসার সাথে কি কি ব্যবসা করা যায়?

বর্তমানে জেরক্স ব্যবসার সাথে আপনি একাধিক ব্যবসা করতে পারেন। যেমন আপনার যদি একটি জেরক্স দোকান থাকে তাহলে আপনি জেরক্স ব্যবসার সাথে বই, খাতা, পেন, পেন্সিল বিক্রির ব্যবসা করতে পারেন। আবার আপনি জেরক্স ব্যবসার সাথে সাথে বিভিন্ন ধরনের টি শার্ট প্রিন্টিং, কফি মগ প্রিন্টিং, পেন প্রিন্টিং ও বিভিন্ন গিফট প্রিন্টিং এর ব্যবসা করতে পারেন। এছাড়াও আপনি অনলাইন ফর্ম ফিলাপ ও অনলাইন টাকা তোলার ব্যবসা ও জেরক্স দোকানেই করতে পারেন।

বর্তমানে কিছু ব্যবসায়ী আছেন যারা শুধুমাত্র জেরক্সের ব্যবসা করেন স্কুল-কলেজ এলাকাতে তাদের ব্যবসাতে শুধুমাত্র জেরক্সেরই কাজ হয়ে থাকে। আবার আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন এমন অনেক ব্যবসায়ী রয়েছেন যারা তাদের অন্যান্য ব্যবসার সাথে জেরক্স মেশিন বসিয়ে জেরক্সের ব্যবসা করছেন। তাই আপনি কিভাবে কোথায় ব্যবসা করছেন তার ওপর নির্ভর করে বাকি অন্যান্য ব্যবসা করতে পারেন। তবে আপনি যদি স্কুল কলেজ এলাকার তে জেরক্স ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনি বই, খাতা, পেন-পেন্সিল এই জিনিসগুলি বিক্রি করতে পারেন।

অবশ্যই পড়ুন- গাড়ি ধোয়ার ব্যবসা করুন বিনা পুঁজিতে

জেরক্স কত ধরনের হয়?

বর্তমানে জেরক্স বহু ধরনের হয়ে থাকে। আগেকার দিনে জেরক্স মেশিনে শুধুমাত্র কোন অরিজিনাল কপির জেরক্স করা হতো। কিন্তু বর্তমানে এই জেরক্সের অরজিনাল কপির ডুপ্লিকেট বার করার সাথে সাথে ছোট বড় বিভিন্ন আকারের জেরক্স করা হয়ে থাকছে। যেমন-

  • A4 পেজে জেরক্স
  • A3 পেজে জেরক্স
  • A5 পেজে জেরক্স
  • স্ট্যাম্প পেপার জেরক্স
  • চিঠি খাম জেরক্স
  • বইয়ের জেরক্স
  • পড়াশোনার নোটস জেরক্স
  • মাইকো জেরক্স
  • ম্যাক্রো জেরক্স
  • কালার জেরক্স
  • প্রিন্ট জেরক্স

জেরক্স ব্যবসায় মার্কেটিং কিভাবে করবেন?

যেকোনো ব্যবসার উন্নতি সম্ভব সঠিক মার্কেটিং এর জন্য। তাই আপনি যখন জেরক্স এর ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই আপনাকে আপনার ব্যবসার জন্য সঠিকভাবে মার্কেটিং করতে হবে। মার্কেটিং বা বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনি যে পদ্ধতি অবলম্বন করতে পারেন তা হল-

  • স্কুল, কলেজ, ইউনিভার্সিটির বাইরে বড় flex ছাপিয়ে বিজ্ঞাপন দিতে পারেন।
  • স্কুল-কলেজের গেটে ছোট ছোট পোস্টার ছাপিয়ে বিজ্ঞাপন দিতে পারেন।
  • যে এলাকাতে জেরক্সের দোকান আপনার সেই এলাকার আশেপাশে পোস্টার ছাপিয়ে বিজ্ঞাপন দিতে পারেন।
  • দোকানের বাইরে ফ্লেক্স লাগিয়ে বিজ্ঞাপন দিতে পারেন।
  • ফেসবুক, ইনস্টাগ্রাম এ পেজ তৈরি করে নিত্যনতুন পোস্টের মাধ্যমে আপনার পেজের ফলোয়ার্স বাড়িয়ে আপনি বিজ্ঞাপন দিতে পারেন।

জেরক্স ব্যবসায় লাভ কত? (How much is the profit in Xerox business?)

বর্তমানে একটা পৃষ্ঠা জেরক্স করতে নেওয়া হয় 1 টাকা আবার কোন কোন জায়গায় এক পৃষ্ঠা জেরক্স করতে দিতে হয় 2 টাকা। আর জেরক্স মালিকের একটা পৃষ্টা জেরক্স করতে খরচ হয় 30 পয়সা। হাজরার জেরক্স ব্যবসায়ী একটা ইন্টারভিউতে জানিয়েছেন তিনি শুধুমাত্র জেরক্সের ব্যবসা করে প্রতি মাসে 1.5 টাকা ইনকাম করেন। যদিও হাজরা এলাকাতে একাধিক কলেজ এবং সরকারি বিভিন্ন অফিস থাকার কারণে এখানে জেরক্সের ব্যবসা করা প্রতিটা ব্যবসায়ী প্রচুর টাকা ইনকাম করে থাকেন।

তবে আপনিও যদি কলেজ এলাকাতে জেরক্সের ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে আপনার প্রতি মাসে 50 হাজার টাকা ইনকাম করা খুবই সহজ হয়ে যাবে। আর আপনি যদি জেরক্স ব্যবসার সাথে সাথে আরো একাধিক ব্যবসা করেন তাহলে তো অবশ্যই আপনার প্রতি মাসে 50 হাজার টাকার বেশি ইনকাম হবে। তবে একজন সাধারন এলাকার জেরক্স ব্যবসায়ী প্রতিমাসে 10 থেকে 15 টাকা ইনকাম করতে পারেন জেরক্স ব্যবসা করে।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

জেরক্স ব্যাবসা করতে কত টাকা লাগে?

উত্তর: 10 হাজার টাকা থেকে 50 হাজার টাকা লাগে জেরক্স ব্যবসা করতে।

জেরক্স দোকান তৈরি করতে কত টাকা লাগে?

উত্তর: এলাকা অনুযায়ী বিভিন্ন সাইজের দোকান করতে আপনার ন্যূনতম 50 হাজার টাকার প্রয়োজন পড়বে। এক্ষেত্রে দোকান ঘর ভাড়া নিলে খরচা অনেক কমে যাবে।

জেরক্স ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন?

উত্তর: 10/10 ফুটের ঘর অথবা এর থেকে ছোট ঘর হলেও আপনি জেরক্স ব্যবসা করতে পারবেন।

জেরক্স ব্যবসা কোথায় করা যায়?

উত্তর: যেকোনো স্কুল, কলেজ, কোট ও অফিস এলাকাতে জেরক্স ব্যবসা করতে পারেন।

জেরক্স মেশিন এর দাম কত?

উত্তর: 4 হাজার টাকা থেকে 50 হাজার টাকার মধ্যে একাধিক ধরনের জেরক্স মেশিন পাওয়া যায়।

জেরক্স ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতি মাসে 15 হাজার টাকা থেকে 50 হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন জেরক্স ব্যবসা করে

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

স্টুডিও ব্যবসা করে নিজের শখকে বাস্তবে পূরণ করুন

সেলুন ব্যবসা আধুনিক পদ্ধতিতে

Leave a Comment