ছাগলের খামার করে প্রতি মাসে 50 হাজার টাকা উপার্জন করুন | Goat Farm business right now

আপনি যদি গ্রামে বাস করে থাকেন তাহলে আপনার জন্য সবথেকে আদর্শ হল ছাগলের খামার ব্যবসা। অল্প জায়গাতেই আপনি শুরু করতে পারেন ছাগলের খামার। আমরা অনেকেই জানি ছাগলের মাংসের যেভাবে দিনে দিনে দাম বাড়ছে তাই ছাগলের দামও সময়ের সাথে সাথে বেড়ে যাচ্ছে। আগে একটা ছাগল 2-3 হাজার টাকায় কেনা যেত কিন্তু বর্তমানে বড় ছাগল কিনতে গেলে 7 থেকে 10 হাজার টাকারও বেশি খরচ করতে হচ্ছে। তাই ছাগল প্রতিপালনের ব্যবসা খুবই লাভজনক একটি ব্যবসা।

আপনি কি পদ্ধতিতে ছাগলের খামার তৈরি করে বেশি লাভবান হবেন তা নিয়ে আজকের এই পোস্ট। চলুন তাহলে দেখে নেওয়া যাক বিজ্ঞানসম্মত পদ্ধতিতে ছাগলের খামার তৈরি করে আপনি কিভাবে প্রতি মাসে হাজার হাজার টাকা এবং বছরে লক্ষাধিক টাকারও বেশি ইনকাম করতে পারবেন।

Table of Contents

ছাগলের খামার ব্যবসা কিভাবে শুরু করা যায়? (How to Start a Goat Farming Business?)

ছাগলের খামার ব্যবসা করার জন্য আপনার প্রথমত বেশ কিছু ছাগলের প্রয়োজন হবে এবং তাদের দেখাশোনা ও রাখার জন্য প্রয়োজনীয় জায়গার ব্যবস্থা করতে হবে। ছাগল প্রধানত মাংসের জন্য বিক্রি হলেও অনেকেই আছে ছাগল ব্যবসা করার জন্য কিনে নিয়ে যান। তাই আপনি যখন অল্প ছাগল নিয়ে ব্যবসা শুরু করবেন এক থেকে দুই বছর পর আপনিও ছাগল বিক্রি করতে পারবেন প্রতিমাসে বা বিশেষ কোনো মরশুমে। ছাগল ব্যবসা করা খুবই সহজ জিনিস যা আপনি অল্প কিছু প্রশিক্ষণ বা ট্রেনিং এর মধ্য দিয়েই শিখে যাবেন।

আবার আপনি যদি কোন ছাগল ফার্মে এক সপ্তাহ থেকে নিজে অভিজ্ঞতা বাড়াতে পারেন তাহলে ছাগলের খামার তৈরি করে ব্যবসা করতে আপনার কোন সমস্যাই হবে না। তাই এই ব্যবসা করার আগে আপনার এলাকার আশেপাশে যদি কোন ছাগলের খামার আগে থেকেই থেকে থাকে তাহলে সেখানে গিয়ে অল্প কিছুদিন প্রশিক্ষণ নিয়ে আসুন এবং নিজে উদ্যোগে ছাগলের খামার তৈরি করুন।

অবশ্যই পড়ুন- মুরগির খামার ব্যবসা

ছাগলের খামার তৈরীর প্রশিক্ষণ (Goat Farming Training)

ছাগলের খামার তৈরির প্রশিক্ষণ যদি আপনি আগে থেকে নিয়ে রাখেন তাহলে আপনার এই ব্যবসা করতে গেলে কোন সমস্যাই হবে না। প্রশিক্ষণ ছাড়া যদি আপনি নিজে ছাগল প্রতি পালনের ব্যবসা করার চেষ্টা করেন তাহলে আপনি অনেক সমস্যার মধ্যে পড়বেন। ছাগল শুধুমাত্র দুবেলা খাবার দিলেই প্রতিপালন করা যায় না কারণ একটি ছাগলের বিভিন্ন রোগ হয় এবং এই রোগ নিরাময় না করতে পারলে ছাগল মারাও যায়। আবার ছাগলের স্বাস্থ্যকর বৃদ্ধি নির্ভর করে তার ওপর খেয়াল এবং স্বাস্থ্যকর খাদ্যাভাসের ওপর।

তাই এইসব জিনিসগুলো জানার জন্য আপনাকে অবশ্যই আপনার এলাকার কোন ছাগল ফার্ম থেকে অল্প কিছুদিন ট্রেনিং নিয়ে আসতে হবে। আবার আপনি চাইলে আপনার এলাকার ভিডিও অফিসে প্রাণী সম্পদ বিভাগের সঙ্গে যোগাযোগ করে ট্রেনিং নিতে পারেন। বর্তমানে প্রতিটি প্রাণী সম্পদ বিভাগ বিভিন্ন গবাদি পশু প্রতিপালনের জন্য যথাসাধ্য প্রশিক্ষণের ব্যবস্থা রাখে। তাই আপনি যখন ছাগলের খামার তৈরি করবেন তখন আগেই আপনাকে যোগাযোগ করতে হবে আপনার এলাকার প্রাণিসম্পদ বিভাগের সাথে।

Goat farm making training
ছাগলের খামার তৈরি

ছাগলের খামার তৈরি করতে কত বড় জায়গার প্রয়োজন হয়? (How much land is needed to build a goat farm?)

ছাগলের ব্যবসা আপনি যখন করবেন তখন অবশ্যই আপনাকে ছাগলের খামার তৈরি করতে হবে আর এই খামার তৈরির জন্য আপনার বাড়ির পাশের ফাঁকা জমি হলেই যথেষ্ট। সাধারণত একটি উপযুক্ত খামার তৈরির জন্য 4-5 কাঠা জায়গা হলে খুব ভালো হয়। তবে আপনার বাড়ির সাথে লাগোয়া যদি চার-পাঁচ কাটা জায়গা না থাকে তাহলেও আপনি একটি ভালোভাবে খামার তৈরি করতে পারেন আরো অল্প জায়গার মধ্যে। অল্প জায়গায় খামার তৈরি করলে আপনাকে অল্প ছাগল প্রতিপালন করতে হবে।

অনেকে জায়গার অভাবের জন্য বাড়ির ছাদের ওপর ছাগল প্রতিপালন করে এবং এই ভাবেই তারা ব্যবসা করে জীবিকা নির্বাহ করে। তাই আপনার যদি বাড়ির সামনে কোন জায়গা না থাকে বা আপনার নিজস্ব কোন জায়গা না থাকে তাহলেও আপনি আপনার বাড়ির ছাদের ওপর ছাগল প্রতিপালনের জন্য একটি বিজ্ঞানসম্মত খামার তৈরি করতে পারেন।

বিজ্ঞানসম্মত পদ্ধতিতে ছাগলের খামার তৈরি

বিজ্ঞানসম্মত পদ্ধতিতে ছাগলের খামার তৈরি করতে হলে অবশ্যই আপনাকে একটু বড় আকারের খামার তৈরি করতে হবে। ছাগল থাকার জন্য যে শেড বানাবেন তা বানাতে হলে সিমেন্টের ছয়টা থেকে দশটা পিলার দিয়ে কাঠের পাটাতন দিয়ে উঁচু করে টিন বা অ্যাসবেস্টসের চাল তৈরি করে একটি চালা ঘর বানাতে হবে। সাধারণত ছাগল থাকার জন্য যে ঘর বানাতে হয় তা মাটি থেকে বেশ কিছুটা উঁচুতে হওয়ার প্রয়োজন রয়েছে। কারণ ছাগল থাকলে তার মলমত্র থেকে যে অ্যামোনিয়া গ্যাসের উৎপন্ন হয় তা ছাগলের জন্য ক্ষতিকারক।

তাই কাঠের পাটাতন যুক্ত মাটি থেকে উঁচুতে একটু ছাগল থাকার একটি সেড তৈরি করতে পারলে তা বিজ্ঞানসম্মত পদ্ধতিতে একটি উপযুক্ত ছাগলের খামার হিসেবে গণ্য হয়। এছাড়া ছাগল এমনি ফাঁকা জায়গায় চলার জন্য ফাঁকা জমির প্রয়োজন পড়ে। তবে যদি আপনার কাছে ফাঁকা জমি না থাকে তাহলেও আপনি শুধুমাত্র এই ফার্মের ভেতরেই ছাগল প্রতিপালন করতে পারেন। ছাগলের খাবার দেবার জন্য পাত্র এবং তার মলমত্র পরিষ্কার করা প্রতিদিন নিয়মমাফিক আপনাকে করতে হবে।

ছাগলের খামার বানাতে গেলে কি কি জিনিসের প্রয়োজন হয়? (What are the things needed to build a goat farm?)

ছাগলের প্রতিপালন করে আপনি যদি একটি ভালোভাবে খামার বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে যেমন বেশ কিছু জিনিস কিনতে হবে তেমন বেশ কয়েকটা জিনিস শিখতেও হবে। তাই ছাগল খামার তৈরির জন্য যে সকল জিনিসগুলির প্রয়োজন অত্যাবশ্যকীয় তা হল-

  • ছাগল প্রতিপালনের ট্রেনিং
  • ছাগল থাকার ফাঁকা জায়গা
  • ছাগল থাকার জন্য ঠান্ডা উপযুক্ত চালা ঘর
  • ছাগল প্রতি পালনের জন্য ছাগল
  • ছাগলের খাবারের ব্যবস্থা
  • ছাগল অসুস্থতাই মেডিকেল ট্রিটমেন্ট

আরো পড়ুন- দুধের ব্যবসা করে 50 হাজার টাকা আয়

কি ধরনের ছাগল পালন করা যায়? (What kind of goats can be reared?)

আমাদের বর্তমান জলবায়ুতে সব ধরনের ছাগল প্রতিপালন করা গেলেও বেশি ভালোভাবে প্রতিফলন করার জন্য কিছু ছাগল আপনাকে আগে থেকে সিলেক্ট করে নিতে হবে। তবে বর্তমান ছাগল ফার্ম গুলিতে যে ধরনের ছাগল পালন করা হয় তা হল-

  • ব্ল্যাক বেঙ্গল ছাগল
  • মিক্স ব্রিড ছাগল
  • জামনাপাড়ী
  • বোয়ার ছাগল
  • বিতাল
  • বারবারি

কিভাবে ছাগল পালন করা হয়? (How are goats raised?)

ছাগল পালন করা খুবই সহজ কাজ যা আপনি কিছুদিনের ট্রেনিং এই সম্পূর্ণ শিখে যাবেন। তবে আপনি বাড়িতে এক দুটো ছাগল পালন করলে আলাদা করে ট্রেনিং নিতে হবে না। একটা ছাগল থাকার জন্য 3 ফুট জায়গার প্রয়োজন পড়ে। ফলে আপনি যতগুলো ছাগল পালন করবেন, তার ওপর নির্ভর করবে ছাগলের খামারের আয়তন। ছাগল প্রতি পালনের জন্য আপনি ছাগলের ওপর বিশেষ নজর দিতে হবে। একটা ছাগলকে আপনি দিনে একবার ঘাস খাওয়াতে পারেন আর একবার খোল, ভুসি, ভুট্টা জাতীয় খাবার দিতে পারেন।

আবার আপনি খোল ভুষির সাথে সাথে ঘাসও খাওয়াতে পারেন। ফলে ছাগলকে আপনি কি ধরনের খাবার দেবেন তা সম্পূর্ণ আপনাকে আগে থেকেই নির্বাচিত করে রাখতে হবে। প্রতিদিনের সময় মত ছাগলকে খাবার দিতে হবে এবং বিশেষ যত্ন রাখতে হবে। বাচ্চা ছাগল আপনি যদি কিনে খামারে প্রতিপালন করেন সেক্ষেত্রে সেই বাচ্চা ছাগলের ওপর একটু বেশি নজর দিতে হবে বাকি বড় ছাগলের তুলনায়। আবার নতুন ছাগল কিনে আনলে তাকে ১০ দিনের কোয়ারেন্টিনে যত্ন সহকারে রাখতে হবে যাতে তার শরীরে থাকা কোন রোগ ব্যাধি অন্য ছাগলের মধ্যে প্রবেশ করতে না পারে।

যদি নতুন ছাগলের মধ্যে কোন রোগব্যাধি না থাকে তাহলে আপনি অল্প কিছুদিন করেনটিং করার পর খামারের ভেতরে সব ছাগলের সঙ্গে তাকে রাখতে পারেন। ছাগলের খামার তৈরি করলে অবশ্যই আপনাকে ছাগলের খাবারের জন্য পর্যাপ্ত পরিমাণে ঘাসের বন্দোবস্ত করতে হবে। আপনার বাড়ির এলাকায় যদি ঘাসপাতা কম থাকে তাহলে আপনাকে ঘাস চাষ করতে হবে। ঘাস চাষ সম্পর্কে আপনি দেখতে পারেন এই লিংকে-

ছাগল প্রতিপালনের সময়কাল (goat rearing period)

ছাগলের খামার ব্যবসা করতে হলে আপনাকে জানতে হবে একটি ছাগল প্রতিপালনের সম্পূর্ণ সময়কাল সম্পর্কে। আপনি যদি ছোট ছাগল কিনে নিয়ে আসেন তাহলে সেই ছাগল 14 মাসের মধ্যে বড় হয়ে উঠবে এবং বাচ্চা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে। তবে বেশিরভাগ ছাগলই 14 মাসের মধ্যে বাচ্চা জন্ম দেয়। এক একটি ছাগল থেকে আপনি কমপক্ষে দুটি করে বাচ্চা অবশ্যই পাবেন। এরপর আরো চার মাস বাচ্চাগুলি আপনার কাছে রাখার পর যে কোন খামারিকে সেই বাচ্চা বিক্রি করতে পারেন। ফলে সম্পূর্ণ একটি খামারে ছাগলের সময়কাল 18 মাস হিসেবে ধরা হয়ে থাকে। মনে রাখবেন ছাগলের খামারে 10 টা মেয়ে ছাগল থাকলে 1 টা ছেলে ছাগল অবশ্যই রাখতে হবে।

অবশ্যই পড়ুন- গরুর খামারের ব্যবসা শুরু করে 10 লাখ টাকা আয়

ছাগলের খামার ব্যবসায় কত টাকা ইনভেস্ট করতে হয়? (How much money to invest in goat farm business?)

ছাগলের খামার ব্যবসায় বিনিয়োগ সাধারণত তার নির্ভর করে আপনি কত বড় জায়গাতে খামার বানাচ্ছেন এবং কত জোড়া ছাগল প্রতিপালন করছেন তার ওপর। সাধারণত ছাগলের একটি খামার বা সেট তৈরি করতে আপনার খরচ হবে 50 হাজার টাকার মত। আপনি যদি ব্যবসার শুরুতে 20 টা ছাগল নিয়ে একটি খামার তৈরি করেন, তাহলে 20 টা ছাগলের দাম 7 থেকে 8 হাজার টাকা হলে 1 লক্ষ 60 হাজার টাকা পড়বে। এরপর দেড় বছর ছাগল প্রতিপালন করার সময় আপনার কুড়িটা ছাগলের পেছনে খরচ হবে আরো 35 হাজার টাকা।

সবমিলিয়ে ধরে রাখা যেতে পারে 2.5 লাখ টাকার মত আপনার একটি কুড়িটি ছাগল বিশিষ্ট খামারে খরচ হবে। আপনি যদি আরও কম ছাগল নিয়ে একটি খামার তৈরি করতে চান তাহলে আরো অল্প টাকা খরচ হবে। তবুও বোঝার সুবিধার্থে আমি কুড়িটা ছাগল দিয়ে হিসেবটা বুঝিয়ে দিলাম।

Goat farming business
ছাগলের খামার ব্যবসা

ছাগল খামারের ব্যবসায় লাভ কত? (How much profit is in goat farming business?)

ছাগল খামারের ব্যবসায় বেশি পরিমাণে লাভ হয় বলেই ব্যবসায়ীরা ছাগল প্রতিপালন করে থাকেন। প্রথম দুটো বছর এমনভাবে আপনার লাভ না হলেও পরবর্তী বছরগুলিতে আপনি প্রতি মাসে 50 হাজার টাকা থেকে 1 লাখ টাকারও বেশি ইনকাম করতে সক্ষম হবেন এই ছাগলের খামার তৈরি করে। একটা ছাগলের ফার্মে যদি প্রথমে 10 টা ছাগল নিয়ে ব্যবসার কাজ শুরু করা যায় দু’বছর পর 15 থেকে 20 টা ছাগল বেড়ে যাবে আপনার খামারে।

আপনি যদি বড় ছাগল কিনে ব্যবসা শুরু করেন সেক্ষেত্রে অল্প দিনের মধ্যেই বাচ্চা পেয়ে যাবেন আপনি। যার কারনে কুড়িটা ছাগল নিয়ে ব্যবসা শুরু করলে দু বছর পর যখন প্রতিটা ছাগল বাচ্চা দেবে তখন আপনার খামারে 40 থেকে 50 টা ছাগল হয়ে যাবে। আপনি যদি আপনার খামারে ভালো ছাগলগুলি রেখে দিয়ে বাকি ছাগল গুলি বিক্রি করে দেন তাহলেও আপনি প্রতিটি ছাগল 7 থেকে 8 হাজার টাকায় বিক্রি করতে পারবেন। কম করে ধরা যেতে পারে 20 টা ছাগলের যদি 20 টায় বাচ্চা আপনি পান তাহলে তা বিক্রি করে আপনি 1 লাখ 40 হাজার টাকা থেকে 1.5 লাখ টাকা ইনকাম করতে পারবেন। ফলে ব্যবসার ইনভেস্ট আপনি যে টাকা দিয়ে করবেন সেই টাকা আপনি দুই বছরের মধ্যে রিটার্ন পেয়ে যাবেন।

এরপর যা টাকা আসতে থাকবে তা শুধুমাত্র আপনার ব্যবসার লাভের টাকায়। 20 টা ছাগল নিয়ে ব্যবসা করলে হিসেব করলে দেখা যাবে প্রতি মাসে আপনি 25 থেকে 30 হাজার টাকা কম করে আয় করছেন। আবার আপনি যদি ভালো দামী জাতের ছাগল প্রতিপালন করেন সেক্ষেত্রে একটা একটা ছাগল বিক্রি করেই আপনি কুড়ি পঁচিশ হাজার টাকা লাভ করতে পারেন। হলে ছাগলের খামার ব্যবসায় লাভ নির্ধারণ করা হয় কতগুলি ছাগল প্রতিপালন করছেন এবং কি জাতের ছাগল প্রতিপালন করছেন তার ওপর ভিত্তি করে।

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

ছাগলের খামার ব্যবসা করতে কতজন কর্মচারী লাগে?

উত্তর: 20 টা ছাগলের বেশি ছাগল প্রতিপালন করতে হলে আপনাকে অবশ্যই কর্মচারী নিতে হবে। তবে কুড়িটা ছাগলের কম ছাগল হলে আপনি একাই ছাগল প্রতিপালন করতে পারবেন।

বাড়ির ছাদে কি ছাগলের ফার্ম বানানো যায়?

উত্তর: সাধারণ জায়গার অভাব থাকলে আপনি বাড়ির ছাদে ফার্ম বানাতে পারেন।

শহরে ছাগলের ব্যবসা কি করা যায়?

উত্তর: ছাগলের ফার্ম সাধারণত গামেই করলে সব থেকে বেশি ভালো হয়। তবে শহরেও আপনি ফার্ম তৈরি করতে পারেন এবং ছাগলের ব্যবসা করতে পারেন।

১০ টা ছাগলের খামার তৈরি করতে কত টাকা খরচ হয়?

উত্তর: দশটা ছাগল নিয়ে খামার তৈরি করলে দেড় বছরের খরচ হবে 1.5 লাখ টাকা।

ছাগলের কি কি রোগ হয়?

উত্তর: সর্দি, কৃমি, জ্বর, আমাশা, চর্মরোগ সহ আরো বিভিন্ন ধরনের রোগ হয়।

ছাগল ব্যবসায় লাভ কত?

উত্তর: প্রতি বছরে 3 লক্ষ টাকা থেকে ৪ লক্ষ টাকার ছাগল বিক্রি করে লাভ করতে পারেন

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

মোবাইল ফোনের ব্যবসা করে মাসে 50 হাজার টাকা আয় 

ঘি তৈরির ব্যবসা বাড়িতেই

Leave a Comment