হাওয়াই চপ্পল তৈরির ব্যবসা | Slipper making business right naw | রাবার স্লিপার তৈরি | জুতো তৈরির ব্যবসা

চপ্পল তৈরির ব্যবসা এমন একটি জিনিস যা ভারতবর্ষের 130 কোটি মানুষের সবাইকেই পড়তে হয়। তাই এই ব্যবসা করে আপনিও খুব সহজেই ব্যবসার চরম শিখরে উঠতে পারেন। চলুন দেখে নেয়া যাক এই হাওয়াই চপ্পল ব্যবসা করতে গেলে কি কি জিনিসের দরকার এবং কিভাবে করা যায়।

Table of Contents

হাওয়াই চপ্পল ব্যবসায় খরচ | স্লিপার ব্যবসা করতে কত টাকা খরচা হয়?(How much does it cost to run a slipper business?)

চপ্পল তৈরির ব্যবসা আপনি চাইলে 20 হাজার টাকা দিয়েও শুরু করতে পারেন। আবার 50 হাজার কিংবা এক লক্ষ টাকা দিয়ে এই ব্যবসাটা আরো অনেক বড় করে শুরু করতে পারেন।
আপনার কাছে আপনার পুঁজি কত আছে সেই অনুযায়ী আপনি এই ব্যবসাটি করতে পারেন। আপনার অল্প পুঁজি থাকলে ছোট করে ব্যবসা শুরু করুন, আর বেশি পুঁজি থাকলে বড় করে ব্যবসা শুরু করুন।
এই ব্যবসাটি খুবই সহজলভ্য ব্যবসা এবং এই ব্যবসা করে আপনার লোকাল মার্কেটসহ পাইকারি মার্কেট এ আপনি জয় যুক্ত হতে পারে।

হাওয়াই চপ্পল ব্যবসা

চপ্পল তৈরির র-মেটেরিয়াল কি কি লাগে? | slippers toiri korte kiki jinis lage?

এই ব্যবসায় আপনার যেরকম মেটেরিয়াল লাগবে সেটি হল রাবার শিট, জুতোর ফিতে, আঠা, বিভিন্ন কালারের জুতোতে রং করার রং, চপ্পলের ভিত্তিতেই লাগানোর স্টিকার। এই সমস্ত কাঁচামাল হলেই আপনি খুব সহজেই চপ্পল তৈরি করতে পারবেন।

হাওয়াই চপ্পল ব্যবসা

চপ্পল তৈরির কাঁচামাল কোথায় পাওয়া যায়? | hawai choti torir kachamal kothai pawa jai

চপ্পল তৈরি করার জন্য কাঁচামাল আপনি যেখান থেকে মেশিন কিনবেন সেখান থেকেই আপনি পেয়ে যাবেন। আমি আপনাদের সুবিধার জন্য বিভিন্ন কোম্পানির নামসহ ফোন নাম্বার দিয়ে দেবো যাদের কাছ থেকে আপনি খুব অল্প টাকায় মেশিন পেয়ে যাবেন এবং তার সাথে খুব অল্প টাকায় কাঁচামালও পেয়ে যাবেন।

চপ্পল বানানোর মেশিন কোথায় পাওয়া যায়?(Where is the slipper making machine available?)

প্রথমেই মনে রাখতে হবে হাওয়াই চপ্পল বানানোর মেশিন দুই রকমের হয়ে থাকে একটা ম্যানুয়াল মেশিন আরেকটি হাইড্রোলিক মেশিন
ব্যবসা ছোট করে শুরু করতে হলে অল্প পুঁজি দিয়ে ম্যানুয়াল মেশিন কিনে আপনি শুরু করতে পারেন ম্যানুয়াল মেশিনের দাম অনেক কম হয়। আর আপনার কাছে যদি একটু বেশি টাকা থাকে তাহলে আপনি হাইড্রোলিক মেশিন কিনে ব্যবসা করতে পারেন এতে অনেক দ্রুত অনেক চপ্পল তৈরি করা যায়।
ম্যানুয়াল মেশিনের দাম 15 হাজার টাকা থেকে শুরু।

হাইড্রোলিক মেশিন এর দাম 50 হাজার টাকা থেকে শুরু।

অটোমেটিক হাইড্রোলিক মেশিন আপনি 85 হাজার টাকা তে পেয়ে যাবেন।
যে জায়গায় আপনি মেশিন পাবেন এবং মেশিনসহ কাঁচামাল পাবেন সেইসব কোম্পানির নাম আমি দিয়ে দিলাম।
ইন্ডিয়ান মেশিনারি (Indian machinery)- +91 8420746487 / 8597204256
এস টি সি থার্মফার্ম(STC Thermoforms)- +91 8851343098/9310300512
কৃষ্ণা মেশিনারি(Krishna Machinery)- 9811485928/9313777971

এই সকল কোম্পানির সঙ্গে আপনি যদি যোগাযোগ করেন তাহলে আপনি খুব অল্প মূল্যে চপ্পল তৈরি মেশিন পেয়ে যাবেন এবং তার সাথে সাথে কাঁচামালও পেয়ে যাবেন। এবং মেশিনের সাথে চপ্পল তৈরি করতে যা যা উপকরণ দরকার সেই উপকরণ একবারের জন্য ফ্রি পেয়ে যাবেন

চপ্পল তৈরির ব্যবসা
চপ্পল তৈরির ব্যবসা

চপ্পল তৈরির ব্যবসা করতে কত বড় জায়গার প্রয়োজন হয়? | chappal toirir babsa korte koto boro jaigar dorkar

চপ্পল তৈরির ব্যবসা আপনি যদি করেন তাহলে আপনার অনেক বড় জায়গার দরকার হবে না মাত্র 100 বর্গফুট জায়গা হলেই হবে অর্থাৎ বলা যেতে পারে 10/12 ফুটের একটা ঘর হলেই আপনি এই ব্যবসাটি স্বাচ্ছন্দে করতে পারবেন।
কারণ এই মেশিনটা খুব একটা বেশি বড় হয় না, এটা একটা টেবিলের মত সাইজ হয়ে থাকে । এই মেশিনের আর হ্যান্ড ব্যান্ড মেশিন গুলো আরো ছোট হয় যে কারণে আপনি ঘরের একটা কোনে মেশিন রেখেও আরাম সে ব্যবসা করতে পারেন।

কিভাবে চপ্পল তৈরি হয়? কিভাবে হাওয়াই চটি তৈরি হয়? | চপ্পল তৈরি করতে হয় কিভাবে? | chappal toiri kivabe hoi

১:ম্যানুয়াল মেশিন- আপনি যদি ম্যানুয়াল মেশিন নিয়ে কাজ শুরু করেন তাহলে ম্যানুয়াল মেশিন আপনার ঘরের একটা কোনে বসালেই হবে। তারপর মেশিনে রাবার শিট দিতে হবে। রাবার শিট এর ওপরে আপনি কোন সাইজের জুতো তৈরি করবেন তার দায়িত্ব দিয়ে জোরে চাপ দিলেই ডাইস রাবার শিট কেটে বের করে ফেলবে একটা চপ্পল , তারপর সেই চপ্পল টায় একটা ফ্রিতে লাগাতে হবে খেতে লাগানোর পরে কমপ্লিট হয়ে যাবে জুতোটা।
আপনি চাইলে এই হাওয়াই চপ্পলের ওপরে প্রিন্টিং পড়তে পারেন তার জন্য আলাদা একটা ডাইস রয়েছে সেটা ফেলে এর ওপরে প্রিন্টিং করতে হয় এবং আপনি আপনার কোম্পানির নাম লোগো বা কোন ছবি জুতোতে ব্যবহার করতে চাইলে সেটাও চপ্পল এপৃন্ট হয়ে যাবে।

২: হাইড্রোলিক মেশিন- হাইড্রোলিক মেশিন দিয়ে আপনি চপ্পল তৈরি করতে চাইলে খুব সহজেই চপ্পল তৈরি করা যায়। এই মেশিনে রাবার শিট দিয়ে তার ওপরে যে সাইজের চপ্পল তৈরি করবেন তার ডাইস দেয়ার পরে অটোমেটিক এই মেশিনটি আপনার চপ্পল তৈরি করে দেবে। পরে আপনাকে সেই কাটিং করা জুতোর সোল টা নিয়ে ফ্রিতে পরিয়ে তার ওপরে প্রিন্ট করলে সেই চপ্পল টা সুন্দর দেখতে লাগবে এবং তারপরেই সেটা মার্কেটে বিক্রি করার জন্য রেডি হয়ে যাবে।

চপ্পল তৈরির ব্যবসা

হাওয়াই চপ্পল তৈরি ব্যবসায় কি লাইসেন্স লাগে? | chappal toirir babsai ki ki license lage?

চপ্পল তৈরির ব্যবসা করতে চাইলে আপনাকে প্রথমে ইলেকট্রিক অফিসে দরখাস্ত দিয়ে ইলেকট্রিক আলাদাভাবে যে মেশিন চালাবেন তার কথাটা বলতে হবে এবং তার জন্য ইলেকট্রিক অফিস আলাদা লাইনের ব্যবস্থা করতে পারে, কিংবা বাড়ির লাইনে আপনি চালাতে পারেন মেশিন কিন্তু তার জন্য একবার ইলেকট্রিক অফিসে অ্যাপ্লিকেশন করতে হয়।
যে কোন ব্যবসা করতে গেলে এখন টেট লাইসেন্স এর দরকার হয় তার জন্য আপনাকে আপনার পঞ্চায়েতে যোগাযোগ করতে হবে আর আপনি শহরে থাকলে কর্পোরেশনে যোগাযোগ করতে হবে।

হাওয়াই চপ্পলের মার্কেটিং কিভাবে করা যায়? (How to market slippers?)

হাওয়াই চপ্পল তৈরি হয়ে গেলে সেটা নিয়ে আপনি আপনার লোকাল যে সকল দোকান আছে জুতোর সেই জুতোর দোকানদার দের সঙ্গে কথা বলতে পারেন এবং তাদেরকে আপনার প্রোডাক্ট দেখাতে পারেন এবং তারাই আপনার প্রোডাক্ট কিনে নেবে
লোকাল জুতোর দোকান ছাড়া এখন গ্রামাঞ্চলে কিছু কিছু ছোট ছোট জুতোর ব্যবসায়ী আছে যারা হাওয়াই চপ্পল শুধুমাত্র বাজারে ঢেলে বিক্রি করে এই সকল ব্যবসায়ীর সঙ্গে কথা বললেও আপনি আপনার হাওয়াই চপ্পল খুব সহজেই বিক্রি করতে পারবেন মার্কেটে।

চপ্পল তৈরির ব্যবসা
চপ্পল তৈরির ব্যবসা

হাওয়াই চপ্পলের প্যাকেজিং কিভাবে করা হয়? (How are the slippers packaged?)

মনে রাখবেন যে জিনিসটা যত সুন্দর দেখতে হয়, তার বিক্রিও ততো ভালো হয়, তাই জন্য আপনাকে আপনার তৈরি জুতোই সুন্দর করে ডিজাইন করতে হবে এবং তার জন্য আপনি খুব সুন্দর প্রিন্টিং ব্যবস্থা চালু করতে পারেন আপনার জুতা। তারপর চপ্পল টা সুন্দর করে আপনার কোম্পানির নাম এবং ছবি দেওয়া বাক্সে পুরে মার্কেটে বিক্রি করতে পারেন এতে মানুষ খুব সহজেই আকৃষ্ট হবে আপনার তৈরি চপ্পলের ওপর এবং খুব তাড়াতাড়ি বিক্রি হয়ে যাবে সেই চপ্পল।

চপ্পল তৈরির ব্যবসা

হাওয়াই চপ্পল ব্যবসায় লাভ কত? চপ্পল ব্যবসায় কত লাভ? (How much profit in the slippers business?)

একজোড়া চপ্পল তৈরি করতে খরচ হয় 40 টাকা। প্রতিদিন 500 পিস চপ্পল তৈরি হয়। পাইকারি মার্কেটে বিক্রি করতে পারেন 60-70 টাকা দামে। প্রতিদিন যদি 100 চপ্পল 10 টাকা দামের লাভ রেখে বিক্রি করেন তা হলেও 1 হাজার টাকা লাভ হয়। 1 মাসে 14 হাজার চপ্পল দশ টাকা লাভ রেখে বিক্রি করলে 1 লক্ষ 40 হাজার টাকা লাভ করতে পারেন।

চপ্পল ব্যবসায় কি কি প্রবলেম হতে পারে? (What could be the problem in the slipper business?)

এই ব্যবসা অলরেডি আপনার মার্কেটে অনেক বড় বড় কোম্পানি এবং ছোটখাটো অন্যান্য অনেক কোম্পানি করছে তাই আপনার প্রোডাক্ট যেন অনেক ভালো হয় তাদের প্রোডাক্ট এর থেকে সেই দিকে একটু নজর দিবেন।
আপনার ব্যবসার যেহেতু প্রথম শুরু হচ্ছে তাই জন্য প্রথমে বেশি লাভ না রেখে অল্প লাভে আপনার জুতোগুলো মার্কেটে বিক্রি করুন।

অল্প পুজিতে ব্যবসার আইডিয়া দেখুন- 

স্ক্রাবার তৈরির ব্যবসা /  চায়ের কোনের ব্যবসা / বিনা পুঁজিতে মাসে আয় করুন 1 লক্ষ টাকা

7 thoughts on “হাওয়াই চপ্পল তৈরির ব্যবসা | Slipper making business right naw | রাবার স্লিপার তৈরি | জুতো তৈরির ব্যবসা”

Leave a Comment