ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করে প্রচুর টাকা উপার্জন | 1 lakh now Event Management business, Wow

বর্তমান সময়ে মানুষ প্রতিটা অনুষ্ঠানকে আরো সুন্দর করার জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায়ীর হাতে অনুষ্ঠানের ভার দিচ্ছেন। প্রায় সমস্ত শ্রেণীর মানুষের মধ্যেই ইভেন্ট ম্যানেজমেন্ট এর ধারণা বর্তমানে ভালোভাবেই রয়েছে। ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার বিভিন্ন দিক রয়েছে যা শুরু করা এবং বাস্তবায়িত করার জন্য আপনার পরিশ্রম ও সঠিক পরিকল্পনার প্রয়োজন। তবে আপনি যদি বেশি টাকা উপার্জন করতে চান কোন ব্যবসা থেকে তাহলে অবশ্যই আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে পারেন।

কারণ প্রতিটা ইভেন্ট করার পর আপনি উপার্জন করতে পারবেন প্রচুর পরিমাণ এর অর্থ। বর্তমানের কিছু নতুন ব্যবসায়ী যাদের প্রথম পছন্দ ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা। আপনি অবশ্যই জানেন একটি ইভেন্ট ম্যানেজমেন্ট এর সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল ইভেন্টের সাজ সজ্জা এবং তা বাস্তবায়িত করা। বর্তমানে আপনি এই ব্যবসা কিভাবে করবেন এবং কি পদ্ধতিতে আপনার ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার উন্নতি হবে তা সংক্রান্ত যাবতীয় তথ্য এখানে দেওয়া হল।

Table of Contents

ইভেন্ট ম্যানেজমেন্ট কি? ((What is event management?)

সাধারণ অর্থে ইভেন্ট ম্যানেজমেন্ট হল যে কোন অনুষ্ঠানকে আয়োজন করা ও অনুষ্ঠানকে সুন্দর করে বাস্তবায়িত করা। সহজ অর্থে বোঝাতে বলা যেতে পারে ইভেন্ট ম্যানেজমেন্ট মানে যে কোন অনুষ্ঠানের ব্যবস্থাপনা তৈরি করা।
কারণ প্রতিটা ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি বিভিন্ন অনুষ্ঠান ও বিভিন্ন প্রোগ্রামকে আরো ভালো করে উপস্থাপনা করার প্রচেষ্টা করে। কিছু ক্রিয়েটিভ মানুষজনদের অবিরাম পরিশ্রম ও বুদ্ধিদীপ্ত প্লানিং এর মাধ্যমে বিভিন্ন অনুষ্ঠান সুন্দর থেকে সুন্দরতর হয়ে ওঠে।

Event Management Business
ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে শুরু করা যায়? (How to Start an Event Management Business?)

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে গেলে অবশ্যই আপনাকে ইভেন্ট ম্যানেজমেন্ট সম্পর্কে জানতে হবে ও বুঝতে হবে। আপনি যদি একজন সফল ব্যবসায়ী হতে চান তাহলে অবশ্যই আপনাকে ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করতে হবে কোন ম্যানেজমেন্ট কলেজ থেকে। আবার আপনি যদি কোন ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিতে বেশ কিছুদিন কাজ করে নিজের অভিজ্ঞতা বাড়িয়ে থাকেন তাহলেও আপনি একজন সফল ইভেন্ট ম্যানেজমেন্টটার হতে পারবেন।

আবার একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি তৈরি করতে গেলে আপনার কোম্পানিতে একাধিক ইভেন্ট ম্যানেজমেন্ট পড়া বা কাজ করে অভিজ্ঞতা সম্পন্ন কর্মচারী নিয়োগ করতে হবে। আপনাকে দেখতে হবে প্রতিটি কর্মচারী যেন অবশ্যই ক্রিয়েটিভ হয়ে থাকে। আপনি যদি সফলভাবে এই ব্যবসায় সফলতা অর্জন করতে চান তাহলে অবশ্যই আপনাকে ইভেন্ট ম্যানেজমেন্ট এর যাবতীয় উপকরণ কিনতে হবে এবং কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে আপনার ব্যবসাকে সফলতার শীর্ষে পৌঁছাতে হবে। ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা সাধারণত দুই ভাবে আপনি শুরু করতে পারেন যা আপনার ব্যবসাকে বড় করার জন্য অনেক সাহায্য করবে।

  1. যৌথভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা
  2. স্বাধীনভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

আপনি যদি যৌথভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনি দ্রুততার সাথে সফলতা অর্জন করতে পারবেন। কারণ যৌথভাবে ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ করলে একসাথে অনেক অর্ডার পাওয়া যায় এবং একসাথে অনেকের সাহায্যে ব্যবসার উন্নতি দ্রুততার সাথে হওয়া সম্ভব। আর আপনি যদি স্বাধীনভাবে একক উদ্যোগে এই ব্যবসা শুরু করেন তাহলে অবশ্যই আপনার ভালো করে মার্কেটিং এর প্রয়োজন পড়বে এবং নিজের ব্র্যান্ড ভ্যালু আগেই বাড়াতে হবে।

অর্থাৎ আপনি যদি কোন ইভেন্ট ম্যানেজমেন্ট এ কাজ করে নিজের অভিজ্ঞতা বাড়ানোর পাশাপাশি পরিচয় বানাতে পারেন তাহলেই আপনি সহজেই একক উদ্যোগে স্বাধীনভাবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে পারবেন। কারণ আপনাকে জানতে হবে একার উদ্যোগে এই ব্যবসায় কাজ করা সম্ভব না তাই আপনাকে যেমন একাধিক কর্মচারী নিয়োগ করতে হবে তেমন নিজেকেও কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে ব্যবসা কে দাঁড় করাতে হবে।

অবশ্যই পড়ুন- ঘাসের ব্যবসা করে প্রতিমাসে 1 লক্ষ টাকা আয়

ইভেন্ট ম্যানেজারের কি কি দক্ষতা থাকার প্রয়োজন?

আপনি যদি একজন সফল ইভেন্ট ম্যানেজার হতে চান তাহলে অবশ্যই আপনার নিজস্ব কিছু দক্ষতার প্রয়োজন পড়বে এই ব্যবসার উন্নতির জন্য। তাই আপনি আগে এই সকল দক্ষতা অর্জন করুন তারপরেই এই ব্যবসা নিজে উদ্যোগে শুরু করুন । তা না হলে আপনি ব্যবসা করতে গিয়ে অনেক সমস্যার মধ্যে পড়বেন এবং আপনার ব্যবসা মাঝপথেই ডুবে যাবে।

  • অনুষ্ঠান আয়োজনের জন্য সার্বিক জ্ঞান
  • অনুষ্ঠান পরিকল্পনা করার সক্ষমতা
  • যেকোনো অনুষ্ঠান হওয়ার আগেই বাজেট তৈরি করার দক্ষতা
  • ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ করার ক্ষমতা
  • ইভেন্ট ম্যানেজমেন্ট এর দল পরিচালনা করার দক্ষতা
  • নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ করতে পারার ক্ষমতা
  • কঠোর পরিশ্রম করার ক্ষমতা
  • ক্রিয়েটিভ বুদ্ধির দক্ষতা
  • মানসিক ধৈর্যতা

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে কত টাকা লাগে?

আপনি যদি ছোট করে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই ব্যবসার শুরুতেই আপনাকে নূন্যতম ১ থেকে ২ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। কারণ ব্যবসার জন্য সর্বপ্রথম আপনাকে একটি অফিস তৈরি করতে হবে এবং তার decoration করতে হবে। এরপর ইভেন্ট ম্যানেজমেন্ট এর জন্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিস কিনতে হবে। তবে আপনি এই অল্প টাকা বিনিয়োগ করে ব্যবসা শুরু করার পর গ্রাহকের অর্ডার পাবার পরে গ্রাহকের কাছ থেকেই অগ্রিম টাকা নিয়ে তার অনুষ্ঠানের প্রয়োজনীয় সরঞ্জাম কিনতে পারেন।

আর আপনি যদি একটি বড় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি খুলতে চান তাহলে অবশ্যই আপনাকে ১০ লক্ষ টাকা থেকে ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে। কারণ বড় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির একাধিক খরচ থাকে এবং বড় বড় ইভেন্ট করার পাশাপাশি তা পরিচালনা করার জন্য বেশি টাকার প্রয়োজন পড়ে।

ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি করতে কত বড় জায়গার প্রয়োজন?

সাধারণত আপনি যদি একটি ছোট আকারের ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনার ব্যবসার জন্য বেশি জায়গার প্রয়োজন পড়বে না। এই ব্যবসা ভালো করে পরিচালনা করার জন্য প্রথমে একটি অফিস ঘর ভাড়া নিতে হবে বা তৈরি করতে পারেন। এই অফিস কর সুন্দর করে সাজানো থেকে অফিস কর্মচারীদের বসার মতো নির্দিষ্ট পরিমাণের জায়গা থাকলেই হবে। এছাড়া ইভেন্ট ম্যানেজমেন্ট এর বিভিন্ন জিনিসপত্র রাখার জন্য একটি গুদামঘর ভাড়া নিতে পারেন।

আর এই অফিস এবং গুদামঘরটি যেন অবশ্যই রাস্তার ধারে হয়ে থাকে তা আপনাকে খেয়াল রাখতে হবে। কারণ রাস্তার ধারে অফিস থাকলে বিভিন্ন গ্রাহকের দৃষ্টি আকর্ষণ করবে এবং আপনার ব্যবসার বৃদ্ধিতে সাহায্য করবে। আর গুদাম ঘর যদি রাস্তার ধারে বা রাস্তার কাছে থাকে তাহলে ইভেন্ট ম্যানেজমেন্টের সকল সরঞ্জাম গাড়িতে তোলা এবং নামানোর সুবিধা আপনার হবে।

ইভেন্ট ম্যানেজমেন্টের মূল্য নির্ধারণ

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে গেলে আপনার সর্বপ্রথম গ্রাহকের কাছে অনুষ্ঠান হওয়ার আগেই মূল্য নির্ধারণ করা একটু অসম্ভব হবে। তাই ব্যবসার শুরুতে আপনি গ্রাহকের পছন্দমত জিনিস দিয়ে অনুষ্ঠানটি সুন্দর করে তুলুন এবং তারপর নির্দিষ্ট খরচের পরিমাণটা গ্রাহককে বলুন। এইভাবে আপনি বেশ কিছুদিন কাজ করার পর আপনার নিজস্ব অভিজ্ঞতা যেমন বাড়বে তেমন আপনি যে কোন অনুষ্ঠান করার আগেই তার খরচের তালিকা গ্রাহককে দিতে পারবেন। তবে ব্যবসার শুরুতে গ্রাহককে ইভেন্ট ম্যানেজমেন্ট এর খরচ বলার আগে একটু আনুমানিক খরচ হিসাব করে নিয়ে বলাই ভালো।

এছাড়া আপনার ব্যবসা করার ক্ষেত্রে নির্দিষ্ট খরচের মধ্যেও আপনি যদি গ্রাহককে কিছুটা ডিসকাউন্ট দিতে পারেন তাহলে আপনার ব্যবসা যেমন গ্রাহকের কাছে আকর্ষণীয় লাগবে তেমন পছন্দের হয়ে উঠবে এবং পরবর্তী বিভিন্ন অর্ডার পেতেও আপনাকে সাহায্য করবে। একটা জিনিস ভালো করে মনে রাখবেন বাজারে থাকা বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি যে মূল্যে একটি ইভেন্ট করে থাকে তার থেকে আপনি যদি অল্প মূল্যে সেই ইভেন্ট করতে পারেন তাহলেই আপনি দ্রুততার সাথে আপনার ব্যবসার সুনাম বৃদ্ধি করতে পারবেন এবং ব্যবসার উন্নতিও করতে পারবেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর শর্ত

আপনি যখন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করবেন তখন অবশ্যই আপনাকে একটি ইভেন্টের অর্ডার নেওয়ার আগে সেই ইভেন্ট সম্পর্কে জানতে হবে এবং বুঝতে হবে। আর নতুন কোন ইভেন্ট করার আগে ইভেন্টের লোকেশন আপনাকে বুঝতে হবে। তাই যে সকল জিনিসগুলি একজন ইভেন্ট ম্যানেজারের খেয়াল রাখা উচিত তা হল-

  • কি ধরনের ইভেন্ট
  • ইভেন্ট করার সময় ও স্থান
  • কি জিনিস দিয়ে সাজানো হবে ইভেন্ট
  • গ্রাহকের পছন্দ কি
  • ওই event করার জন্য কতজন কর্মচারী বা শ্রমিকের প্রয়োজন পড়বে।
  • যেকোনো ইভেন্টকে নতুনভাবে উপস্থাপিত কি করে করা যাবে।

আরো পড়ুন- সাইকেল গ্যারেজের ব্যবসা মাত্র ১০ হাজার টাকায়

কি ধরনের ইভেন্ট আপনি করবেন?

বর্তমানে প্রায় সকল প্রকার ইভেন্ট করার ক্ষমতা রাখে যে কোন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায়ী। তাই আপনাকেও সব ধরনের ইভেন্ট করার মত দক্ষতা অর্জন করতে হবে। বর্তমানে যে সকল ইভেন্ট খুবই জনপ্রিয়তা লাভ করছে এবং বেশি বেশি করে প্রতিটা ইভেন্টে দেখা যাচ্ছে তা হল-

  • বিয়ে বাড়ি-বিয়ে বাড়ির ইভেন্ট আপনি যখন অর্ডার নিবেন তখন অবশ্যই গ্রাহকের পছন্দ জেনে নেবেন। বিয়ে বাড়িতে কি ধরনের ফুল দিয়ে সাজানো হবে তা জেনে নেবেন। কারণ বর্তমান সময়ে অনেকে প্লাস্টিক ফুল ব্যবহার করে সাজানোর জন্য আবার কেউ অরিজিনাল ফুল ব্যবহার করে সাজানোর জন্য। বিয়ে বাড়ির ইভেন্টে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান করার প্রচলনতা থাকে। এই সাংস্কৃতিক অনুষ্ঠান গুলি কি ধরনের আর্টিস্ট দিয়ে তারা করতে চাইছে তা আপনি অবশ্যই জানবেন এবং তার ব্যবস্থা করবেন।
  • অন্নপ্রাশন বাড়ি-অন্নপ্রাশন বাড়ির ইভেন্ট করতে হলে আপনাকে জানতে হবে গ্রাহকের পছন্দ সর্বপ্রথমে। তারপর গ্রাহকের পছন্দ অনুযায়ী ফুল অথবা বেলুন দিয়ে সমস্ত ইভেন্টে কাজ করতে হবে। এছাড়া গ্রাহকের পছন্দমত কেক এবং মিউজিক সিস্টেমের ব্যবস্থা রাখতে হবে।
  • সাকসেস পার্টি-সাকসেস পার্টি ইভেন্ট গুলিতে মূলত বিভিন্ন ধরনের ড্রিংক এর পাশাপাশি পার্টিতে আসা গেস্টদের মনোরঞ্জন করার মত ডিজে সহ বিভিন্ন মিউজিকের ব্যবস্থা রাখতে হবে। এবং প্রতিটা ইভেন্টেই খাওয়ার অর্ডারও আপনাকে সম্পূর্ণ করতে হবে।
  • কনফারেন্স-যেকোনো কনফারেন্স ইভেন্ট গুলিতে আপনাকে কোম্পানির অর্ডার মত কাজ করতে হবে।
  • নামিদামি বড় সেলিব্রেটিদের সাথে যোগাযোগ রেখে বিভিন্ন ইভেন্টে আনার ব্যবস্থা করতে হবে।
  • ইভেন্ট ম্যানেজমেন্ট এর পাশাপাশি ডেকোরেশন ও ক্যাটারারদের সাথে আপনাকে সর্বদা যোগাযোগ রাখতে হবে।
  • সরকারি ইভেন্ট-সরকারি যেকোনো ইভেন্ট অর্ডার নেওয়ার আগে আপনাকে জাতীয় সঙ্গীতের একটি দল রেডি করতে হবে এবং সরকারি ইভেন্টের জন্য যে সকল জিনিস সরকারি আমলারা চাইবেন তা ব্যবস্থা করতে হবে।
Event Management
ইভেন্ট ম্যানেজমেন্ট

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে কি কি লাইসেন্সের প্রয়োজন?

যেকোনো ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার আগে আপনাকে কয়েকটি লাইসেন্স নিয়ে নিতে হবে। আর এই লাইসেন্সগুলি আপনার ব্যবসা শুরুর আগেই আপনাকে নিতে হবে। কারণ ইভেন্ট ম্যানেজমেন্ট করতে গিয়ে আপনার বিভিন্ন আইনে জটিলতার সম্মুখীন যাতে না আসে তার জন্য। যে সকল লাইসেন্স ও অনুমোদনপত্রের আপনার প্রয়োজন পড়বে তা হল-

  1. ট্রেড লাইসেন্স
  2. জি এস টি নাম্বার
  3. কর্মচারীর রাখার অনুমোদন পত্র
  4. ইভেন্ট করার অনুমোদন পত্র
  5. কারেন্ট ব্যাংক একাউন্ট নাম্বার
  6. নাগরিকত্বের প্রমাণপত্র

ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স কোথায় করা যায়?

ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স যদি আপনি না করে থাকেন তাহলে আপনি একজন সফল ইভেন্ট ম্যানেজার হতে পারবেন না। কারণ যে কোনো ইভেন্ট ম্যানেজারকে চাকরি পাওয়ার আগে ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স সার্টিফিকেট থাকার পাশাপাশি অভিজ্ঞতা থাকারও প্রয়োজন পড়ে। আবার আপনি যখন ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি তৈরি করবেন তখন সেখানে নিয়োগের আগেও দেখে নিতে হবে আপনার প্রতিটা কর্মচারী যেন ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করে থাকে।

অবশ্যই পড়ুন- রিয়েল এস্টেট ব্যবসার সফল হওয়ার চাবিকাঠি

ভারতের ইভেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (Event Management Institute of India)

ভারতের পশ্চিমবঙ্গে আপনি যে সকল ইভেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউট থেকে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর কোর্স করতে পারবেন তা হল-

  • NIEM – The Institute Of Event Management- POONAM BUILDING‎’, 10B, 5/2,Russel Street, Opposite Jeevandeep Building, Kolkata, West Bengal 700071, Phone: 098301 31100
  • Chameleon Institute of Event Management– BF 44, Rajdanga Main Rd, Shantipally, Sector A, Kasba, Kolkata, West Bengal 700107, Phone: 098044 47025
  • National Academy of Media and Events-4th Floor, The Regency Building, 6, Hungerford Street Opposite Birla High, School For Boys Minto Park, Kolkata, West Bengal 700017,Phone: 098302 16321
  • WedCell Institute of Event Management– BF 44, Rajdanga Main Road, Shantipally, Rajdanga Chakraborty Para, Sector G, East Kolkata Twp, Kolkata, West Bengal 700107,

বাংলাদেশের ইভেন্ট ম্যানেজমেন্ট ইনস্টিটিউশন (Event Management Institution of Bangladesh)

বাংলাদেশে ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করতে হলে যে সকল ইনস্টিটিউশন থেকে করতে পারবেন তা হল-

  • BD Event Management & Wedding Planners– 3rd Floor, House C -34, Block E, Zakir Hossain Road On The Way To Townhall To Lalmatia Women’s College, Dhaka 1207, Bangladesh, Phone: +880 1719-344312
  • Creative Wedding Planner & Event Management Ltd.– House no: 441, Rd No 30, Dhaka 1206, Bangladesh, Phone: +880 1992-505050
  • SYGMAZ – Wedding Planner & Event Management–  House 36, Apt. B2, Block J Road 18 Dhaka, 1213, Bangladesh, Phone: +880 1973-036060
  • Ananta Events And Entertainment– 19 Green Rd, Dhaka 1205, Bangladesh, Phone: +880 1613-340400

ইভেন্ট মার্কেটিং কিভাবে করবেন?

আপনি যখন একটি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করবেন তখন অবশ্যই ইভেন্ট মার্কেটিং আপনাকে ভালো করে করতে হবে। আপনি যদি সঠিকভাবে আধুনিক পদ্ধতিতে ইভেন্ট মার্কেটিং করতে পারেন তাহলে আপনার ব্যবসা দ্রুততার সাথে সফলতা অর্জন করতে পারবে। তাই ইভেন্ট ম্যানেজমেন্ট মার্কেটিং যে পদ্ধতিতে করতে পারবেন তা হল-

  • ফেসবুক পেজ-ফেসবুকে ইভেন্ট ম্যানেজমেন্টের একটি পেজ খুলুন। প্রতিদিন বিভিন্ন ইভেন্টের ছবি সাথে কিছু লেখা পোস্ট করতে থাকুন। এবং প্রতিটি ছবি শেয়ার করুন বিভিন্ন গ্রুপে। এইভাবে দ্রুততার সাথে আপনার ফেসবুক গ্রুপ এবং ফেসবুক পেজ মানুষের কাছে জনপ্রিয়তা লাভ করবে। মানুষের কাছে জনপ্রিয়তা লাভ করার সাথে সাথে এই ফেসবুক পেজ থেকে আপনি বিভিন্ন ইভেন্টের অর্ডার পাওয়া শুরু করবেন।
  • ইনস্টাগ্রাম পেজ- ইনস্টাগ্রাম পেজ তৈরি করুন এবং প্রতিদিন ইনস্টাগ্রাম পেজে আপনার করা বিভিন্ন ইভেন্টের বিভিন্ন রকমের ছবি পোস্ট করতে থাকুন এবং আরও অন্যান্য ইভেন্টেরও ছবি পোস্ট করতে থাকুন। যখন ইনস্টাগ্রাম পেজে মানুষের এনগেজমেন্ট বাড়বে এবং মানুষ দেখবে আপনার করা বিভিন্ন ইভেন্ট, তখন সেই সকল মানুষের মধ্য থেকেই অনেকে আপনাকে ইনস্টাগ্রামে এর মাধ্যমেই যোগাযোগ করবে এবং বিভিন্ন ইভেন্টের অর্ডার দেবে।
  • ইউটিউব-ইউটিউবে একটি চ্যানেল তৈরি করুন ইভেন্ট ম্যানেজমেন্ট এর নামে। তারপর সেই ইউটিউব চ্যানেলে আপনার করা ইভেন্টের বিভিন্ন ধরনের ভিডিও প্রত্যেক দিন পোস্ট করতে থাকুন। আপনার করা ইভেন্ট গুলির ভিডিও দেখে মানুষ যত ভালবাসবে এবং ভালো লাগবে তত youtube এর মাধ্যমেই আপনি অর্ডার পেতে থাকবেন।
  • ফেসবুক, গুগল, ইউটিউবে অল্প টাকায় আপনি নির্দিষ্ট এলাকার মধ্য কিংবা এলাকার বাইরেও বিজ্ঞাপন দিতে পারেন।
  • আবার আপনি যে এলাকাতে ব্যবসা করছেন সেই এলাকার বিভিন্ন জায়গাতে ছোট বড় পোস্টারিং করেও বিজ্ঞাপন দিতে পারেন আপনার ব্যবসার।
  • বিভিন্ন জনবহুল মোড় গুলিতে বড় বড় ফ্লেক্স ঝাপিয়ে আপনার ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির বিজ্ঞাপন দিতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় লাভ কত?

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার লাভ অনেক বেশি হয়ে থাকে। কারণ যেমন ইভেন্ট হবে তার নিরিখে আপনার লাভের পরিমাণটা দাঁড়াবে। খুব সহজ সরল ভাবে বলা যেতে পারে একজন ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত মাইনে পান একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির কাছ থেকে। আর একটি ছোট ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায়ী প্রতিমাসে ২ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকার মত ইনকাম করতে পারেন। আবার এই ছোট ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসায়ী যখন বড় কোন অর্ডার পাবে তখন প্রতি অর্ডারি ৫-৭ লাখ টাকা ইনকাম করতে পারবে।

সাধারণত একটি বড় ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি প্রতি মাসে ১৫ থেকে ৫০ লক্ষ টাকাও ইনকাম করতে পারেন বিভিন্ন ধরনের ইভেন্ট করার মাধ্যমে। আপনি আপনার ব্যবসা কি পদ্ধতিতে করছেন এবং কেমন বাজেটের ইভেন্ট করছেন তার ওপরে নির্ভর করবে সম্পূর্ণ আপনার ব্যবসার লাভের পরিমাণটা

জিজ্ঞাসিত প্রশ্ন ও FAQ

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে কত টাকা বিনিয়োগ করতে হয়?

উত্তর: ১৫ থেকে ২৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হয় একটি বড় ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে।

ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি কোথায় পাওয়া যায়?

উত্তর: যেকোনো শহরাঞ্চলে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি করা যায়।

গ্রামে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কি করা যায়?

উত্তর: গ্রামে বেশি অর্ডার যেহেতু পাওয়া যায় না তাই ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা গ্রামে করা সম্ভব নয়।

ঘরে বসে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করা কি সম্ভব?

উত্তর: আধুনিকতার যুগে ঘরে বসেই ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করা সম্ভব।

ইভেন্ট ম্যানেজমেন্ট চাকরি কিভাবে পাওয়া যায়?

উত্তর: আপনি যদি ক্রিয়েটিভ হয়ে থাকেন এবং ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করে থাকেন তাহলেই ইভেন্ট ম্যানেজমেন্ট চাকরি পেয়ে যাবেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় লাভ কত?

উত্তর: ১০ থেকে ১৫ লক্ষ টাকা ছোট ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার লাভ থাকতে পারে।

নতুন নতুন ব্যবসার আইডিয়া দেখুন-

জেরক্স ব্যবসা করুন অল্প পুঁজি দিয়ে

গাড়ি ধোয়ার ব্যবসা করুন বিনা পুঁজিতে

Leave a Comment